একটা গ্যাস চলবে দীর্ঘদিন, রান্না করুন সহজ এই পদ্ধতি মেনে, জেনে নিন কী করবেন

 যাতে গ্যাস সিলিন্ডার তাড়াতাড়ি শেষ না হয়ে যায় তার জন্য এখানে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়া হল। এই পরামর্শ মেনে চললে আপনার গ্যাস সিলিন্ডার মাসের পর মাস টিকবে।

Sayanita Chakraborty | Published : Sep 26, 2024 9:43 AM IST

17

আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত প্রয়োজনীয় জিনিসপত্রের দাম দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই দাম বৃদ্ধির কারণে আমাদের পক্ষে জীবনযাপন করা খুবই কষ্টকর হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে, আমরা যতই সংরক্ষণ করি না কেন, তা যথেষ্ট নয়। ঠিক তেমনই, মৌসুমী সময়ে আমরা সবচেয়ে বেশি যা ব্যবহার করি তা হল সিলিন্ডার। কারণ, এই সময়ে আমরা খাবার গরম করে খেতে ভালোবাসি। এইভাবে খাওয়া এক দিক থেকে ভালো বলা যেতে পারে। কিন্তু, এভাবে করতে থাকলে গ্যাস তাড়াতাড়ি শেষ হয়ে যাবে।

27

বিশ্বব্যাপী পেট্রোলিয়াম পণ্যের চাহিদা বেশি থাকায় এর উপ-পণ্য গ্যাস সিলিন্ডারের দাম দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে, এটি যতই কম ব্যবহার করা হোক না কেন, তাড়াতাড়ি গ্যাস শেষ হয়ে যাওয়ার ভয় থাকে গৃহিণীদের। তবে, মৌসুমী সময়ে রান্না করার সময় যাতে গ্যাস সিলিন্ডার তাড়াতাড়ি শেষ না হয়ে যায়, তা দুই মাস টিকিয়ে রাখার জন্য কী করা যেতে পারে তা এই প্রতিবেদনে জানবো।

37

সাধারণত সকল গৃহিণী গ্যাস টিকিয়ে রাখার জন্য নানা পরামর্শ অবলম্বন করেন। যেমন, ডাল, চাল আগে থেকে ভিজিয়ে রাখা, একসাথে সব রান্না সেরে ফেলা ইত্যাদি। কিন্তু, এমন করেও অনেকের ক্ষেত্রেই এক মাসের মধ্যেই গ্যাস শেষ হয়ে যায় বলে তারা জানান। এই পরিস্থিতিতে, গ্যাস সিলিন্ডার টিকিয়ে রাখার জন্য কিছু পরামর্শ এখানে দেওয়া হল...

47

ভিজিয়ে রান্না করুন : সাধারণত, শস্যদানা রান্না করতে বেশি সময় লাগে যার ফলে গ্যাস বেশি ক্ষয় হয়। তাই, চাল, ডাল ইত্যাদি রান্নার আগে এক ঘন্টা পানিতে ভিজিয়ে রাখলে তা তাড়াতাড়ি সিদ্ধ হবে। সাধারণত সাম্বার তৈরির উপকরণগুলো মিষ্টি জলে ভিজিয়ে রাখলে ডাল তাড়াতাড়ি সিদ্ধ হয়।  জল অথবা লবণাক্ত জলে তাড়াতাড়ি সিদ্ধ হয় না।

57

গ্যাস সিলিন্ডার যাতে তাড়াতাড়ি শেষ না হয় এবং তা টিকিয়ে রাখার জন্য প্রথমে গ্যাস বার্নার পরিষ্কার রাখতে হবে। গ্যাস বার্নার প্রতি তিন মাস অন্তর অন্তর কমপক্ষে একবার সার্ভিসিং করাতে হবে। গ্যাস বার্নার পরিষ্কার আছে কিনা তা চুলায় জ্বলন্ত আগুনের রঙ দেখে বোঝা যাবে। অর্থাৎ, গ্যাস চুলায় যদি আগুনের রঙ হলুদ, কমলা, লাল হয়, তাহলে বুঝতে হবে আপনার বার্নারে সমস্যা আছে। তাই, তাড়াতাড়ি বার্নার সার্ভিসিং করিয়ে নিন। এতে মৌসুমী সময়ে গ্যাস অপচয় রোধ করা যাবে।

67

প্রেসার কুকার ব্যবহার করুন : মৌসুমী সময়ে গ্যাস টিকিয়ে রাখার জন্য রান্না করার সময়, খোলা অথবা ঢাকনা ছাড়া বাসন ব্যবহার না করে প্রেসার কুকার ব্যবহার করুন। এতে চাল, ডাল, তরকারি তাড়াতাড়ি সিদ্ধ হবে। গ্যাসও বেশি ক্ষয় হবে না। রান্নাও তাড়াতাড়ি শেষ হবে।

রান্নার বাসন শুকনো রাখতে হবে: সাধারণত আমরা রান্নার বাসন চুলায় বসানোর আগে তা শুকনো রাখি। কিন্তু, অনেক গৃহিণী বাসন ধোয়ার সাথে সাথে, সেই ভেজা অবস্থায় চুলায় বসিয়ে দেন। বাসন এভাবে ভেজা অবস্থায় চুলায় বসিয়ে ব্যবহার করলে গ্যাস তাড়াতাড়ি শেষ হওয়ার সম্ভাবনা থাকে। কারণ, ভেজা বাসন তাড়াতাড়ি গরম হয় না। তাই, বাসন ভালো ভাবে একটা কাপড় দিয়ে মুছে তারপর চুলায় বসিয়ে ব্যবহার করুন। এতে আপনি মৌসুমী সময়ে গ্যাস সিলিন্ডার টিকিয়ে রাখতে পারবেন।

77

অনেকে ফ্রিজ থেকে কোন জিনিস বের করে সঙ্গে সঙ্গে রান্নার জন্য ব্যবহার করেন। কিন্তু, এটা ভুল। এতে গ্যাস বেশি ক্ষয় হয়। তাই, যেকোনো জিনিস ফ্রিজ থেকে বের করার পর কমপক্ষে এক ঘন্টা ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে তারপর রান্না করুন।

অনেকে আবার গ্যাসের চুলা কম আঁচে দিয়ে সবকিছু রান্না করেন। কিন্তু, মৌসুমী সময়ে এভাবে রান্না করা উচিত নয়। কারণ তাপমাত্রা কম থাকায়, রান্না করতে বেশি সময় লাগে। এতে গ্যাসও অপচয় হয়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos