Cooking Tips: রান্না পুড়ে তেতো, কিংবা ঝালে-নুনে বেস্বাদ? জেনে নিন স্বাদ বাড়াবার সহজ টিপস

রান্নার ছোটোখাটো মুশকিলগুলো আসান করে নিতে শিখে নিন ছোট্ট ছোট্ট কিছু টিপস। যার ফলে, বেস্বাদও দূর হয়ে যাবে এবং খাবারদাবারও হয়ে উঠবে জমজমাটি।

Sahely Sen | Published : Dec 3, 2023 5:09 AM IST

19

নিত্যদিন হেঁশেল সামলানোর কাজ এক মহা ঝক্কির ব্যাপার। রান্নাবান্নায় ভুলচুক হয়ে গেলেই পরিবারের মানুষদের মুখ হয়ে যায় ব্যাজার। রান্নার ছোটোখাটো মুশকিলগুলো আসান করে নিতে শিখে নিন ছোট্ট ছোট্ট কিছু টিপস। যার ফলে, বেস্বাদও দূর হয়ে যাবে এবং খাবারদাবারও হয়ে উঠবে জমজমাটি।

29

১) মাংসের কারি রান্না করেছেন, কিন্তু ঝোল বেশি পাতলা হয়ে গেছে? ঝাল বেশি অথবা মশলা কষানো হয়নি, তাই বাজে গন্ধ আসছে, কিংবা মশলা পুড়ে গেছে বলে তেতো লাগছে স্বাদ? দুশ্চিন্তা ঝেড়ে ফেলে কিছুটা পেঁয়াজ কুচো করে ভেজে নিন, ভাজার সময়েই দিন আস্ত গরম মশলা। এবার এই ভাজা বেরেস্তা দিয়ে দিন তরকারিতে। ভালো করে নেড়ে, আঁচ কমিয়ে দমে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। মাংসের ঝোলের সমস্যা একেবারে মিটে যাবে। 

39

২) মাংসের ঝোলের তরকারিতে খুব বেশি লবণ বা ঝাল দিয়ে ফেলেছেন? এত বেশি যে মুখেই দেওয়া যাচ্ছে না? তরকারিতে যোগ করুন দুধ, সঙ্গে দিন সামান্য চিনি। তারপর ঢাকনা দিয়ে পাত্রটি বন্ধ করে অল্প আঁচে দমে রাখুন। নুন ও ঝাল, দুটোই কমে যাবে।

49

৩) গ্রিল চিকেন, শিক কাবাব বা অন্য যে কোন কাবাব জাতীয় খাবার খেতে খুব বাজে হয়েছে? কিংবা বেশি পুড়িয়ে ফেলেছেন বা নুন-মশলা অতিরিক্ত হয়ে গেছে? এমন খাবারের সঙ্গে পরিবেশন করুন একটি বিশেষ রায়তা। 

59

টক দইকে চিনি, সামান্য নুন, চাট মশলা, মিহি ধনে পাতা, পুদিনা পাতা কুচি ও সরষে তেল দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এই রায়তা কাবাব জাতীয় খাবারের সব ত্রুটি ঢেকে দেবে।

69

৪)আলুর চপ, পরোটা ইত্যাদি তৈরি করেছেন, কিন্তু যদি খেতে বেস্বাদ লাগে, নুন বা মশলা যদি কম হয়ে যায়, তাহলে খাবারের ওপরে ছড়িয়ে দিন প্রিয় যে কোনও স্বাদের চাট মশলা। মুহূর্তেই সুস্বাদু হয়ে উঠবে।

79

৫) ফ্রাইড রাইস, পোলাও বা বিরিয়ানি যদি বেশি নরম হয়ে যায়, তাহলে তা আবার ঝরঝরে করে তুলতে কোনও একটি ছড়ানো পাত্রের মধ্যে খাবারটি ঢেলে ফ্যানের নিচে শুকোতে দিন। বারবার নাড়াতে থাকুন যাতে ভেতর পর্যন্ত হাওয়া ঢোকে। খুব ভালো করে ঠাণ্ডা হয়ে গেলে অনেকটা ঝরঝরে হয়ে আসবে,তখন ছড়ানো কড়াইতে গরম করে নিন।

89

৬) যদি কোনও ভাজাভুজি জাতীয় স্ন্যাক্স তৈরি করে থাকেন, অথচ স্বাদ না হয় বা রান্না বাজে হয়ে গিয়ে থাকেন, তাহলে সামান্য পরিমাণ মেয়োনিজ ও টমেটো সস নিন। সঙ্গে যোগ করুন খানিকটা চিলি সস, গোলমরিচ গুঁড়ো, লেবুর রস ও জল। সব উপকরণগুলি একটি ছোট পাত্রে মিশিয়ে নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এই দারুণ সস দিয়ে খাবার খেলে যেকোনও বেস্বাদ খাবারও সুস্বাদু মনে হবে।

99

৭) মাছের ঝোল থেকে আঁশটে গন্ধ আসছে? ঝোলের মধ্যে একটা টমেটো টুকরো করে কেটে দিন। তারপর তরকারির ওপরে ভাজা জিরে গুঁড়ো ছড়িয়ে দিয়ে দিন। এরপর কিছুটা ধনেপাতা কুচো করে দিয়ে ঢাকনা বন্ধ করে দিন। হালকা আঁচে ২-৩ মিনিট রেখে আঁচ বন্ধ করে রান্নাটা চাপা দিয়ে রাখুন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos