একটি বা দুটি নয়, ১৪ অসাধারণ পুষ্টিগুণে ভরপুর এই ফল, মস্তিষ্কের জন্যও উপকারী

সবেদাতে এমন অনেক গুণ রয়েছে যা আপনার জন্য অত্যন্ত স্বাস্থ্যকর এবং আপনাকে সুস্থ করে তোলে। শুধু এই ফলই নয়, এর গাছের বিভিন্ন অংশও স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা এড়াতে ব্যবহার করা হয়েছে। জেনে নিন সবেদার ১৪ টি অসাধারণ পুষ্টিগুণ

 

Web Desk - ANB | Published : Jan 28, 2023 11:54 AM IST

115

সবেদারের সুবিধা এবং অসুবিধা উভয় সম্পর্কেই বলব। মনে রাখবেন যে সবেদা উল্লিখিত রোগগুলির জন্য একটি নিরাময় নয়, তবে তাদের প্রভাব প্রতিরোধ এবং কমাতে বিকল্পভাবে সহায়ক হতে পারে। সবেদা ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং এটি আপনার ত্বক এবং চুলের জন্যও উপকারী হতে পারে।

215

 চুলের জন্য কার্যকরী
এটি ছাড়াও, সবেদা আপনার চুলের জন্যও খুব কার্যকর প্রমাণিত হতে পারে। সবেদা খেলে চুলের বৃদ্ধি ভালো হবে, চুল নরম হয়। 
 

315

সর্দি এবং কাশি 
কাশিতে স্বস্তি পাবেন সবেদা কাশি এবং সর্দি এড়াতে সহায়ক হতে পারে কারণ এটি নাক এবং শ্বাসযন্ত্রের পথ থেকে শ্লেষ্মা অপসারণ করে বুকের টান এবং দীর্ঘস্থায়ী কফ উপশম করতে সহায়তা করে। 
 

415

ত্বকের জন্য উপকারী
সবাই তাদের সৌন্দর্য নিয়ে চিন্তিত এবং এমন পরিস্থিতিতে সবেদাতে বিদ্যমান ভিটামিন ই, এ এবং সি ত্বককে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। সবেদাতে উপস্থিত ময়েশ্চারাইজিং বৈশিষ্ট্য ত্বকের শুষ্কতা দূর করে। মুখে বলিরেখা বাড়ানো বয়সের লক্ষণ বলে মনে করা হয় এবং এই কারণে অনেকেই অ্যান্টি-এজিং ক্রিম ব্যবহার করেন যা এক ধরনের ব্যয়বহুল চিকিৎসাও বটে। যদি আমরা ঘরোয়া প্রতিকারের কথা বলি, সবেদাই একমাত্র উপকারী বিকল্প কারণ এতে অ্যান্টি-অক্সিডেন্ট প্রভাবের পাশাপাশি পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড যৌগ রয়েছে যা বলিরেখা কমাতে সহায়ক হতে পারে।
 

515

হাড় মজবুত হবে
ক্যালসিয়াম, ফসফরাস এবং আয়রন হাড়ের মজবুতির জন্য অন্যতম গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান এবং এক্ষেত্রে এই তিনটি পুষ্টি উপাদান সবেদাতে পাওয়া যায়। এর পাশাপাশি সবেদাতে উপস্থিত ম্যাঙ্গানিজ, জিঙ্ক এবং ক্যালসিয়াম বার্ধক্যজনিত হাড়ের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে।
 

615

রোগ প্রতিরোধ ক্ষমতা -

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে সবেদা খাওয়া আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় এবং হরিয়ানার গুরু জাম্বেশ্বর বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণার পরে এটি নিশ্চিত করা হয়েছে এবং বলা হয়েছে যে এতে বিদ্যমান ভিটামিন সি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিরোধ করে।

715

গর্ভবতী মহিলাদের জন্য-
উপকারী গর্ভাবস্থায় সবেদা খাওয়া উপকারী হতে পারে কারণ এতে উপস্থিত অনেক প্রয়োজনীয় পুষ্টি যেমন কার্বোহাইড্রেট, প্রাকৃতিক চিনি, ভিটামিন সি বুকের দুধ খাওয়ানোর জন্য খুব উপকারী প্রমাণিত হতে পারে। সবেদাতে উপস্থিত আয়রন এবং ফোলেটের মতো পুষ্টি উপাদানগুলিও গর্ভাবস্থায় রক্তাল্পতার ঝুঁকি প্রতিরোধ করে।
 

815

হজম ঠিক থাকবে
সবেদা যেমন ত্বকের যত্ন রাখে পাশাপাশি এই ফল হজমের সমস্যার বিকল্প হিসেবেও কাজ করে। এই অম্বল নাশক হিসেবে কাজ করে। ফলে হজমের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে এই ফল খেতে পারেন
 

915

ইন্সট্যান্ট এনার্জী দেয়-
সবেদার ফলকে শক্তির একটি ভাল উৎস বলে মনে করা হয়, বিশেষ করে এর ফলের বার, যাতে বিদ্যমান কার্বোহাইড্রেট আপনার শরীরকে শক্তি দেয়। এছাড়াও সবেদাতে সুক্রোজ এবং ফ্রুক্টোজ নামক প্রাকৃতিক চিনি রয়েছে যা শরীরে শক্তি যোগায়। সবেদা শেক, শিশুদের জন্য বেশি স্বাস্থ্যকর।
 

1015

দাঁতের জন্য উপকারী-
আপনার দাঁতে গহ্বর থাকলে সবেদা আপনাকে সাহায্য করতে পারে। এটিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলির বিরুদ্ধে লড়াই এবং প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। সবেদাতে পাওয়া ল্যাটেক্স ব্যবহার করে দাঁতের গহ্বর দূর করা যায়, যা এক ধরনের মাড়ি। 
 

1115

কিডনি পাথরের জন্য উপকারী
আপনি যদি আপনার দৈনন্দিন জীবনে একই ধরণের খাবার এবং ভুল জীবনযাপন করে থাকেন তবে পাথরের সমস্যা হতে পারে, যা এটি এড়াতে সাহায্য করবে। কিডনিতে পাথর এড়াতে বা উপসর্গ কমাতে সবেদা বীজ পিষে জলের সঙ্গে খান কারণ এতে মূত্রবর্ধক বৈশিষ্ট্য রয়েছে যা প্রস্রাবের মাধ্যমে কিডনিতে উপস্থিত পাথর বের করে দিতে সাহায্য করে।
 

1215

ক্যান্সার প্রতিরোধ
সবেদাকে নিয়েও দীর্ঘদিন ধরে ক্যান্সার রোগ নিয়ে গবেষণা করা হয়েছে এবং এতে ক্যান্সার প্রতিরোধী বৈশিষ্ট্য পাওয়া গেছে। একটি গবেষণায় দেখা গেছে, যারা সবেদা খেলে তাদের আয়ু ৩ গুণ বেড়ে যায় এবং টিউমার বৃদ্ধির গতিও ধীরগতিতে দেখা যায়। এছাড়াও, সবেদা এবং এর ফুলের নির্যাস স্তন ক্যান্সারের কোষ বৃদ্ধি রোধ করতে সহায়ক বলে প্রমাণিত হয়েছে। এর সঙ্গে এটাও মনে রাখবেন যে ক্যান্সারের মতো মারণ রোগ এবং এর চিকিৎসার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন, কারণ শুধু ঘরোয়া চিকিৎসার চেয়ে চিকিৎসকের পরামর্শ বেশি কার্যকর।
 

1315

সবেদা মস্তিষ্ককে সুস্থ রাখে
 সবেদা আপনার মস্তিষ্ককেও সুস্থ রাখে কারণ এটি মস্তিষ্কের স্নায়ুকে শান্ত করতে সাহায্য করতে পারে। সবেদাতে উপস্থিত আয়রন মস্তিষ্কে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে কারণ মস্তিষ্ক শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ এবং মস্তিষ্কেরও অক্সিজেন প্রয়োজন। চিকিৎসকরা আরও বলেন, মস্তিষ্কে আয়রন কম থাকলে নার্ভাসনেস, বিষণ্ণতা, অস্থিরতা ও বিরক্তিও বাড়তে পারে এবং সবেদা ভালোভাবে তা সরবরাহ করে।
 

1415

রক্তচাপ নিয়ন্ত্রণ করে
সবেদাতে উপস্থিত ম্যাগনেসিয়াম আপনার শিরায় রক্তের গতি ক্রমাগত বজায় রাখে। এতে উপস্থিত পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। যদি এটি জলে ফুটিয়ে পান করা হয় তাহলে আপনার রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।
 

1515

শারীরিক কার্যকলাপের অভাবের কারণে ওজন বৃদ্ধি ওজন নিয়ন্ত্রণে সহায়ক এবং
এমন পরিস্থিতিতে সবেদা আপনার জন্য সহায়ক হতে পারে। একটি আন্তর্জাতিক জার্নাল (ইন্টারন্যাশনাল জার্নাল অফ ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন) অনুসারে, সবেদা গ্যাস্ট্রিক এনজাইমের নিঃসরণ নিয়ন্ত্রণ করে এবং এটি আপনার বিপাক নিয়ন্ত্রণে রাখতে পারে। এতে উপস্থিত ডায়েটারি ফাইবারের কারণে আপনার ক্ষুধাও নিয়ন্ত্রণে থাকে এবং এর কারণে আপনার ওজনও নিয়ন্ত্রণে থাকে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos