আপনি কি কখনও গোল্ডেন দুধ পান করেছেন, জেনে নিন কীভাবে তৈরি হয় এবং এর উপকারিতা কী

গোল্ডেন দুধ মানে হলুদ-সহ দুধ, যা আপনি কোনও আঘাত বা ব্যথার ক্ষেত্রে খেতে পারেন। তবে এটি নিয়মিত পান করলে আপনি অনেক উপকার পেতে পারেন। আসুন জেনে নিই গোল্ডেন দুধের পানের উপকারিতা-

 

deblina dey | Published : Feb 6, 2024 9:20 AM IST

Golden Milk: দুধকে সম্পূর্ণ খাদ্য হিসেবে মনে করা হয়। এই কারণে, চিকিৎসকরা নিয়মিত দুধ পান করার পরামর্শ দেয়, তবে আপনি কি কখনও গোল্ডেন দুধ পান করেছেন। এটি সাধারণ দুধের চেয়ে অনেক বেশি উপকারী হতে পারে। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে এই গোল্ডেন দুধটি কেমন, তাহলে আসুন আমরা আপনাকে বলি যে গোল্ডেন দুধ মানে হলুদ-সহ দুধ, যা আপনি কোনও আঘাত বা ব্যথার ক্ষেত্রে খেতে পারেন। তবে এটি নিয়মিত পান করলে আপনি অনেক উপকার পেতে পারেন। আসুন জেনে নিই গোল্ডেন দুধের পানের উপকারিতা-

জেনে নিন গোল্ডেন দুধের উপকারিতা-

১) গোল্ডেন দুধ পান করা আপনার মস্তিষ্কের জন্য খুবই উপকারী। হ্যাঁ, এটি মস্তিষ্কের জন্য খুবই উপকারী হতে পারে। কিছু গবেষণায় দেখা গিয়েছে যে হলুদে উপস্থিত কারকিউমিন মস্তিষ্ক থেকে প্রাপ্ত নিউরোট্রফিক ফ্যাক্টরকে বাড়িয়ে দেয়। এটি মস্তিষ্কের কোষের বৃদ্ধিকে উৎসাহিত করে। এটি আলঝেইমারের ঝুঁকিও উল্লেখযোগ্যভাবে হ্রাস করে।

২) গোল্ডেন দুধ অর্থাৎ হলুদের সঙ্গে দুধ পান করলে ভালো ঘুম পেতে সাহায্য করতে পারে। রাতে ঘুমানোর আগে এক গ্লাস হলুদ দুধ খেলে তা আপনার মনকে শান্ত রাখে, যা আপনাকে ভালো ঘুম দেয়। আপনি সারা দিন উদ্যমী থাকতে পারবেন। এটি আপনার স্নায়ুতন্ত্রের উন্নতি করে।

৩) হলুদের দুধ পান করলে শরীরে সাইটোকাইন নিঃসরণ সীমিত হয়। সাইটোকাইনগুলি প্রদাহ এবং হৃদরোগের সঙ্গে সম্পর্কিত পদার্থ। আপনি যদি প্রতিদিন রাতে হলুদ দুধ পান করেন তবে এটি হৃদরোগের বিকাশ কমাতে সাহায্য করতে পারে।

৪) প্রতিদিন হলুদ দুধ পান করলে আপনার হজমশক্তি ভালো হয়। সকালে মল ত্যাগ করা সহজ। এটি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং পেট সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দেয়।

৫) হলুদের দুধ পান করলে আপনার পেশী এবং হাড় মজবুত হয়। এটি ফোলা কমাতে সাহায্য করে। হলুদে উপস্থিত কারকিউমিন একটি শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং একটি প্রাকৃতিক অ্যান্টিসেপটিক হিসাবে কাজ করে, যা প্রদাহ এবং ব্যথা থেকে মুক্তি দেয়।

Share this article
click me!