দীপাবলিতে মিষ্টি খেতে চাইলে এই বিষয়গুলো মাথায় রাখুন, রক্তে শর্করার মাত্রা বাড়বে না

হাই ব্লাড সুগার এড়াতে এই টিপসগুলি অনুসরণ করুন এবং দীপাবলিতে মিষ্টি উপভোগ করুন। এখানে উল্লিখিত বিষয়গুলি অনুসরণ করে, আপনি আপনার রক্তে শর্করার বৃদ্ধি রোধ করতে পারেন। তাই আসুন তাদের সম্পর্কে আপনাকে বলি।

Parna Sengupta | Published : Nov 10, 2023 5:22 PM IST

শুরু হয়েছে উৎসবের মরসুম। এখন দীপাবলি, ভাইফোঁটার মতো অনেক উৎসব উদযাপিত হবে। দীপাবলি উপলক্ষে, কম বেশি সব বাড়িতেই নানা ধরণের খাবার তৈরি করা হয় এবং মিষ্টি খাওয়া হয়। ডায়াবেটিস রোগীদের জন্য, দীপাবলিতে মিষ্টি খাওয়া রক্তে শর্করার ঝুঁকি বাড়াতে পারে। এমন পরিস্থিতিতে হাই ব্লাড সুগার এড়াতে এই টিপসগুলি অনুসরণ করুন এবং দীপাবলিতে মিষ্টি উপভোগ করুন। এখানে উল্লিখিত বিষয়গুলি অনুসরণ করে, আপনি আপনার রক্তে শর্করার বৃদ্ধি রোধ করতে পারেন। তাই আসুন তাদের সম্পর্কে আপনাকে বলি।

ডায়াবেটিস রোগীদের এই বিষয়গুলো মাথায় রাখতে হবে

স্বাস্থ্যকর খাদ্য

ফিট এবং সুস্থ থাকার জন্য, আপনার স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করা গুরুত্বপূর্ণ। সকালের জলখাবারে ফল ও সবজি খান। এগুলো থেকে আপনি পর্যাপ্ত পুষ্টি পাবেন। আপনার ডায়েটে কম গ্লাইসেমিক খাবার অন্তর্ভুক্ত করা উচিত।

শারীরিকভাবে সক্রিয়

শারীরিকভাবে সক্রিয় থাকাও গুরুত্বপূর্ণ। সারাদিন এক জায়গায় বসে কাজ করলে আপনার সুগার লেভেল বেড়ে যেতে পারে। এমন পরিস্থিতিতে সক্রিয় থাকা খুবই জরুরি।

যোগব্যায়াম

আপনি যদি সারাদিন খুব বেশি সক্রিয় না থাকেন, তাহলে আপনার রুটিনে যোগব্যায়াম অন্তর্ভুক্ত করা উচিত। এটি আপনার স্বাস্থ্যের জন্যও খুব ভালো।

মিষ্টি খাওয়ার সঠিক উপায়

মিষ্টি খাওয়ার সঠিক উপায় হল খুব বেশি মিষ্টি না খাওয়া। চিনিমুক্ত মিষ্টি খান। বাজার থেকে মিষ্টি কেনার চেয়ে ঘরেই তৈরি করা ভালো। এটি স্বাস্থ্যের জন্য ভাল হবে।

রক্তে শর্করা পরীক্ষা করতে থাকুন

উচ্চ রক্তে শর্করার বিপদ থেকে নিরাপদ থাকার জন্য, নিয়মিত রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। রক্তে শর্করার মাত্রা খুব বেশি বেড়ে গেলে মিষ্টি খাওয়া এড়িয়ে চলতে হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!