পালিত হচ্ছে আর্থ ডে, গুগল ডুডলে পরিবেশ রক্ষার বার্তা, রয়েছে এক চমকপ্রদ ছবি

কমপিউটার, ল্যাপটপ, মোবাইল যেখান থেকেই আজ গুগল খুলবেন দেখতে পারেন আর্থ ডে-র ঝলক। ছবিটি কোনও স্যাটেলাইট থেকে তোলা। ছবিতে দেখা যাচ্ছে পৃথিবীরে একটি বিশেষ অংশের দৃশ্য। যা থেকে স্পষ্ট পৃথিবীর বরফ কতটা গলে গিয়েছে। বিশ্ব উষ্ণায়নের জন্য বরফ গলে যাচ্ছে, তা সকলেরই জানা। এবার তা প্রমাণ করার জন্য প্রকাশিত হল এমন ছবি। 

Sayanita Chakraborty | Published : Apr 22, 2022 5:05 AM IST

প্রতি বছর ২২ এপ্রিল পালিত হয় আর্থ ডে বা ধরিত্রী দিবস। পৃথিবীকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার উদ্যোগে প্রতি মুহূর্ত লড়ে চলেছেন বহু মানুষ। প্রতিদিন শহরের বিভিন্ন স্থানে ক্যাম্প হচ্ছে। প্রচেষ্টা চলছে সচেতনতা গড়ে তোলার। পরিবেশ ও প্রকৃতি রক্ষার মধ্য দিয়ে পৃথিবীকে রক্ষার জন্য লড়াই চলছে প্রতি মুহূর্তে। আর এই লড়াইকে সম্মান জানাতেই পালিত হচ্ছে আর্থ ডে বা ধরিত্রী দিবস।

১৯৭০ সালে প্রথমবার ২২ এপ্রিল আর্থ ডে বা ধরিত্রী দিবস বিসেবে পালিত হয়েছিল। তারপর থেকে সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে দিনটি পালিত হচ্ছে। এবছর পৃথিবীকে রক্ষার দায়ভার নিল গুগল। সকাল সকাল আর্থ ডে পালন উদ্দেশ্যে গুগল ডুডলে দেখা দিল এক নতুন ধরনের গ্রাফিক্স। 

কমপিউটার, ল্যাপটপ, মোবাইল যেখান থেকেই আজ গুগল খুলবেন দেখতে পারেন আর্থ ডে-র ঝলক। এক সঙ্গে দুটি ছবি কোলাজ করে রয়েছে হোম পেজে। একটিতে রয়েছে ২০০০ সালের ছবি ও একটি ২০২০ সালের। ছবিটি কোনও স্যাটেলাইট থেকে তোলা। ছবিতে দেখা যাচ্ছে পৃথিবীরে একটি বিশেষ অংশের দৃশ্য। যা থেকে স্পষ্ট পৃথিবীর বরফ কতটা গলে গিয়েছে। বিশ্ব উষ্ণায়নের জন্য বরফ গলে যাচ্ছে, তা সকলেরই জানা। এবার তা প্রমাণ করার জন্য প্রকাশিত হল এমন ছবি। 

গুগলের পক্ষ থেকে বলা হয়েছেষ জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ প্রভাব এড়াতে আরও সুস্থ ভাবে বাঁচতে এক সঙ্গে কাজ করার প্রয়োজন। প্রথম ডুডল তানজানিয়ার মাউন্ট কিলিমাঞ্জারোর চূড়ায় হিমবাহের রিট্রিটের বাস্তব চিত্র দেখা যাচ্ছে। ব্যবহৃত ছবিতে ১৯৮৬ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রতি বছরের ডিসেম্বর মাসের ছবি দেখা যাচ্ছে। দ্বিতীয় ডুডলে ২০০০ সালে থেকে ২০২০ সাল পর্যম্ত প্রতি ডিসেম্বর মাসের গ্রিনল্যান্ডের একটি স্থান্র ছবি দেখা যাচ্ছে। আর তৃতীয় ডুডলে রয়েছে অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফের ছবি। যেখানে লিজার্ড দ্বীপের ছবি রয়েছে। এই সব কয়টি ছবি জানান দিচ্ছে, কীভাবে পৃথীবি ধ্বংসেপ দিকে এগিয়ে যাচ্ছে।

আর পৃথিবীরে এমন ক্ষতি করে চলেছে আমাদের মতো সাধারণ মানুষ। গাছ কেটে, জলের অপচয় করে প্রতি মুহূর্তে আমরা নিজেদের ক্ষতি করছি। এমনকী, এমন বহু অত্যাধুনিক যন্ত্রপাতি আছে, যার জন্য পৃথিবী এগিয়ে যাচ্ছে ধ্বংসের দিকে। তাই পৃথিবীকে রক্ষা করতে ও সুস্থ জীবন ফিরে পেতে শপথ নিন, পৃথিবীকে রক্ষা করার।   

আরও পড়ুন- বিগ বাম্পার, বিয়ের মরশুমে বিপুল পতন সোনার দামে, একধাক্কায় কমল রূপোর দরও

আরও পড়ুন- সি সেকশন বা সিজারের পরে কীভাবে কমাবেন পেটের মেদ, রইল সাতটি উপায়

আরও পড়ুন- সন্তানকে অতিরিক্ত স্বাধীনতা দিচ্ছেন না তো? জেনে নিন কোথায় টানবেন শাসনের গন্ডী

Share this article
click me!