এই তিনটি লক্ষণ জানায় যে আপনার কিডনিতে সমস্যা আছে, জেনে নিয়ে এখন থেকেই সতর্ক হোন

সম্প্রতি, টিভি সিরিয়াল 'ইয়ে রিশতা কেয়া কেহলাতা হ্যায়' খ্যাত শিবাঙ্গী জোশী কিডনি সংক্রমণের কবলে পড়েছিলেন। কিডনি আমাদের সবার জন্য গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে কোন কোন পরিস্থিতিতে কিডনিতে সমস্যা হতে পারে তা জানা জরুরি।

 

Web Desk - ANB | Published : Mar 18, 2023 9:36 AM IST

কিডনি আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি শরীর থেকে বিষাক্ত টক্সিন দূর করতে কাজ করে। চিকিৎসকরা বলছেন, সারাদিন যে স্বাস্থ্যকর খাবার আমরা গ্রহণ করি। সেই সঙ্গে অনেক অস্বাস্থ্যকর উপাদান শরীরে প্রবেশ করে। এই উপাদানগুলো এতটাই বিষাক্ত যে শরীরে বেশিক্ষণ রেখে দিলে শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ ব্যর্থ হয়ে যেতে পারে।

সম্প্রতি, টিভি সিরিয়াল 'ইয়ে রিশতা কেয়া কেহলাতা হ্যায়' খ্যাত শিবাঙ্গী জোশী কিডনি সংক্রমণের কবলে পড়েছিলেন। হাসপাতালের বিছানা থেকে অসুস্থ হওয়ার সময় তিনি সোশ্যাল মিডিয়ায় তাঁর সমস্যার কথা শেয়ার করেছেন। কিডনি আমাদের সবার জন্য গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে কোন কোন পরিস্থিতিতে কিডনিতে সমস্যা হতে পারে তা জানা জরুরি।

১) ওজন হ্রাস

কিডনি ঠিকমতো কাজ না করলে শরীরে টক্সিনের পরিমাণ অনেক বেড়ে যেতে থাকে। এটি ক্ষুধা একটি পার্থক্য তোলে, ফলে দ্রুত ওজন কমতে থাকে। সকালে কম ক্ষুধা-সহ বমি হওয়ার মতো লক্ষণও থাকতে পারে। অবার এটাও হতে পারে যে সব সময় পেট ভরা অনুভূত হয়। কিছু খেতে ভালো লাগে না। এটাকে একেবারেই উপেক্ষা করা উচিত নয়।

২) শরীরে ফোলাভাব আসতে শুরু করে

কিডনি বিকল হওয়ার আরেকটি গুরুতর লক্ষণ রয়েছে। কিডনি শরীরে আসা অতিরিক্ত সোডিয়াম দূর করতে কাজ করে কিন্তু কিডনির কাজ ব্যাহত হলে শরীরে সোডিয়াম জমতে শুরু করে। এর কারণে পায়ে ফোলাভাব দেখা যায়। এ ছাড়া চোখ ও মুখও ফুলে যায়।

আরও পড়ুন- জেনে নিন সাইলেন্ট হার্ট অ্যাটাক কী, যা কোনও লক্ষণ বা ব্যথা ছাড়াই জীবন কেড়ে নেয়

আরও পড়ুন- কেন শুকনো লঙ্কার গুঁড়ো খাওয়া উচিত নয়, জেনে নিন এর বিশেষ কারণগুলি

আরও পড়ুন- স্ট্রেস হয়ে ওঠে এই মারাত্মক রোগের কারণ, ৭ আয়ুর্বেদিক উপায়ে মুক্তি পান টেনশন থেকে

৩) রাতে ঘন ঘন প্রস্রাব

কিডনিতে ব্যাঘাতের আরেকটি ইঙ্গিত রয়েছে। এটা চিনতে খুব জরুরী। যদি রাতে বারবার প্রস্রাব আসে, তাহলে সতর্ক হতে হবে। ডায়াবেটিস হলে সাধারণত এইভাবে প্রস্রাব আসে, না হলে কিডনির সমস্যার কারণেও এই সমস্যা হয়। এমন অবস্থায় চিকিৎসকের পরামর্শ নিয়ে কিডনির পরীক্ষা করাতে হবে।

Share this article
click me!