জেনে নিন এই খাবারগুলি বাড়ায় মানসিক চাপ, জেনে নিন এই ধরনের খাবার সম্পর্কে

খাবারের অনেক উপাদানও শরীরকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। সেই সঙ্গে এমন কিছু খাবার রয়েছে যা মানসিক চাপ বাড়ায়। এগুলি খুব সাবধানে খাওয়া উচিত। এই ধরনের খাবার সম্পর্কে জানা জরুরি।

 

Web Desk - ANB | Published : Mar 2, 2023 11:30 AM IST

মানুষের প্রতিদিনের খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের খাবার অন্তর্ভুক্ত থাকে। মানুষ এই খাবার থেকে প্রোটিন, ভিটামিন এবং অন্যান্য পুষ্টি গ্রহণ করে। চিকিৎসকেরাও পরামর্শ দিচ্ছেন মানুষকে শুধুমাত্র পুষ্টিকর খাবার খেতে হবে। কিন্তু আপনি কি জানেন যে আপনি সকাল, বিকাল, সন্ধ্যায় যে খাবার গ্রহণ করছেন। যে সব কি শুধু উপকার করে? ডক্টর সঞ্জীব আগরওয়াল জানান, খাবারে যাই নিচ্ছেন, এটা জরুরী নয় যে সব কিছু আপনার উপকার করে। খাবারের অনেক উপাদানও শরীরকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। সেই সঙ্গে এমন কিছু খাবার রয়েছে যা মানসিক চাপ বাড়ায়। এগুলি খুব সাবধানে খাওয়া উচিত। এই ধরনের খাবার সম্পর্কে জানা জরুরি।

মিষ্টি খাবার মানসিক চাপ বাড়াতে পারে-

চিনি বা অন্যান্য মিষ্টি পদার্থ, গ্লুকোজ, সুক্রোজ ফ্রুকটোজ পাওয়া যায়। এই সমস্ত শরীরে শক্তির মাত্রা বাড়াতে কাজ করে। রক্তে শর্করার মাত্রা অত্যধিক হ্রাস বা কখনও কখনও অতিরিক্ত বৃদ্ধি সরাসরি মস্তিষ্ককে প্রভাবিত করে। এতে টেনশন বাড়ে।

বেশি ক্যাফিন ব্যবহার করা-

আজকাল মানুষ হার্ড ড্রিংকস পান করতে পছন্দ করে। অনেক এনার্জি ড্রিংক আছে, যেগুলোতে ক্যাফেইনের পরিমাণ অনেক বেশি। এটি রক্তচাপ বাড়াতে কাজ করে। এটি ছাড়াও, লোকেরা অন্যান্য উপায়ে ক্যাফেইন সেবন করতে পারে। কিন্তু এর অসুবিধা হল এটি দুশ্চিন্তা বাড়াতে কাজ করে। এটি স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে। মস্তিষ্ক ও হৃদয়ে এর প্রভাব দেখা যায়।

পরিশোধিত কার্বোহাইড্রেট ব্যবহার

লোকেরা আরও পরিশোধিত কার্বোহাইড্রেট গ্রহণ করে, যেমন সাদা রুটির মতো খাবার। এর ফলে শরীরে ফুলে যাওয়ার সমস্যা হতে পারে। এটি উত্তেজনা তৈরি করতে কাজ করে।

আরও পড়ুন-  বিশ্বের সবচেয়ে দামি সবজির মধ্যে এটি একটি, যার দাম শুনলে অবাক হবেন

আরও পড়ুন- প্রতিদিন সকালে এক কাপ মেথি চা, ওজন ও ডায়াবেটিস দুটোই নিয়ন্ত্রণে থাকবে

আরও পড়ুন- দ্রুত চুলের লেন্থ বাড়বে এই টোটকায়, বিশ্বাস হচ্ছে না তবে চ্যালেঞ্জ নিয়ে দেখুন

কৃত্রিম মিষ্টি খাওয়া

সুগারের রোগীদের দিকে তাকালে দেখা যায়, বর্তমানে কৃত্রিম মিষ্টির চাহিদা বেড়েছে। এই চিনি শরীরে ইনসুলিনের মাত্রাকে প্রভাবিত করে না। একই সঙ্গে চিকিৎসকরা বলছেন, এই ধরনের চিনির মাত্রাতিরিক্ত সেবনে শরীরে ফুলে যেতে পারে। দুশ্চিন্তা ও স্ট্রেস সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে।

উচ্চ চর্বিযুক্ত খাদ্য

বর্তমান জীবনযাত্রায় মানুষ চর্বিযুক্ত খাবার খেতে পছন্দ করে। বেশি তৈলাক্ত খাবার খেলে ট্রান্স ফ্যাটের পরিমাণ অনেক বেশি। এটি শরীরের সমস্ত অঙ্গকে প্রভাবিত করে। এতে ফুলে যাওয়ার সমস্যা হতে পারে। এই অবস্থায় মানসিক চাপ বেড়ে যায়।

Share this article
click me!