চুইংগাম খাওয়ার সময় ভুলবশত পেটে চলে গেলে কি হয়? এই তথ্য জেনে রাখা খুব দরকারী

হয়তো আপনিও ভুলবশত বা ইচ্ছাকৃতভাবে অনেকবার চুইংগাম গিলে ফেলেছেন। কিন্তু জানেন কি এক টুকরো চুইংগাম গিলে ফেললে কী হয়? এবং কিভাবে এটি আপনার স্বাস্থ্য প্রভাবিত করে? চলুন জেনে নেওয়া যাক...

 

Web Desk - ANB | Published : Feb 20, 2023 10:55 AM IST

অনেকেরই চুইংগাম চিবানোর অভ্যাস আছে। কেউ মুখকে ব্যস্ত রাখতে আবার কেউ চোয়ালের ফ্যাট কমানোর জন্য চুইংগাম খেতে পছন্দ করেন। তবে অনেক সময় অনেকেই চুইংগাম জেনে-বুঝে গিলে ফেলে। হয়তো আপনিও ভুলবশত বা ইচ্ছাকৃতভাবে অনেকবার তা গিলে ফেলেছেন। কিন্তু জানেন কি এক টুকরো চুইংগাম গিলে ফেললে কী হয়? এবং কিভাবে এটি আপনার স্বাস্থ্য প্রভাবিত করে? চলুন জেনে নেওয়া যাক...

চুইংগাম গিলে ফেলার পরে কোনও স্বাস্থ্যের ফলাফল দেখা যায় না। কারণ প্রায়ই এটি মলত্যাগের সময় বেরিয়ে আসে। কিন্তু যদি চুইংগাম বারবার গিলে ফেলা হয়, তাহলে তা স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে, যা হয়তো আপনি জানেন না। আপনি যদি নিয়মিত চুইংগাম গিলে থাকেন তবে এর কারণে আপনার অন্ত্র সংক্রান্ত সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

Latest Videos

চুইংগাম হজম হয় না-

এই কথাটা আমরা সবাই নিশ্চয়ই শুনেছি যে চুইংগাম গিলে ফেললে তা সাত বছর পেটে থাকে। যদিও এই জিনিসটি সত্য নয়, তবে এটি নিশ্চিতভাবেই সত্য যে, বেশি চুইংগাম খাওয়া থেকে বিরত থাকা দরকার। আপনার পাচনতন্ত্র সহজেই চুইংগামে উপস্থিত উপাদানগুলিকে ভেঙে ফেলতে পারে। যদিও এটি আঠা, তাই এটিকে অপাচ্য বলে মনে করা হয়।

আরও পড়ুন- কোলেস্টেরল বাড়লে চোখে এমন লক্ষণ দেখা যায়, উপেক্ষা না করে অবিলম্বে টেস্ট করান

আরও পড়ুন- শুকনো আদার গুঁড়ো স্বাস্থ্যের জন্য খুব উপকারী, কিভাবে কখন এটি ব্যবহার করবেন

আরও পড়ুন- উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করবে এই বিশেষ তেল, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

অন্ত্রে বাধা সৃষ্টি করে-

চুইংগাম নমনীয় এবং আঠালো। আপনি ঘন্টার জন্য এই আরামে চিবাতে পারেন, তবে চিবানোর পরেও এটি শক্ত থাকে। তাদের টেক্সচারে কোনও দৃশ্যমান পরিবর্তন নেই। এই কারণে, এটা বিশ্বাস করা হয় যে অনেক সময় চুইংগাম পাকস্থলীর আস্তরণে থেকে যায় এবং অন্ত্রের কাজে বাধা সৃষ্টি করে। সত্য হল আমাদের শরীর চুইংগাম হজম করতে পারে না। শাকসবজি এবং বীজে পাওয়া ফাইবারের মতো, চুইংগামও অদ্রবণীয়।

আমাদের শরীর তাদের ভেঙে ফেলার জন্য পাচক এনজাইমও তৈরি করে না। যে কারণে এটা অনেক সময় আমাদের পেটে থেকে যায়। তবে, খাদ্যের বাকি উপাদানগুলি যেমন হজম প্রক্রিয়ার মধ্য দিয়ে চলে, চুইংগামও মলদ্বারের মাধ্যমে দেহের বাইরে চলে যায়।

Share this article
click me!

Latest Videos

সুকান্তকে কাছে পেয়ে মমতার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ছোট্ট অভয়ার পরিবার, দেখুন কী অভিযোগ | Kultali
পুজোর আগেই একি হয়ে গেল! ফুঁসছে জয়নগর | Jaynagar News | BJP | TMC | Bangla News
'আমার মেয়েকে ফিরিয়ে দিন' বুকফাটা কান্না কুলতলির নির্যাতিতা ছাত্রীর মায়ের | Kultali Incident
থমথমে Kultali! জনরোষ রুখতে সকাল থেকেই পুলিশের টহল গোটা এলাকায় | Kultali News Today
জয়নগরের কুলতলির ঘটনায় বিস্ফোরক মন্তব্য দেবের, দেখুন কী বললেন তিনি | Dev on Kultali Incident