Medicine Sample Test: শ্বাসকষ্ট থেকে ডায়াবেটিস বাজার চলতি ৪০ রকমের ওষুধ এবং ইনজেকশন নিম্নমানের, জানাচ্ছে রিপোর্ট

ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো মানুষের স্বাস্থ্য নিয়ে খেলা করছে। আপনিও যদি নকল ওষুধ খান তাহলে সুস্থ হওয়ার পরিবর্তে আরও অসুস্থ হয়ে পড়তে পারেন। সারা দেশে উৎপাদিত ৭০টি ওষুধের নমুনা ব্যর্থ হয়েছে।

deblina dey | Published : Jan 25, 2024 7:43 AM IST

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (CDSCO) তদন্তে ৭০টি ওষুধ ও ইনজেকশন নিম্নমানের। নিম্নমানের পাওয়া ওষুধের মধ্যে রয়েছে হাঁপানি, জ্বর, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অ্যালার্জি, মৃগীরোগ, কাশি, অ্যান্টিবায়োটিক, ব্রঙ্কাইটিস ও গ্যাস্ট্রিকের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ ও ইনজেকশন।

ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো মানুষের স্বাস্থ্য নিয়ে খেলা করছে। আপনিও যদি নকল ওষুধ খান তাহলে সুস্থ হওয়ার পরিবর্তে আরও অসুস্থ হয়ে পড়তে পারেন। সারা দেশে উৎপাদিত ৭০টি ওষুধের নমুনা ব্যর্থ হয়েছে। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন, ভারতে ওষুধ এবং প্রসাধনীগুলির গুণমান নিয়ন্ত্রণকারী সংস্থা, সম্প্রতি হিমাচল প্রদেশের ২৫টি ফার্মাসিউটিক্যাল শিল্পে উত্পাদিত ৪০টি ওষুধ এবং ইনজেকশন নিম্নমানের বলে খুঁজে পেয়েছে৷ ওষুধে প্রত্যাশিত তুলনায় কম সক্রিয় উপাদান পাওয়া গিয়েছে, বা ভোক্তাদের জন্য ক্ষতিকর হতে পারে। এখানে উত্পাদিত ওষুধগুলি প্রয়োজনীয় মানের মান পূরণ করে তা নিশ্চিত করতে CDSCO নিয়মিতভাবে ওষুধ শিল্পগুলি পরিদর্শন করে৷

কাশি, জ্বর, ডায়াবেটিসসহ ৭০টি ওষুধের নমুনা ব্যর্থ হয়েছে-

প্রতিবেদনে বলা হয়, বিপি, কাশি, জ্বর, ডায়াবেটিসসহ ৭০টি ওষুধের নমুনা ব্যর্থ হয়েছে। নিম্নমানের পাওয়া ওষুধের মধ্যে রয়েছে হাঁপানি, জ্বর, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অ্যালার্জি, মৃগীরোগ, কাশি, অ্যান্টিবায়োটিক, ব্রঙ্কাইটিস এবং গ্যাস্ট্রিকের মতো সাধারণ চিকিৎসার ওষুধ। এ ছাড়া ক্যালসিয়াম সাপ্লিমেন্টসহ মাল্টি-ভিটামিনও নিম্নমানের পাওয়া গিয়েছে।

বাজার থেকে ওষুধ তুলে নেওয়ার নির্দেশ-

CDSCO নিম্নমানের ওষুধ উৎপাদনকারী ফার্মাসিউটিক্যাল শিল্পের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। শিল্পকে নির্দেশ দেওয়া হয়েছে বাজার থেকে এই নিন্মমানের ওষুধ তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এবং তাদের পণ্যের গুণগত মান যাতে প্রয়োজনীয় মানের সঙ্গে সঙ্গতিপূর্ণ হয় তা নিশ্চিত করার জন্য পদক্ষেপ নিতে বলা হয়েছে। আসলে, ডিসেম্বর মাসে, সিডিএসইও (সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন) পুরো বিষয়টি নিয়ে সতর্কতা জারি করেছিল।

এই রাজ্যে ওষুধের নমুনা ব্যর্থ হয়েছে-

হিমাচল প্রদেশ ছাড়াও, উত্তরাখণ্ড, পাঞ্জাব, গুজরাট, অন্ধ্র প্রদেশ, উত্তর প্রদেশ, মুম্বাই, তেলেঙ্গানা এবং দিল্লিতে ফার্মাসিউটিক্যাল শিল্পে তৈরি ৩৮টি বিভিন্ন ওষুধের নমুনাও টেস্টের সময় ব্যর্থ হয়েছে। হেপারিন সোডিয়াম ইনজেকশনের বিভিন্ন ব্যাচের আটটি নমুনা, রক্ত ​​জমাট বাঁধার চিকিৎসায় ব্যবহৃত এবং এগুলি অ্যালায়েন্স বায়োটেকে তৈরি, যা ব্যর্থ হয়েছে। একইভাবে, ঝাড়মাজরিতে কানহা বায়োটেকনিক্সে তৈরি ভিটামিন ডি থ্রি ট্যাবলেটের পাঁচটি নমুনাও প্রয়োজনীয় মান পূরণ করেনি। ওষুধ সতর্কতায় অন্তর্ভুক্ত ২৫টি ফার্মাসিউটিক্যাল কোম্পানির অনেকগুলি ওষুধের নমুনা পরীক্ষা করাতে বারবার ব্যর্থ হয়েছে।

Share this article
click me!