Healthiest Vegetable: সবচেয়ে স্বাস্থ্যকর সবজি কোনটি, জেনে নিন কি বলছে গবেষণা

আমরা যদি প্রতিটি সবজি সীমিত পরিমাণে খাই বা যদি আমাদের এতে অ্যালার্জি না থাকে তবে তা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু আজকে আমরা কিছু সবজির গবেষণা ভিত্তিক উপকারিতা সম্পর্কে জানাবো

deblina dey | Published : Mar 7, 2024 8:57 AM IST

ভারতের অধিকাংশ মানুষ নিরামিষ খাবার পছন্দ করে। যার মধ্যে রয়েছে অনেক ধরনের সবজি। যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী হিসেবে প্রমাণিত হয়। কারণ এতে অনেক ধরনের ভিটামিন ও পুষ্টি উপাদান পাওয়া যায়। যা আমাদের সুস্থ রাখতে সাহায্য করতে পারে। প্রকৃতপক্ষে, আমরা যদি প্রতিটি সবজি সীমিত পরিমাণে খাই বা যদি আমাদের এতে অ্যালার্জি না থাকে তবে তা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু আজকে আমরা কিছু সবজির গবেষণা ভিত্তিক উপকারিতা সম্পর্কে জানাবো।

পালং শাক- এর পুষ্টিগুণের কারণে একটি স্বাস্থ্যকর সবজি হিসেবে পরিচিত। এতে অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা ক্যান্সার, হার্ট সংক্রান্ত সমস্যা এবং টাইপ-টু ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। পালং শাকে প্রচুর পরিমাণে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট চোখের জন্য উপকারী প্রমাণিত হতে পারে।

এটি বিশেষ করে বৃদ্ধ বয়সে ঘটে হওয়া শ্লেষ্মা ক্ষয়ের মতো চোখের সমস্যা প্রতিরোধে সাহায্য করতে পারে। পালং শাকে প্রচুর পরিমাণে ফোলেট, ভিটামিন এ, কে এবং সি এর পাশাপাশি অন্যান্য প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ উপাদান রয়েছে।

তবে শুধু পালং শাক নয়, আপনার খাদ্যতালিকায় অনেক ধরনের সবজিই সবচেয়ে উপকারী বলে মনে করা হয়। যা আপনার স্বাস্থ্যের জন্য ভালো প্রমাণিত হতে পারে। যার কারণে আপনার শরীর পেতে পারে ফাইবার, ভিটামিন এবং মিনারেল এবং পুষ্টি। এখানে কিছু শাকসবজি রয়েছে যা আপনি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন।

গ্রীন কলার্ড

অন্যান্য শাক সবজির মতো, কলার অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা কোষের ক্ষতিকর অক্সিডেটিভ স্ট্রেস কমায়। এতে অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায়। যা আপনার স্বাস্থ্যের জন্য ভালো প্রমাণিত হয়। আপনি এটি থেকে ২৫ শতাংশ ক্যালসিয়ামও পেতে পারেন,

কেল-

গবেষণায় দেখা গেছে যে এই সবজির প্রচুর পরিমাণে খাওয়া এথেরোস্ক্লেরোসিস প্রতিরোধে সাহায্য করতে পারে, একটি সমস্যা যা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে।

ব্রকলি-

ব্রোকলি একটি ক্রুসিফেরাস সবজি, যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এতে উপস্থিত সালফোরাফেন প্রোস্টেট, স্তন, মূত্রাশয় এবং মুখের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এটি ভিটামিন সি এর একটি ভালো উৎস। এর সঙ্গে এটিতে একটি অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা আয়রন এবং আয়রন শোষণ করতে পারে এবং ইমিউন সিস্টেমের জন্য উপকারী প্রমাণিত হয়।

মিষ্টি আলু

মিষ্টি আলু খেতে অনেকেই পছন্দ করেন। এছাড়া এটি আমাদের স্বাস্থ্যের জন্যও উপকারী। এটি বিটা-ক্যারোটিন সমৃদ্ধ, যা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য সহ একটি পুষ্টিকর। বিটা-ক্যারোটিন ত্বকের জন্য উপকারী প্রমাণিত হতে পারে। এটি ত্বকের ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে এবং আপনার ত্বককে তরুণ রাখতে উপকারী প্রমাণিত হতে পারে। আপনি একটি ছোট মিষ্টি আলু থেকে ৪ গ্রাম ফাইবার এবং ভিটামিন এ, অল্প পরিমাণে ম্যাগনেসিয়াম, ভিটামিন সি, ফোলেট এবং ক্যালসিয়াম সহ অন্যান্য পুষ্টির মধ্যে পাবেন।

টমেটো

লাইকোপেন সমৃদ্ধ টমেটো খাওয়া ক্যান্সার প্রতিরোধ করতে পারে এবং হার্ট সংক্রান্ত সমস্যার ঝুঁকি কমাতে পারে। একটি গবেষণায় দেখা গেছে টমেটোতে ক্যারোটিনয়েডের সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যার কারণে বলিরেখা দূর করা যায়, ত্বকের স্বর উন্নত করা যায় এবং সূর্যের ক্ষতিকর UVB রশ্মি থেকে রক্ষা করা যায়। কিন্তু দিনের বেলা বাইরে যাওয়ার সময় সানস্ক্রিন নিয়ে আসা খুবই জরুরি।

Share this article
click me!