বাজার থেকে দাম দিয়ে কিনে ভেজাল খাচ্ছেন না তো! কীভাবে খাঁটি মশলা যাচাই করবেন, জেনে নিন

রঙ ও সুগন্ধ বাড়াতে রান্নাঘরের মশলায় ভেজাল দেওয়া হয়। তাদের পরিমাণ বাড়াতেও অনেক কিছুতে ভেজাল দেওয়া হয়। আজ আমরা আপনাকে রান্নাঘরের মশলায় ভেজাল সম্পর্কে বলতে যাচ্ছি এবং কীভাবে আপনি এই ভেজাল সম্পর্কে জানতে পারবেন তাও জেনে নিন।

Parna Sengupta | Published : Nov 23, 2023 2:49 PM IST

আজকাল বাজারে সব কিছুতেই ভেজাল পাওয়া শুরু হয়েছে। তেল-ঘি থেকে শুরু করে দুধ-দই সব কিছুতেই ভেজাল পাওয়া যায়। রঙ ও সুগন্ধ বাড়াতে রান্নাঘরের মশলায় ভেজাল দেওয়া হয়। তাদের পরিমাণ বাড়াতেও অনেক কিছুতে ভেজাল দেওয়া হয়। আজ আমরা আপনাকে রান্নাঘরের মশলায় ভেজাল সম্পর্কে বলতে যাচ্ছি এবং কীভাবে আপনি এই ভেজাল সম্পর্কে জানতে পারবেন তাও জেনে নিন।

কিভাবে মশলায় ভেজাল পরীক্ষা করবেন

হলুদে ভেজাল ধরার উপায়

হলুদকে হলুদ করতে তাতে রং ও রঞ্জক যোগ করা হয়। এর ভেজাল পরীক্ষা করতে এক গ্লাস হালকা গরম জলে হলুদ মিশিয়ে নিন। জল যদি খুব হলুদ হয় তাহলে ভেজাল হলুদ। খাঁটি হলুদ গ্লাসে স্থির হবে এবং জল হালকা হলুদ দেখাবে।

শুকনো লঙ্কা পরীক্ষা করুন এভাবে

শুকনো লঙ্কার সঙ্গে কৃত্রিম রং, ছোপানো এবং ইটের গুঁড়া যোগ করা হয়। এটি পরীক্ষা করতে, এক চামচ শুকনো লঙ্কা জলে মেশান। ভেজাল লঙ্কা হলে জলের রং বদলে যাবে।

গোলমরিচ পরীক্ষা

পেঁপের বীজ শুকিয়ে কালো গোলমরিচের সাথে মেশানো হয়। আপনি যদি সহজে চেক করতে পারেন। হাতে থাকলে কালো মরিচ গুঁড়ো করে নিন। যদি হাতে তেল দেখা যায় তবে তা আসল। আপনি এটি অন্য উপায়েও পরীক্ষা করতে পারেন। এক গ্লাস জলে কালো গোলমরিচ গুঁড়ো গুলে নিন। যদি পাউডার নীচে স্থির হয় তবে এটি আসল অন্যথায় এটি ভেজাল।

এভাবে দারুচিনি ভেজাল পরীক্ষা করুন

চিনা ক্যাসিয়া বাজারে বিক্রি হয় দারুচিনির নামে। যদিও আপনি সহজেই এটি পরীক্ষা করতে পারেন। দারুচিনির সুবাস খুব শক্তিশালী। এটি পাতলা এবং স্পর্শ করার জন্য সামান্য নরম, যেখানে ক্যাসিয়া রুক্ষ এবং পুরু। আয়োডিনের সাথে দারুচিনি মেশানোও দেখতে পারেন। দারুচিনির গুঁড়ায় আয়োডিনের ফোঁটা লাগান এবং গুঁড়ো নীল হয়ে গেলে ভেজাল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!