Women Heart Problems: বয়স ৫০ পেরিয়ে গিয়েছে? হার্ট ভালো রাখতে ভালো করে ঘুমোন মহিলারা

কর্মরতা হোন বা গৃহবধূ, মহিলাদের হার্টের সমস্যা যে কোনও সময়ই হতে পারে। বিশেষ করে বয়স ৫০ বছর পেরিয়ে গেলে সবারই সতর্ক থাকা উচিত।

Soumya Gangully | Published : Aug 31, 2023 11:27 AM IST / Updated: Aug 31 2023, 06:26 PM IST

যৌবনের শেষদিক থেকে জীবনের বাকি বছরগুলিতে হার্টের সমস্যায় ভুগতে হয় মহিলাদের! এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে সাম্প্রতিক একটি গবেষণায়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণার বিষয়ক তথ্য। সেখানে বলা হয়েছে, মেনোপজের পর থেকে প্রতি ৪ জন মহিলার মধ্যে ১ জনের হৃদস্পন্দন অনিয়মিত হয়ে থাকে। শারীরিক ও মানসিক চাপ এবং ঘুমের অভাবের কারণেই এটা হয়। ৫০ থেকে ৭৯ বছর পর্যন্ত মহিলাদের যে সমস্যা হয়, সেটিকে বলা হয় 'আট্রিয়াল ফাইব্রিলিয়েশন'। এই সমস্যার ফলে হৃদস্পন্দন অনিয়মিত হয়। মাঝমধ্যেই হৃদস্পন্দন অত্যন্ত দ্রুত হয়ে যায়। এই সমস্যার ফলে মহিলাদের শরীরে রক্ত জমাট বেঁধে যেতে পারে, স্ট্রোক হতে পারে, হার্টের অন্যান্য জটিলতা তৈরি হতে পারে, এমনকী হার্ট ফেলও হতে পারে। 

এই গবেষণা দলের প্রধান সুজান ঝাও জানিয়েছেন, 'আমি কার্ডিওলজি বিশেষজ্ঞ হিসেবে কাজ করতে গিয়ে দেখেছি, মেনোপজের পর অনেক মহিলাই ভালো করে ঘুমোতে পারেন না। তাঁদের মনের উপর নানা ঘটনার নেতিবাচক প্রভাব পড়ে। অথচ এই মহিলাদের দেখে মনে হয় স্বাস্থ্য সংক্রান্ত কোনও সমস্যা নেই। কম ঘুম ও মানসিক চাপের ফলে আট্রিয়াল ফাইব্রিলিয়েশন হওয়ার আশঙ্কা থাকে।' মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্যান হোসের সান্তা ক্লারা ভ্যালি মেডিক্যাল সেন্টারের কার্ডিওলজিস্ট ঝাও। তিনি জানিয়েছেন, বয়স, জিন এবং হার্ট সংক্রান্ত অন্যান্য সমস্যার ক্ষেত্রে মানসিক অবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। অথচ এতদিন এ বিষয়ে গবেষণা চালানো হয়নি। এবার ৫০ থেকে ৭৯ বছর বয়সি ৮৩ হাজারেরও বেশি মহিলার সঙ্গে কথা বলেছেন গবেষকরা। সংশ্লিষ্ট মহিলাদের স্বাস্থ্য সংক্রান্ত নানা বিষয়ে প্রশ্ন করা হয়। তাতেই ঘুমের অভাব ও মানসিক চাপের কথা জানা গিয়েছে।

গবেষকরা আরও জানিয়েছেন, সংশ্লিষ্ট মহিলাদের জীবনের নানা মানসিক চাপের ঘটনা, ইতিবাচক ঘটনা সম্পর্কে ধারণা, সামাজিক সহায়তা, ঘুম না হওয়ার বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। ঘুমের অভ্যাস, ঘুমের সময় সমস্যা হয় কি না, বারবার ঘুম ভেঙে যায় কি না, ঘুম থেকে উঠে শরীর ভালো লাগে কি না, এসব প্রশ্ন করা হয়েছিল। এক দশক ধরে এই গবেষণা চালানো হয়েছে। ২৩,৯৫৪ জন মহিলার কথা শুনে গবেষকরা বুঝতে পেরেছেন, তাঁদের 'আট্রিয়াল ফাইব্রিলিয়েশন' হয়েছে। কম ঘুম ও মানসিক চাপের ফলে হরমোন সংক্রান্ত সমস্যাও দেখা যাচ্ছে।

আরও পড়ুন-

ফ্রোজেন শোল্ডার কী এবং এর চিকিৎসা কী, ব্যায়ামে কীভাবে উপকার মেলে জেনে নিন

Colon Cancer: পেটের এই সমস্যাগুলোকে অবহেলা করবেন না, এগুলো হতে পারে কোলন ক্যান্সারের লক্ষণ

শিশু থেকে টিনেজারদের ইন্টারনেটে আসক্তি, এর সমস্যা ও সমাধানের উপায় জানালেন চিকিৎসক

Share this article
click me!