Sweets recipe: ভাইফোঁটায় ভাইকে খাওয়ানোর জন্য রইল সহজ ৫ রকম মিষ্টির রেসিপি

বাঙালিদের কাছে রাখিবন্ধনের থেকেও ভাইফোঁটার গুরুত্ব অনেক বেশি। যাইহোক এই বিশেষ দিনটির কথা মাথায় রেখেই রইল পাঁচটি সহজ মিষ্টি তৈরির রেসিপি।

 

Saborni Mitra | Published : Nov 13, 2023 4:23 PM IST

ভাইফোঁটা মানেই একটু স্পেশাল কিছু। বছরের এই একটি দিন ভাইয়ের জন্য বিশেষ কিছু করতেই চায় বোনেরা। বাঙালিদের কাছে রাখিবন্ধনের থেকেও ভাইফোঁটার গুরুত্ব অনেক বেশি। যাইহোক এই বিশেষ দিনটির কথা মাথায় রেখেই রইল পাঁচটি সহজ মিষ্টি তৈরির রেসিপি।

১. গুলাবজামের কেক

যেভাবে কেক তৈরি করেন, অর্থাৎ এক কাপ ময়দা, হাফ কাপ চিনি, হাফ কাপ সাদা তেল, দুটো ডিম, এক চামচ বেকিং পাউডার,একটু খানি বেকিং সোডা ভাল করে ফেঁটিয়ে নিন। তারপর তারমধ্যেই গোপাপজাম টুকরো টুকরো করে কেটে ছড়িয়ে দিন কিছু টুকরো ব্যাটারের সঙ্গে পিষে নেবেন। আভেন বসিয়ে বেক করুন। এটি খুবই সুস্বাদু হয়।

২. নানা ধরনের মিষ্টির কুলফি

বেশ কয়েক রকম মিষ্টি কিনে এসে তার মিক্সারে একত্র করে পিষে নিতে হবে।এবার এতে কনডেন্সড মিল্ক এবং দারুচিনি গুঁড়ো মিশিয়ে ফ্রিজে রেখে দিন। আপনি যদি চান, তাদের সঙ্গে আপনার পছন্দের স্বাদ যোগ করুন এবং তাদের হিমায়িত কুলফি খান।

৩. মিষ্টির স্যান্ডউইচ

এর জন্য চাই লাড্ডু আর রসমালাই। লাড্ডু পিষে নিন। একটি পাঁউরুটির ওপর লাড্ডুর পেশাই করা অংশ দিন। অন্যটির ওপর রসমালাইয়ের রস লাগিয়ে দিন। তারপর ওপরে কাজু, কিসমিশ ছড়িয়ে পরিবেশন করুন। এটি কিন্তু মিষ্টি স্যান্ডউইচ হবে।

৪. ড্রাইফ্রুটের মিষ্টি

ছোট ছোট টুকরো করে কেটে নিন। গ্যাস জ্বালিয়ে একটি প্যানে হালকা করে ভেজে নিন যাতে একটু ক্রিস্পি হয়ে যায়। এবার এতে কিছু মধু যোগ করুন এবং এই মিশ্রণটি ছাঁচে ঠিক করে সেট হতে দিন। এখন আপনার গ্রানোলা বার প্রস্তুত। এটি ওটসের সঙ্গে পরিবেশন করুন। বাড়িতে এমনি সময় দুধের সঙ্গেও এটি খেতে পারেন। এটি খুবই স্বাস্থ্যকর।

৫. মিষ্টির চাট

এটির জন্য নানা ধরনের মিষ্টির প্রয়োজন। একটি প্যানে মিষ্টিগুলিকে হালকা করে ভেজে নিন। তাতে কিছুটা রাবড়ি মিশিয়ে দিন। অল্প আঁচে নাড়তে থাকুন। কিছু শুকনো ফল মিশিয়ে দিতে পারেন। এটাই কিন্তু মিষ্টির চাট। শেষপাতে ভাইকে এটা পরিবেশন করতে পারেন।

তবে আপনার ভাই যদি মিষ্টি খেতে বেশি ভালবাসেন তবেই এগুলি ভাইফোঁটায় ট্রাই করুন। এগুলি সাধারণ মিষ্টির তুলনায় একটু বেশি মিষ্টি হয়।

 

Share this article
click me!