ঘণ্টার পর ঘণ্টা ইয়ারফোন ব্যবহার করলে সতর্ক হোন, বধিরতার পাশাপাশি মস্তিষ্কের কর্মক্ষমতা দুর্বল করতে পারে

ইয়ারফোন পরা আপনার পক্ষে কঠিন হতে পারে। এটি আপনাকে অসুস্থ করে তুলতে পারে। অনেক মারাত্মক রোগ আপনাকে ঘিরে ফেলতে পারে। আসুন বিস্তারিত জেনে নেই।

 

Web Desk - ANB | Published : Feb 19, 2023 9:29 AM IST

ইয়ার ফোন এমন একটি যন্ত্র যা ঘরে হোক বা বাইরে সকলেই ব্যবহার করে। ভ্রমণের সময় লোকেরা অবশ্যই এটি ব্যবহার করে। এটি স্বল্প দূরত্বের হোক বা দীর্ঘ দূরত্বের, লোকেরা তাদের কানে ইয়ারফোন লাগান, দূরে যান। বাইরের কোলাহল থেকে নিজের জগতে হারিয়ে যায়, কিছু মানুষ আছে যারা ২৪ ঘন্টা ঘুমানোর সময় ইয়ারফোন লাগিয়ে রাখতে পছন্দ করে, এমনকি ছোট ছোট কথাও তাদের শোনা উচিত। অথবা আপনি যদি দেখতে চান, ইয়ারফোন ছাড়া তাদের কাজ চলে না। আপনিও যদি সেই ব্যক্তিদের একজন হয়ে থাকেন, তাহলে আপনাকে সতর্ক থাকতে হবে কারণ ইয়ারফোন পরা আপনার পক্ষে কঠিন হতে পারে। এটি আপনাকে অসুস্থ করে তুলতে পারে। অনেক মারাত্মক রোগ আপনাকে ঘিরে ফেলতে পারে। আসুন বিস্তারিত জেনে নেই।

স্বাচ্ছন্দ্যের জন্য তৈরি এই ডিভাইসটি মানুষের উপর এতটাই প্রাধান্য পেয়েছে যে কিছু মানুষ এটি ছাড়া বাঁচতে পারে না এবং এই অভ্যাসটি মানুষের ক্ষতি করছে। ইয়ারফোন ব্যবহার করলে আপনার কান এবং মস্তিষ্কের ক্ষতি হতে পারে। এ ছাড়া আরও নানা রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

মস্তিষ্কের ক্ষতি- দীর্ঘক্ষণ ইয়ারফোন ব্যবহার করলে মস্তিষ্কের ক্ষতি হয়। ইয়ারফোন বা হেডফোন থেকে নির্গত ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ আমাদের মস্তিষ্ককে খারাপভাবে প্রভাবিত করে। এ ছাড়া উচ্চস্বরে গানের কারণে মস্তিষ্কের কোষের উপরের স্তর নষ্ট হয়ে যায়, যার কারণে কান ও মস্তিষ্কের সংযোগ দুর্বল হয়ে পড়ে।

বধিরতা- দীর্ঘক্ষণ ইয়ারফোন ব্যবহার করেও আপনি বধিরতার শিকার হতে পারেন। আসলে দীর্ঘক্ষণ এয়ার ফোন চালু রাখলে কানের স্নায়ুর ওপর চাপ পড়ে, যার কারণে স্নায়ু ফুলে যাওয়ার সমস্যা বেড়ে যায়। ভাইব্রেশনের কারণে শ্রবণ কোষগুলো বেশি সংবেদনশীল হয়ে পড়ে, যার কারণে আপনিও বধির হয়ে যেতে পারেন।একটি গবেষণায় বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি ৯০ ডেসিবেলের বেশি ২ ঘণ্টার বেশি সময় ধরে একটি গান শোনেন, তাহলে তার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বধিরতার শিকার। এ ছাড়া আরও অনেক রোগের কবলে পড়তে পারে। প্রকৃতপক্ষে, কানের শ্রবণ ক্ষমতা মাত্র ৯০ ডেসিবেল, যা একটানা গান শোনার ফলে সময়ের সঙ্গে সঙ্গে ৪০ থেকে ৫০ ডেসিবেলে কমে যায়, যার কারণে মানুষ দূরের শব্দ শুনতে পায় না।

আরও পড়ুন- কোলেস্টেরল বাড়লে চোখে এমন লক্ষণ দেখা যায়, উপেক্ষা না করে অবিলম্বে টেস্ট করান

আরও পড়ুন- শুকনো আদার গুঁড়ো স্বাস্থ্যের জন্য খুব উপকারী, কিভাবে কখন এটি ব্যবহার করবেন

আরও পড়ুন-  উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করবে এই বিশেষ তেল, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

টিনিটাস- টিনিটাসের সমস্যাও হতে পারে। এটি এমন একটি রোগ যাতে কানের ভেতর অবিরাম শিস বা বাতাসের মতো শব্দ হয়। কানের ভেতরের অংশে উপস্থিত কক্লিয়া কোষ ধ্বংসের কারণে এই শব্দ আসে।

সংক্রমণ- যখন আমরা একটানা ইয়ারফোন পরিধান করি, তখন কানের মোম এবং অন্যান্য ময়লা তাদের ব্লবসে আটকে যায়। পরিষ্কার না করে ক্রমাগত ইয়ার ফোন ব্যবহার করলে কানের ভিতরে ছত্রাক ও ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে। এছাড়া অনেক সময় কানের ফোনও আদান-প্রদান করা হয়, যার কারণে সংক্রমণের আশঙ্কাও থেকে যায়।

মাথাব্যথা- কানের ফোন থেকে ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ বের হওয়ার কারণে ব্যক্তির মস্তিষ্কে খারাপ প্রভাব পড়ে, যার কারণে তার মাথাব্যথা বা নিদ্রাহীনতা শুরু হয়।

Share this article
click me!