রান্নায় তেল খেলেও বাড়বে না ওজন! ত্বক-চুলও থাকবে স্বাস্থ্যবান, কোন তেলে রান্না করবেন, জেনে নিন

নারকেল তেল ত্বক ও চুলের যত্নে অতুলনীয়। কিন্তু জানেন কি, নারকেল তেল দিয়ে রান্না করলে ওজন কমাতে সাহায্য করে এবং ত্বককে রোদের হাত থেকে রক্ষা করে? নারকেল তেলের আরও অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

Anulekha Kar | Published : Sep 18, 2024 1:48 PM IST

নারকেল তেলের হাজার গুণাগুণ। ত্বক ও চুলের যত্নে এর কোনও তুলনা হয় না। কিন্তু শুুধ মাখার জন্য নয়, খাওয়ার জন্যেও ব্যবহার করতে পারেন নারকেল তেল। নারকেল তেল খেলে অঢেল উপকার মেলে। বিভিন্ন শারীরিক সমস্যা দূর হয় নারকেল তেলে। আসুন জেনে নেওয়া যাক নারকেল তেলের কার্যকারিতা।

নারকেল তেল দিয়ে রান্না করলে তা শরীরের জন্য অনেক উপকারী। জানলে অবাক হবেন যেখানে ওজন কমাতে তেলের ব্যবহার কমাতে বলা হয় সেখানে নারকেল তেলে রান্না ওজন কমাতে সাহায্য করে । এতে রয়েছে ট্রাই গ্লিসারাইড যা ওজন কমানোর জন্য অত্যন্ত উপকারী।

Latest Videos

২০ শতাংশ পর্যন্ত ইউভি রশ্মি ব্লক করে নারকেল তেল। এই উপাদান ত্বকে ব্যবহার করলে ত্বক রোদের পোড়ার থেকে মুক্তি পায় ও পেট ঠান্ডা থাকে। পেটের সমস্যা দূর করতে সাহায্য করে নারকেল তেল।

নারকেল তেল উচ্চ স্যাচুরেটেড ফ্যাটযুক্ত সামগ্রীর একটি সমৃদ্ধ উৎস। এতে ভাজাভুজি করলে শরীরের ক্ষতি হয় না। এবং বদ হজমেরও সমস্যা থেকেও বাঁচা যায়। এ ছাড়া রান্নার স্বাদ বর্ধক হিসাবেও কাজ করে নারকেল তেল। যেকোনও রান্নায় নারকেল তেল থাকলে তার স্বাদই অসাধারণ হয়।

দাঁতের জন্যেও ভীষণ উপকারী নারকেল তেল। স্ট্রেপ্টোকোকাস মিউটানস হল দাঁতের ফলক এবং মাড়ির রোগ সৃষ্টির জন্য দায়ী ব্যাকটিরিয়া। নারকেল তেল এই জাতীয় ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করতে এবং দাঁতের স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে।\

 

                      আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

'অভিশাপে এরা গলে গলে মরবে' শুভেন্দুর আগুন ঝরানো ভাষণ | RG Kar Protest
'পুজো হবে, উৎসব নয়' মমতাকে হুঁশিয়ারি দিয়ে আর যা বলে দিলেন দেবশ্রী | Debasree Chaudhuri | RG Kar News
'এদের তো গ্রেফতার করা উচিৎ সরিয়ে কী হবে?' রাজ্যের পুলিশের রদবদল নিয়ে প্রশ্ন সুকান্তর | R G Kar Case
'এবার ওকে উপড়ে ফেলবো! ১৯ তারিখ বিকেলে স্বাস্থ্যমন্ত্রীর ফাইল খুলবো' চরম পদক্ষেপ Suvendu Adhikari-র
বিয়ে পাগলা বর! ২ বউ থাকতে তৃতীয় বিয়ে! ফুলশয্যার রাতে ধরা পড়ল বৌ সমেত বর | Maynaguri News Today