Health Tips: হজমের সমস্যা সমাধানে এই ৫টি ফল ম্যাজিকের মত কাজ করবে

অস্বাস্থ্যকর পরিপাকতন্ত্র শারীরিক সমস্যা তৈরি করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ায়। শরীর ফুলে যায়। পাশাপাশি গ্যাসের কারণে শারীরিক সমস্যা তৈরি করে।

 

Saborni Mitra | Published : Jul 23, 2023 2:13 PM IST

অনেকেরই হজমের সমস্যা থাকে। কারও কারও এই সমস্যা মাঝেমধ্যেই তীব্র আকার ধারণ করে। চটজলদি সমাধানের জন্য আমরা অনেকেই নানা ধরনের বাজার চলতি ওষুধপত্র খেয়েনি। কেউ আবার কোল্ডড্রিঙ্কের ওপরই ভরসা রাখি। কিন্তু এসব কিছুই করতে হবে না। হজমের সমস্যার দীর্ঘস্থায়ী সমাধানের জন্য ভরসা রাখতে পারেন পাঁচটি ফলের ওপর। সেই ফলগুলি নিত্যদিন পাতে রাখলে সমস্যা অনেকটাই দ্রুত সমাধান হয়।

অস্বাস্থ্যকর পরিপাকতন্ত্র শারীরিক সমস্যা তৈরি করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ায়। শরীর ফুলে যায়। পাশাপাশি গ্যাসের কারণে শারীরিক সমস্যা তৈরি করে। কিন্তু এই সব সমস্যাগুলি সমাধানের জন্য নিত্যদিন পাঁচটি ফল পাতে রাখার প্রয়োজন রয়েছে। এই পাঁচটি ফল হজমের সমস্য়ার পাশাপাশি শারীরিক সমস্যাগুলিও সমাধান করে দেয়।

পাঁচটি ফল হল -

আপেল

আপেল খাদ্যতালিকায় রাখুন। এটিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। তাই আপেল কষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধান করে। পাশাপাশি আপেলে রয়েছে পেকটিন রয়েছে। যা অন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি অন্ত্রের স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া বৃদ্ধিকে উদ্দীপিত করতে সাহায্য করতে পারে। যা হজমের উন্নতি করতে পারে।

কলা

কলা হল ডায়েটারি ফাইবারের আরেকটি বড় উৎস। এটি কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করতে পারে। এটি পটাসিয়ামের একটি চমৎকার উৎস। যা সঠিক হজমের জন্য গুরুত্বপূর্ণ। উপরন্তু কলায় প্রিবায়োটিক রয়েছে, যা অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে পারে।

অনারস

অনারসে আছে ব্রোমেলাইন। এটি এনজাইম যা প্রোটিন ভেঙে ও পুষ্টির শোষণ বাড়াতে সাহায্য করে। এনজাইমটি অন্ত্রে প্রদাহ কমাতে পারে। ইরিটেবল বাওয়েল সিনড্রোমের লক্ষণগুলি কমাতে পারে। আনারস খাদ্যতালিকায় রাখতে শরীর প্রয়োজনীয় ফাইবার পায়। এতে জলের পরিমাণও বেশি থাকে। এগুলি হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

অ্যাভোকাডো

অ্যাভোকাডো হার্টের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। এতে প্রচুর পরিমাণে ফ্যাট ও ফাইবার রয়েছে। মনোস্যাচুরেটেড চর্বি অন্ত্রে প্রদাহ কমাতে সাহায্য করতে পারে এবং ফাইবার আপনার মলে প্রচুর পরিমাণে যোগ করতে এবং কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করতে পারে। উপরন্তু, অ্যাভোকাডোতে প্রিবায়োটিক থাকে যা অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে উদ্দীপিত করতে পারে।

টক জাতীয় ফল

এই তালিকায় রয়েছে কমলালেবু , সাধারণ পাতিলেবু, আঙুলের মত ফল। এগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার রয়েছে। ভিটামিন সি প্রদাহ হ্রাস করে ও পুষ্টির শোষণ বাড়াতে সাহায্য করে। এই ফলগুলি খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে রাখুন। তাতে হজম শক্তি বাড়বে কোষ্ঠকাঠিন্য কমবে। তাই ফলগুলি নিয়মিত পাতে রাখতেই পারেন।

Share this article
click me!