বর্ষায় দই না বাটার মিল্ক কোনটা খাওয়া বেশি উপকারী, জেনে নিন বিশেষজ্ঞের মত

এই ঋতুতে আপনার স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আপনার কোনটি বেছে নেওয়া উচিত। বর্ষায় দই না বাটার মিল্ক, কোনটা ভালো।

Web Desk - ANB | Published : Jul 17, 2023 12:14 PM IST

বর্ষা মৌসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আমরা গ্রীষ্মের তাপ থেকে মুক্তি পাই। বর্ষায় সবাই গরম পাকোড়া, সেরা মুহূর্ত এবং চায়ের প্রয়োজন। একই বর্ষায় দই না বাটার মিল্ক, কোনটা ভালো। কোনটা খেলে বেশি উপকার পাওয়া যায় তা নিয়ে বিতর্ক আছে। তবে, দই এবং বাটার মিল্ক দুটোরই নিজস্ব গুণাবলী আছে কিন্তু এই ঋতুতে আপনার স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আপনার কোনটি বেছে নেওয়া উচিত। পিএসআরআই হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (জিআই সার্জারি এবং লিভার ট্রান্সপ্লান্টেশন) ডাঃ ভূষণ ভোলে এই বিষয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেছেন । চলুন জেনে নেই এই বিষয়ে...

বর্ষায় দই বা বাটার মিল্ক কোনটা খাওয়া ভালো?

দই - দই যা দই নামেও পরিচিত। দুধ হল এক প্রকার দুগ্ধজাত দ্রব্য।এটি জীবন্ত ব্যাকটেরিয়া দিয়ে দুধকে গাঁজন করে তৈরি করা হয়। এই কারণে, এটি প্রোবায়োটিকের একটি সমৃদ্ধ উত্স হয়ে ওঠে যা আপনার অন্ত্রের স্বাস্থ্যের জন্য প্রচুর উপকার করে। সেই সঙ্গে দইয়ে উপস্থিত প্রোবায়োটিক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যা সাধারণত বর্ষাকালের সঙ্গে সম্পর্কিত সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে।দই অন্ত্রে ভাল ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সাহায্য করে, যা হজমের ব্যাধি সংশোধন করে এবং অন্ত্রের গতিবিধি সহজ করে। কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়ার মতো হজমের ব্যাধিগুলিকে সহজ করতে পারে। এছাড়াও এটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে এবং তাপ সম্পর্কিত অস্বস্তি থেকে মুক্তি দেয়।

বাটারমিল্ক- দইকে হাইড্রেশন হিরো বললে ভুল হবে না। এটি একধরনের ঐতিহ্যবাহী ভারতীয় পানীয় যা জল দিয়ে দই মন্থন করে তৈরি করা হয়।এর টঞ্জি স্বাদ খুবই ভালো। বর্ষায় হাইড্রেশনে সাহায্য করে৷ ঘামের মাধ্যমে হারিয়ে যাওয়া ইলেক্ট্রোলাইটগুলিকে পুনরায় পূরণ করে এবং ডিহাইড্রেশন প্রতিরোধে সহায়তা করে৷ বাটারমিল্কে উপস্থিত প্রোবায়োটিকগুলি স্বাস্থ্যকর হজম, বদহজম সহজ করে এবং অ্যাসিডিটি এবং ফোলাভাব থেকে মুক্তি দেয়৷ এটি একটি হালকা এবং সহজে হজমযোগ্য পানীয়, সংবেদনশীল পেটের লোকদের জন্য উপযুক্ত৷

দই ও বাটার মিল্কের মধ্যে কে বিজয়ী হলেন?

দই এবং বাটার মিল্ক উভয়ের বৈশিষ্ট্য সম্পর্কে জানার পরে, এটি বেশ পরিষ্কার হয়ে যায় যে দই এবং বাটার মিল্ক উভয়ই বর্ষাকালে ভাল স্বাস্থ্য বজায় রাখার জন্য উপকারী। যেখানে দই উপকারী প্রোবায়োটিক সরবরাহ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং হজমে সহায়তা করে। যেখানে বাটার মিল্ক হাইড্রেশন এবং প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।আপনি উপকার পেতে আপনার বর্ষার ডায়েটে উভয়ই অন্তর্ভুক্ত করতে পারেন।

Share this article
click me!