World No Tobacco Day 2023: কেন এই দিনটি পালিত হয়, এর গুরুত্ব এবং ইতিহাস কী

এই বছরের ২০২৩ এর থিম হল - আমাদের খাদ্য দরকার, তামাক নয়। আসুন আমরা এই দিনের ইতিহাস এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি জেনে নিই।

 

Web Desk - ANB | Published : May 31, 2023 9:54 AM IST

প্রতি বছর ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস হিসেবে পালিত হয়। তামাকের ক্ষতি সম্পর্কে মানুষকে সচেতন করাই এই দিবসের উদ্দেশ্য। প্রতি বছর এই দিনের জন্য আলাদা আলাদা থিম নির্ধারণ করা হয়। এই বছরের ২০২৩ এর থিম হল - আমাদের খাদ্য দরকার, তামাক নয়। আসুন আমরা এই দিনের ইতিহাস এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি জেনে নিই।

বিশ্ব তামাকমুক্ত দিবসের ইতিহাস-

তামাক সেবন শুধু আজকের সময়েই নয়, বহু বছর ধরে তা হয়ে আসছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৮৭ সালে এই দিনটি উদযাপনের সিদ্ধান্ত নেয় সমস্ত মারাত্মক রোগ এবং এর কারণে মৃত্যুর ক্রমবর্ধমান পরিসংখ্যানের পরিপ্রেক্ষিতে। এরপর ১৯৮৮ সালের ৭ এপ্রিল প্রথমবারের মতো বিশ্ব তামাকমুক্ত দিবস হিসেবে পালিত হয়। ৩১ মে ১৯৮৮ তারিখে WHO42.19 রেজোলিউশন পাশ হওয়ার পর, এই দিনটি প্রতি বছর ৩১ মে পালিত হয়। তারপর থেকে এটি প্রতি বছর পালিত হয়।

এই দিনটির গুরুত্ব কি-

তামাক এমন একটি জিনিস যা একজন ব্যক্তির আসক্ত হতে সময় লাগে না। ক্যান্সারের মতো বিপজ্জনক রোগের একটি বড় কারণ তামাক। এছাড়া তামাক সেবনের কারণে এমন অনেক মারণ রোগ রয়েছে। এ ছাড়া বিশ্বব্যাপী লাখ লাখ মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায় তামাক। প্রতি বছর এই দিবসটি পালনের মাধ্যমে মানুষকে এর ক্ষতি সম্পর্কে সচেতন করা হয় এবং তামাক সেবন বন্ধে উদ্বুদ্ধ করা হয়।

ভারতে ৪ উপায়ে তামাক সেবন করা হয়

ভারতের কথা বললে, এখানে তামাক শুধুমাত্র জর্দা বা পান মসলার আকারেই ব্যবহার করা হয় না, মানুষ এটি সিগারেট, হুক্কা এবং সিগারের আকারেও সেবন করে। কিছুদিন ধরে মানুষের মধ্যে ধূমপানের আসক্তি দ্রুত বেড়েছে। ধূমপানের কারণে ফুসফুসের সমস্যা ছাড়াও স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো সমস্যার ঝুঁকিও বেড়ে যায়। সবচেয়ে বড় কথা হলো যাদের ধূমপানের অভ্যাস আছে, তারা যেমন ক্ষতিগ্রস্থ হয়, তেমনি যারা ধূমপানের সময় ওই ব্যক্তির সংস্পর্শে আসে, তারাও ধূমপানকারীর মতোই ক্ষতির সম্মুখীন হয়। আপনি যদি গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভে ইন্ডিয়া, ২০১৬-১৭-এর ডেটা দেখেন, ভারতে প্রায় ২৬৭ মিলিয়ন প্রাপ্তবয়স্ক (মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ২৯ শতাংশ) তামাক ব্যবহার করে।

আরও পড়ুন- স্প্রাউট সবার জন্য স্বাস্থ্যকর নয়, এটি এই সমস্যা থাকলে ক্ষতিকরও হতে পারে

আরও পড়ুন- হজম সংক্রান্ত এই ৫ মিথ কী বিশ্বাস করেন, এগুলি ভুল না সত্য জেনে নিন বিশেষজ্ঞদের মত

আরও পড়ুন- শরীরে এসব লক্ষণই জানান দেয় কোনও ব্যক্তি ব্লাড ক্যান্সারে আক্রান্ত কি না

বিশ্ব তামাকমুক্ত দিবস-এর গুরুত্ব কি-

তামাক এমন একটি জিনিস যা একজন ব্যক্তির আসক্ত হতে সময় লাগে না

ক্যান্সারের মতো বিপজ্জনক রোগের একটি বড় কারণ তামাক

তামাক সেবনের কারণে মারণ রোগ বাড়ছে

এ ছাড়া বিশ্বব্যাপী লাখ লাখ মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায় তামাক

প্রতি বছর এই দিবসটি পালনের মাধ্যমে মানুষকে এর ক্ষতির সম্পর্কে সচেতন করা হয় এবং তামাক সেবন বন্ধে উদ্বুদ্ধ করা হয়

 

Share this article
click me!