PCOS-র জন্য ওজন কমছে না? খাদ্যতালিকায় যোগ করুন এমন পানীয়, দ্রুত মিলবে উপকার

রইল কয়টি বিশেষ পানীয়ের হদিশ। PCOS-এ আক্রান্ত মহিলারা এমন পানীয় ডায়েটে যোগ করুন। এতে দ্রুত মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Jul 18, 2023 3:11 PM IST

পিলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS হল এটি হরমোনজনিত রোগ। অনিয়মিত পিরিয়ডস, মুখে অধিক রোম, ওজন বৃদ্ধি ও ব্রণ হল এই রোগের লক্ষণ। তেমনই একবার পিলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS-এ আক্রান্ত হলে বন্ধ্যাত্ব, ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি পায়। বিশেষজ্ঞের মতে, এই রোগ মেজাজ ও আত্মবিশ্বাসের ওপর খারাপ প্রভাব ফেলে। তেমনই PCOS আক্রান্ত হলে সহজে ওজন কমে না। আজ রইল কয়টি বিশেষ পানীয়ের হদিশ। PCOS-এ আক্রান্ত মহিলারা এমন পানীয় ডায়েটে যোগ করুন। এতে দ্রুত মিলবে উপকার।

অ্যালোভেরা জেল দিয়ে জুস বানিয়ে খেতে পারেন। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। তা মিক্সিতে ব্লেন্ড করে নিন। পরিমাণ তো জল দিন। এবার তা ছেঁকে নিন। তৈরি অ্যালোভেরা জুস। এটি স্বাস্থ্যের জন্য উপকারী।

অ্যাপেল সিডার ভিনিগার দিয়ে তৈরি পানীয় খেতে পারেন। গ্লাসে জল নিয়ে তাতে পরিমাণ মতো অ্যাপেল সিডার ভিনিগার দিন। তা নিয়মিত পান করুন। অ্যাপেল সিডার ভিনিগারের গুণে পিসিওএস থাকা সত্ত্বেও কমবে ওজন।

মেথির জল ডায়েটে ভুক্ত করুন। একটি গ্লাসে জল নিন। তাতে ১ চা চামচ মেথি দিন। সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা ছেঁকে নিন। নিয়মিত এই জল পানে মিলবে উপকার

দারুচিনি ড্রিংক্স ডায়েটে ভুক্ত করুন। পাত্রে জল গরম হতে দিন। তাতে দিন দারুচিনি গুঁড়ো। এবার তা ফুটতে শুরু করলে ছেঁকে নিন। ঠান্ডা করে পান করতে পারেন। এতে মিলবে উপকার। এটি পিসিওএস কমবে। তেমনই পিসিওএস থাকার পর কমবে ওজন।

অশ্বগন্ধা খেলে মিলবে উপকার। এই হার্ব শরীরে জন্য বেশ উপকারী। এর গুণে পিসিওএস কমবে। PCOS-এ আক্রান্ত মহিলারা সহজে ওজন কমাতে পারেন না। তাদের জন্য বেশ উপকারী এই অশ্বগন্ধা।

পিলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS রোগে আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। সঙ্গে রোজ ব্যায়াম করুন। বাড়তি মেদ ঝড়িয়ে ফেলুন। তা না হলে সমস্যা বাড়তে থাকবে। সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে মেডিটেশন করতে পারেন। তেমনই ওটস, বাজরা, ব্রাউন রাইল, আপেল, ন্যশপাতি খেতে পারেন। সয়া মিল্ক, ওট মিল্ক, বাদাম দুধ খেতে পারেন। এগুলো স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এবার থেকে মেনে চলুন এই সকল টিপস। এতে দ্রুত কমবে পিসিওএস-র সমস্যা।

 

আরও পড়ুন

বিয়ের বয়স হতে না হতেই চুলে পাক ধরে যাচ্ছে, জেনে নিন এর আসল কারণ কী

সুগার ফ্রি সোডা কোল্ড ড্রিঙ্কস ও জুস এভাবে শরীরে বিষিয়ে দিচ্ছে, জানাল নতুন এই গবেষণা

সারাদিন বিভ্রান্ত থাকাও এক ধরনের রোগ, জেনে নিন এডিএইচডি কী, কেন বিপজ্জনক

Share this article
click me!