Gentle Birth Method: প্রসব আরামদায়ক করতে গর্ভাবতী মায়েদের জন্য টোটকা, সোনম কাপুরও মেনে চলেছিলেন

 পদ্ধতিতে সন্তানের জন্ম দিলে মায়ের কষ্ট অনেকটাই কমে যায়। আরামদায়ক প্রসবপদ্ধতিও বলা যেতে পারে। এই পদ্ধতি সন্তানের জন্মের সময়ে মায়ের কষ্ট লাঘব করে। পাশাপাশি মাকে মানসিক শান্তি, আত্মবিশ্বাসী করে তোলে। তবে এর জন্য কতগুলি জিনিস অভ্যাস করা জরুরি।

Web Desk - ANB | Published : Nov 15, 2022 6:14 PM IST

Gentle Birth Method যারা সন্তানের জন্মের প্রস্তুতি নিচ্ছেন তারা অবশ্যই Gentle Birth Method সম্পর্কে বিস্তারিত জেনে রাখুন। আধুনিক ব্যস্ততার সময় মা ও সন্তানের সুস্থতার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। এই পদ্ধতিতে সন্তানের জন্ম দিয়েছেন অভিনেত্রী তথা অনিল কাপুর কন্যা সোনম কাপুর আহুজা। তিনি নিজের ইনস্টাগ্রামে Gentle Birth Method এ সন্তানের জন্মদিতে চলেছেন তাও জানিয়েছেন। আর এর জন্য তিনি চিকিৎসক গৌরী মোথার সাহায্য নিচ্ছেন বলেও জানিয়েছেন। যিনি এই সম্পর্কে একটি বইও লিখেছেন।

যাইহোক আসুন জেনেনি কী এই Gentle Birth Method ?

সন্তান জন্মের একটি পদ্ধতি- যা মা গর্ভাস্ত অবস্থায় অভ্যাস করেন। সন্তান ও মায়ের সুস্থতা ও মানসিক বিকাসের জন্য একটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষজ্ঞদের কথায় এই পদ্ধতিতে সন্তানের জন্ম দিলে মায়ের কষ্ট অনেকটাই কমে যায়। আরামদায়ক প্রসবপদ্ধতিও বলা যেতে পারে। এই পদ্ধতি সন্তানের জন্মের সময়ে মায়ের কষ্ট লাঘব করে। পাশাপাশি মাকে মানসিক শান্তি, আত্মবিশ্বাসী করে তোলে। তবে এর জন্য কতগুলি জিনিস অভ্যাস করা জরুরি।

১. শরীরকে শান্ত আর সুস্থ রাখার জন্য নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিয়ে যোগব্যায়াম করুন। পাশাপিশ অবশ্যই ধ্যান করবেন গর্ভাবতী মা।

২. প্রসবের মাত্র ৪ মাস আগে থেকে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। খাবার চিনি ছাড়া হলে সবথেকে ভাল হয়। যদি তা না পারেন তাহলে চিনি খাওয়ার পরিমাণ কমিয়ে দিন। পাশাপাশি ময়দার খাবার প্রসবের দিন পর্যন্ত একদম পরিত্যাগ করুন। তবে গমের খাবার খেতেই পারেন।

৩. সন্তানের জন্ম দেওয়া একটি দুর্দান্ত অভিজ্ঞতা। আর সেই জন্য প্রথম থেকেই নিজের মনকে প্রস্তুত রাখতে হবে। ইতিবাচক মানসিকতা বজায় রাখতে হবে মাকে।

৪. মা যেন নিজেই আরামদায়ক ও শান্ত প্রসবের প্রক্রিয়া বজায় রাখতে পারে তার জন্য আগে থেকেই নিজেকে তৈরি রাখতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কিন্তু প্রথম থেকেই মনকে প্রস্তুত রাখতে হবে।

Gentle Birth Method এর জন্য ডায়েট , যোগব্যায়াম আর ধ্যানের জন্য অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি। তবে সোনম কাপুর যাঁর এই অভিজ্ঞতা রয়েছে তিনি কতগুলি বিষয় সম্পর্কে সাবধান করে দিয়েছেন। বলেছেন, সর্বদাই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। পাশাপাশি ম্যাসাজ হল আরাম পাওয়ার একটু দারুন উপায়। কিন্তু সেক্ষেত্রেও হিতে বিপরীত হয়ে পারে। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া ফুট ম্যাসাজও করানো ঠিক নয়। গর্ভাবস্থায় পেট চেপে না শুয়ে সোজা ও পাশ ফিরে শোয়া খুব ভাল। এতে অনেক সমস্যা কমে যায়। তবে থেরাপিস্ট ব্যবহার করার জন্য সর্বদা সঠিক নির্বাচন জরুরি।

Share this article
click me!