পেঁয়াজ কাঁচা নাকি রান্না করা খাওয়া উচিত, জেনে নিন বিশেষজ্ঞের মত

কখনও কি ভেবে দেখেছেন পেঁয়াজ রান্না করা বেশি উপকারী নাকি কাঁচা খাওয়া? এই বিষয়ে বিখ্যাত পুষ্টি বিশেষজ্ঞ নিখিল ভাতসে এই সমস্যা সম্পর্কে কি বলেছে জেনে নেওয় যাক।

 

deblina dey | Published : Sep 25, 2023 9:35 AM IST

ভারতীয় খাবারগুলি পেঁয়াজের ব্যবহার ছাড়া প্রায় অসম্পূর্ণ। তা সবজি হোক বা মশলাদার মাংস। এটা না থাকলে অনেকের খাবারের রুচি নষ্ট হয়ে যায়। অনেকেই পেঁয়াজ সালাদ হিসাবেও খায়। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন পেঁয়াজ রান্না করা বেশি উপকারী নাকি কাঁচা খাওয়া? এই বিষয়ে বিখ্যাত পুষ্টি বিশেষজ্ঞ নিখিল ভাতসে এই সমস্যা সম্পর্কে কি বলেছে জেনে নেওয় যাক।

পেঁয়াজ কাঁচা খাওয়া উচিত নাকি রান্না করা?

পেঁয়াজ খাওয়ার দুটি প্রধান উপায় রয়েছে। রান্না বা কাঁচা খেতে পারেন। তবে এর পছন্দ সম্পূর্ণরূপে ব্যক্তির স্বাদ এবং পছন্দ উপর নির্ভর করে। পেঁয়াজ থেকে সর্বাধিক সালফার যৌগ পেতে, এটি রান্না করার চেয়ে কাঁচা খাওয়া ভাল। এ ছাড়া কাঁচা পেঁয়াজে অনেক পুষ্টি উপাদান থাকে, যা রান্নার সময় নষ্ট হয়ে যায়।

আপনি যখন একটি পেঁয়াজ কাটা, কাটা বা বেটে নেন, তখন এটি একটি এনজাইমেটিক প্রতিক্রিয়ার মধ্য দিয়ে যায় যা সালফার যৌগ তৈরি করে। এই একই যৌগ যা আপনার চোখে জল দেয় এবং অনেক উপকারও দেয়, যেমন রক্ত ​​জমাট বাঁধা, স্ট্রোক বা হৃদরোগের ঝুঁকি হ্রাস করা, ক্যান্সার প্রতিরোধ করা এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা ইত্যাদি।

কাঁচা পেঁয়াজ খাওয়ার অপকারিতা:

রান্না করা পেঁয়াজের চেয়ে কাঁচা পেঁয়াজ স্বাস্থ্যের জন্য বেশি উপকারী এতে কোনও সন্দেহ নেই, তবে এর কিছু অসুবিধা রয়েছে যেগুলো সম্পর্কে সতর্ক থাকা উচিত। যারা অতিরিক্ত পরিমাণে কাঁচা পেঁয়াজ খান তাদের অনেক সমস্যার সম্মুখীন হতে পারে, যেমন নিঃশ্বাসে দুর্গন্ধ, অ্যাসিডিটি এবং ইরিটেবল বাওয়েল সিনড্রোম। আপনার ডায়েটিশিয়ানের সঙ্গে পরামর্শ করার পরেই পেঁয়াজের পরিমাণ নির্ধারণ করা ভাল।

Share this article
click me!