Cataracts Treatment: কম বয়সেও চোখে পড়তে পারে ছানি, সতর্ক হবেন কীভাবে? জেনে নিন পদ্ধতি

কম বয়সে ছানি আটকানোর উপায়গুলি কী? জেনে নিন –

Sahely Sen | Published : Jan 28, 2024 3:23 AM IST

শুধুমাত্র বয়সকালে নয়, খুব কম বয়সেও চোখে পড়তে পারে ছানি। চিকিৎসকরা বলছেন যে, অল্প বয়সে চোখে ছানি পড়ার বিভিন্ন কারণ রয়েছে। বংশগত কারণ তার মধ্যে অন্যতম। 


বংশজনিত কারণ ছাড়াও কোনও ব্যক্তি বা শিশুর ডায়াবিটিস থাকলে ছানি পড়ার ঝুঁকি বেড়ে যায়। এ ছাড়া কম বয়সে চোখে ছানি পড়তে পারে ‘অ্যাটোপিক ডার্মাটাইটিস’-এর কারণেও। এটা এক ধরনের অ্যালার্জি (Allergy)। 


কম বয়সে ছানি আটকানোর উপায়গুলি কী? জেনে নিন – 

* ছানি প্রতিরোধ করা যায় না। তবে কিছু নিয়ম মেনে চললে ঝুঁকি কমানো যায়। তার জন্য মাঝেমাঝেই চোখ পরীক্ষা করানো জরুরি। চোখে কোনও সমস্যা না থাকলেও চোখ এই পরীক্ষা করানো জরুরি।

* নিজের একটি চোখ চেপে ধরে লক্ষ্য করুন যে আরেকটি চোখ দিয়ে স্পষ্ট দেখতে পাচ্ছেন না। ধূসর বা ঝাপসা দেখলেই চিকিৎসকের পরামর্শ নিন।

* কম বয়সে যদি ডায়াবিটিস (Diabetes) ধরা পড়ে, তা হলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা জরুরি। শর্করার মাত্রা বিপদসীমার বাইরে বেরিয়ে গেলেই ছানি পড়ে যাওয়ার ঝুঁকি থাকে।

* সূর্যের অতিবেগুনি রশ্মিও ছানির কারণ হতে পারে। তাই বাইরে বেরোলেই রোদচশমা পরে নেওয়া জরুরি। এই রশ্মি যাতে সরাসরি চোখে না লাগে , সে দিকে খেয়াল রাখতে হবে।

* ছানি পড়ার শুরুতেই বিশেষ উল্লেখযোগ্য কোনও উপসর্গ দেখা যায় না। চারিদিকে সব কিছু নিষ্প্রভ লাগে। অল্প আলোয় দেখতে অসুবিধা হওয়া, গাড়ির জোরালো আলো চোখে লাগলে কষ্ট হওয়া –  এই ধরনের উপসর্গগুলি দেখলে বাড়তি সতর্কতা নেওয়া জরুরি।

Share this article
click me!