অ্যানিমিয়া কিংবা থাইরয়েডের মতো সমস্যা উপেক্ষা করবেন না, শরীরে হতে পারে কপারের ঘাটতি

অনেকে ভুগছেন অ্যানিমিয়ার সমস্যায়। তেমনই কেউ ভুগছেন থাইরয়েডের সমস্যায়। জানেন কি শরীরে কপারের অভাব থাকলে হতে পারে এই সকল জটিলতা। আজ রইল কয়টি বিশেষ তথ্য। জেনে নিন কপারের অভাব থাকরে কী হয়। আর এই ঘাটতি পূরণে কী করবেন।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 2:07 AM IST

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেখা দেয় নানান জটিলতা। ডায়াবেটিস থেকে হার্টের রোগ, কিডনির সমস্যা থেকে প্রেসারের সমস্যার মতো নানান সমস্যায় ভুক্তভোগী আমরা সকলেই। এই সবের সঙ্গে কেউ ভুগছেন অ্যানিমিয়ার সমস্যায়। তেমনই কেউ ভুগছেন থাইরয়েডের সমস্যায়। জানেন কি শরীরে কপারের অভাব থাকলে হতে পারে এই সকল জটিলতা। আজ রইল কয়টি বিশেষ তথ্য। জেনে নিন কপারের অভাব থাকরে কী হয়। আর এই ঘাটতি পূরণে কী করবেন।

রক্তশূন্যতা বা অ্যানিমিয়ার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। জানেন কি এর কারণ হতে পারে শরীরে পর্যাপ্ত পরিমাণে কপার না থাকে। তেমনই হাড় ভাঙা, থাইরয়েডের সমস্যা কিংবা অস্টিওপোরোসিসের মতো সমস্যার কারণ হলে কপারের অভাব। সঙ্গে চুল ও ত্বকে পিগমেন্টেশন হ্রাস পায় এর কারণে।

তাই খাদ্যতালিকায় যোগ করুন কপারে পূর্ণ খাবার। খেতে পারেন মাশরুম। খেলে পারেন কাজু। তেমনই বাদাম, অ্যাভোকাডোর মতো উপাদান শরীরে কপারের ঘাটতি পূরণ করে। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীরে পর্যাপ্ত পরিমাণে কপার একাধিক জটিলতা থেকে মুক্তি দিয়ে থাকে।

মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে কপার। কপার এনজাইমের এখটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি নিউরোট্রান্সমিটারকে সক্রিয় করে। গবেষণায় দেখা গিয়েছে যে, পর্যাপ্ত কপার মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে।

জয়েন্ট পেইন কিংবা হাড় ভাঙার সমস্যায় যারা ভুগছেন তারা খাদ্যতালিকায় যোগ করুন কপারে পূর্ণ খাবার। কপারের অভাব হলে শরীরে কোলাজেনের ক্ষয় হয় ও হাড়ের কর্মক্ষমতা হ্রাস পায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় এর কারণে। দেখা গিয়েছে শরীরে কপারের অভাব হলে কমতে থাকে রোগ প্রতিরোগ ক্ষমতা। এর কারণে বারে বারে অসুস্থ হয়ে যেতে পারেন। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

সঠিক বৃদ্ধি ও বিকাশ ব্যহত হয় কপারের অভাব হলে। শিশুর শরীরে এমন সমস্যা দেখা দেয়। বাচ্চার সঠিক বৃদ্ধি ও বিকাশ করাতে চাইলে তার খাদ্যতালিকায় অবশ্যই রাখুন কপারে পূর্ণ খাবার। তা না হলে বাড়তে থাকবে সমস্যা।

থাইরয়েডের মতো সমস্যা কখনও দেখা দেবে না যদি আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণে কপার থাকে। সঙ্গে পর্যান্ত পটাসিয়াম, জিঙ্ক, ক্যালসিয়াম থাকাও প্রয়োজন। এমন পুষ্টি উপাদানের অভাব ঘটলে দেখা দেয় নানা জটিলতা। তাই এবার থেকে সময় থাকতে সচেতন হন। অ্যানিমিয়া কিংবা থাইরয়েডের মতো সমস্যা উপেক্ষা করবেন না, শরীরে হতে পারে কপারের ঘাটতি।

 

আরও পড়ুন-

দিন শুরু হয় লেবু-মধুর ডিটক্স ওয়াটার দিয়ে, জানেন কি এই পানীয়ের অধিক সেবনে বাড়ছে জটিলতা

চুলের যত্নে ব্যবহার করুন এই কয়টি হেয়ার প্যাক, রইল শীতের যত্নের টোটকা

শীতের মরশুমে এই কয় উপায় ব্যবহার করুন পান পাতার হেয়ারপ্যাক, চুলে আসবে জেল্লা, দূর হবে যাবতীয় সমস্যা

Share this article
click me!