Hair care: শীতকালে রুক্ষ চুলকে সুন্দর করতে জরুতি ভিটাইম ই, Vitamin-Eর উপকারিতা জেনে নিন

শীতকালে চুলের স্বাস্থ্য রক্ষা এবং উন্নত করার জন্য ভিটামিন ই এই ঋতুগত সমস্যা কমাতে যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শীতকালের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য ভিটামিন ই অত্যান্ত গুরুত্বপূর্ণ।

 

Saborni Mitra | Published : Dec 20, 2023 6:34 PM IST

শীতের দিনে রুক্ষ হয়ে যায় চুল। শীতকালে চুলের অতিরিক্ত যত্নেরও প্রয়োজন রয়েছে। এই সময় চুলে ভিটামিন ই জরুরি। এতে চুল স্বতেজ হয়। আর রুক্ষভাবে দূর হয়। শীতকালে চুলের স্বাস্থ্য রক্ষা এবং উন্নত করার জন্য ভিটামিন ই এই ঋতুগত সমস্যা কমাতে যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শীতকালের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য ভিটামিন ই অত্যান্ত গুরুত্বপূর্ণ। প্রধান উপাদানয়ও বলা যেতে পারে।

ভিটামিন ই চুলকে স্বতেজ রাখে

ভিটামিন ই চুলের যত্নের গুরুত্বপূর্ণ উপাদান। শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলিকে কাজে লাগায় যা শুধুমাত্র কোষকে শক্তিশালী করে না বরং চুলের বৃদ্ধিকেও শক্তিশালী করে। কোষের ক্ষতি কমাতে এবং চুলের ফলিকলগুলিকে সমর্থন করার ক্ষেত্রে এর প্রধান ভূমিকা অক্সিডেটিভ স্ট্রেস মোকাবেলায় সহায়ক হয়ে ওঠে, কার্যকরভাবে ফ্রি র‌্যাডিকালগুলির ক্ষতিকারক প্রভাবের বিরুদ্ধে লড়াই করে যা প্রায়শই চুলের ফলিকল ভাঙ্গনের দিকে পরিচালিত করে।

ভিটামিন ই সমৃদ্ধ খাবার

হ্যাজেলনাট, চিনাবাদাম, পাইন বাদাম এবং বাদাম অন্তর্ভুক্ত বিস্তৃত খাদ্য পণ্য থেকে পূরণ করা যেতে পারে ভিটামিন ই-র ঘাটতি। ন্যান্য উত্সগুলির মধ্যে রয়েছে সূর্যমুখী তেলের মতো উদ্ভিজ্জ তেল, পালং শাক এবং কেলের মতো শাক, এবং আম, পেঁপে এবং কিউইর মতো ফল, যেগুলি ভিটামিন ই সমৃদ্ধ। আপনার ভিটামিন ই প্রয়োজনীয়তা মেলে ভাল হতে হবে।

পুষ্টির ঘাটতি মেটাতে ভিটামিন ই ক্যাপসুল

শীতকালে এই পুষ্টির ঘাটতি পূরণ করার জন্য, ভিটামিন ই দিয়ে সুরক্ষিত প্রত্যয়িত পরিচ্ছন্ন পরিপূরক চেষ্টা করা প্রয়োজন। উদাহরণ স্বরূপ, ১০০ শতাংশ প্রাকৃতিক ক্যাপসুল। আর্গান তেল রয়েছে, যা ত্বকের উজ্জ্বলতা এবং ব্রণ প্রতিরোধে অবদান রাখে; অ্যালোভেরা, এর অ্যান্টি-এজিং প্রভাবের জন্য বিখ্যাত; এবং সূর্যমুখী তেল, চুলের বৃদ্ধিকে উদ্দীপিত করতে এবং চুল পড়া নিয়ন্ত্রণে সহায়তা করে। মৌখিকভাবে খাওয়া হলে, এই ক্যাপসুলগুলি দীর্ঘস্থায়ী সুবিধা প্রদান করে, ত্বককে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে এবং শীতের কঠোরতার মধ্যে চুলের স্থিতিস্থাপকতা নিশ্চিত করে। উপরন্তু, গ্লুটেন মুক্ত পুষ্টিসমৃদ্ধ সম্পূরক, জিএমও, কৃত্রিম সুইটনার, যোগ করা চিনি এবং উপাদান খাদ্যের ঘাটতি পূরণ করে এবং সুস্বাস্থ্যকে সমর্থন করে।

Share this article
click me!