Tea Cocktails- চায়ের ককটেল খেয়েছেন কখনও? রইল ওল্ড মঙ্ক রাম দিয়ে বানানো চায়ের রেসিপি

ওল্ড মঙ্ক চা গোয়ার সমুদ্র সৈকতে বিশেষভাবে তৈরি করা হয় এবং স্থানীয় মানুষ ও পর্যটকদের মধ্যে খুব বিখ্যাত হয়ে উঠছে। ওল্ড মঙ্ক চা তন্দুর চায়ের মতোই রাম দিয়ে তৈরি করা হচ্ছে।

Web Desk - ANB | Published : Nov 27, 2022 12:15 PM IST

আপনি তন্দুর চা, ক্রিমের চা এবং মসলা চা সম্পর্কে শুনেছেন এবং পানও করেছেন। গরম হোক বা শীত, ঘুম থেকে উঠে অনেকেরই চা পানের অভ্যেস রয়েছে। কিন্তু বেশিরভাগই চোখ খুলে খালি পেটে চা পান করে থাকেন। ঘুম থেকে উঠেই চোখটা খুলতে না খুলতেই চা-এর জন্য মনটা যেন আনচান করে। অনেকেই আছেন আবার বেড টি খেতে পছন্দ করেন। অনেকে আবার ফ্রেশ হয়ে তারপর চা টা খান খবরের কাগজ হাতে নিয়ে। সুতরাং চা খাওয়ার নিয়ে বাঙালির নানা মত রয়েছে। কিন্তু আপনি কি মাটির ভাঁড়ে কখনও অ্যালকোহল চা খেয়েছেন? হ্যাঁ, আপনি ঠিক শুনেছেন, ওল্ড মঙ্ক রাম দিয়ে তৈরি চা। গোয়াতে বিখ্যাত রাম থেকে চা তৈরি করা হচ্ছে এবং একে বলা হয় ওল্ড মঙ্ক টি উইথ মাটির ভাঁড়।

ওল্ড মঙ্ক চা গোয়ার সমুদ্র সৈকতে বিশেষভাবে তৈরি করা হয় এবং স্থানীয় মানুষ ও পর্যটকদের মধ্যে খুব বিখ্যাত হয়ে উঠছে। ওল্ড মঙ্ক চা তন্দুর চায়ের মতোই রাম দিয়ে তৈরি করা হচ্ছে। আপনি যখন সুন্দর ঢেউ এবং অস্তগামী সূর্যের দিকে তাকিয়ে এই চা পান করেন, তখন অ্যালকোহল এবং চায়ের এই অনন্য সংমিশ্রণ আপনাকে একটি ভিন্ন স্তরে নিয়ে যাবে। এই চা যে আপনার পকেটে অনেকটা খসিয়ে দেবে তেমন কিন্তু নয়। এটি বেশ পকেটবান্ধবও বটে।

আপনি গোয়ার ক্যান্ডোলিমের সিঙ্কেরিম বিচে ওল্ড মঙ্ক রাম চা উপভোগ করতে পারেন। একটি মাটির পাত্র গরম করার পরে, ওল্ড মঙ্ক রাম এতে ঢেলে দেওয়া হয় এবং তারপরে এই চা আপনাকে মাটির ভাঁড়ে পরিবেশন করা হয়।

আমরা আপনাকে বলি যে ওল্ড মঙ্ক রাম হল একটি আইকনিক ওজনযুক্ত ভারতীয় ডার্ক রাম যা ১৯৫৪ সালে চালু হয়েছিল। এটি মিশ্র এবং কমপক্ষে সাত বছরের পুরোনো। এটি একটি স্বতন্ত্র ভ্যানিলা স্বাদের একটি গাঢ় রাম, যার মধ্যে ৪২.৮ শতাংশ অ্যালকোহল রয়েছে। এটি উত্তরপ্রদেশের গাজিয়াবাদে উত্পাদিত হয়।

কয়েক শতাব্দী ধরে চা ককটেল পান করা হয়েছে

চা ককটেলও শতাব্দীর পর শতাব্দী ধরে জনপ্রিয় হয়ে উঠেছে। এর অনুশীলন ১৭ শতক থেকেই উল্লেখ করা হয়েছে। ইংরেজি মিল্ক পাঞ্চ হল প্রাচীনতম অ্যালকোহল মিশ্রিত চা। এটি তৈরি করতে মদ, চা, জল, দুধ, চিনি এবং কিছু মশলা ইত্যাদি ব্যবহার করা হয়। এই পানীয়টি ১৮ শতকের মাঝামাঝি সময়ে প্রচলিত ছিল বলে দাবি করা হয়।

Share this article
click me!