Jujube Fruit: কুল বা বরই ক্যান্সার রোধে বা হজমের সমস্যায় সহায়ক, তবে এই ব্যক্তিদের জন্য এটি বিষের সমান

কুলেতে বিভিন্ন জৈব সক্রিয় পদার্থ রয়েছে, যেমন পলিফেনল, পলিস্যাকারাইড, নিউক্লিওটাইডস, অ্যামিনো অ্যাসিড, ডায়েটারি ফাইবার, ফ্যাটি অ্যাসিড, অ্যালকালয়েড ইত্যাদি। এছাড়াও এতে অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে যা শরীরের প্রয়োজন।

 

deblina dey | Published : Feb 21, 2024 10:06 AM IST

অন্যান্য ফলের মতো কুলও একটি অত্যন্ত পুষ্টিকর ফল, যা চাইনিজ খেজুর নামেও পরিচিত। কুল এর স্বাদের জন্য সারা বিশ্বে খুবই জনপ্রিয়। সবুজ রঙের এই ফলটি পাকার পর লাল বা হালকা বাদামি হয়ে যায়। কুল বা বরই শুধু খেতেই সুস্বাদু নয়, স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। কুলেতে বিভিন্ন জৈব সক্রিয় পদার্থ রয়েছে, যেমন পলিফেনল, পলিস্যাকারাইড, নিউক্লিওটাইডস, অ্যামিনো অ্যাসিড, ডায়েটারি ফাইবার, ফ্যাটি অ্যাসিড, অ্যালকালয়েড ইত্যাদি। এছাড়াও এতে অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে যা শরীরের প্রয়োজন।

কুলে ক্যালোরি কম, কিন্তু ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ একটি ফল। উচ্চ ফাইবার এবং কম ক্যালরির কারণে কুল স্বাস্থ্যের জন্য একটি উপকারী ফল। যদিও কুল অনেক ভিটামিনে সমৃদ্ধ, তবে এতে ভিটামিন সি সবচেয়ে বেশি থাকে। এছাড়াও এই ফলের মধ্যে প্রচুর পরিমাণে পটাসিয়াম পাওয়া যায়, যা পেশী নিয়ন্ত্রণ এবং ইলেক্ট্রোলাইট ভারসাম্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কুলগুলিতে প্রাকৃতিক চিনির আকারে কার্বোহাইড্রেটও থাকে, যা আপনার শরীরকে শক্তি সরবরাহ করে।

কুল এর উপকারিতা-

বহুদিন ধরেই ঘুমের অভাব ও দুশ্চিন্তার মতো সমস্যায় কুল ব্যবহার হয়ে আসছে। হেল্থলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, এই ফলটি আপনার স্নায়ুতন্ত্র, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং হজমশক্তিতে অনেক উপকারী হতে পারে।

১) মস্তিষ্কের কার্যকারিতা এবং ঘুমের উন্নতি ঘটায়

কুল আপনাকে ঘুমের মান উন্নত করতে অনেক সাহায্য করতে পারে। এছাড়াও এই ফলটি মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতেও সাহায্য করতে পারে। কুল অনেক বিকল্প ওষুধে ব্যবহৃত হয়। কিছু গবেষণা পরামর্শ দেয় যে কুলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট কুল এর ভাল প্রভাবের জন্য দায়ী হতে পারে।

২) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান

কুল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক। একটি গবেষণায় দেখা গিয়েছে যে প্লাম লিগনিন, যা এক ধরনের ফাইবার, এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এগুলি ইমিউন কোষগুলির উত্পাদনকে উন্নত করতে কাজ করে।

৩) ক্যান্সার কোষের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক

কুল ক্যান্সার কোষ গঠন থেকে প্রতিরোধ করতে সাহায্য করতে পারে, কিন্তু শুধুমাত্র সঠিক পরিমাণে খাওয়া হলে। একটি টেস্ট-টিউব সমীক্ষা অনুসারে, কুলতে উপস্থিত পলিস্যাকারাইড, যা অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য সহ একটি প্রাকৃতিক চিনি, ফ্রি র্যাডিক্যাল প্রতিরোধ করতে পারে। শুধু তাই নয়, এটি কোষকে নিরপেক্ষ করতে পারে যা শরীরের ক্ষতি করে এবং প্রদাহ কমায়।

৪) হজমশক্তি উন্নত করে

কুল এর উচ্চ ফাইবার গুণ আপনাকে হজমশক্তি উন্নত করতে সাহায্য করতে পারে। ফলের প্রায় ৫০ শতাংশ কার্বোহাইড্রেট ফাইবার থেকে আসে, যা এর হজমশক্তি ভালো রাখে বলে জানা যায়। কুল ক্ষতিকারক ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট আঘাত, আলসার এবং ক্ষতির ঝুঁকি কমাতে পারে। এগুলো হজম প্রক্রিয়াকে শক্তিশালী রাখে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে।

অসুবিধা কি?

যদিও বেশিরভাগ মানুষের জন্য কুল খাওয়া নিরাপদ। কিন্তু আপনি যদি অ্যান্টিডিপ্রেসেন্ট ড্রাগ ভেনলাফ্যাক্সিন বা সেরোটোনিন-নোরপাইনফ্রাইন রিউপটেক ইনহিবিটর গ্রহণ করেন, তাহলে আপনার কুল খাওয়া এড়ানো উচিত। কারণ তখন আপনি বিপরীত ফলাফল দেখতে পারেন। আপনি যদি এই ওষুধগুলির সঙ্গে কুল খাওয়ার কথা ভাবেন তবে অবশ্যই একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Share this article
click me!