জলের ট্যাঙ্ক , সিঙ্ক ও বেসিন পরিষ্কার করার সহজ কৌশল, খরচ হবে নামমাত্র

জলের ট্যাঙ্ক, বেসিন ও সিঙ্কের ময়লা পরিষ্কার করার জন্য ঘরোয়া উপায় সম্পর্কে জানুন। প্লাম্বারের খরচ বাঁচিয়ে সহজেই এই কাজগুলি করার পদ্ধতি জেনে নিন।

Saborni Mitra | Published : Aug 3, 2024 6:46 AM IST

জলের ট্যাঙ্ক, বেসিন আর সিঙ্ক- প্রায়ই ভোগান্তির কারণ হয় গৃহিনীদের। কারণ এগুলিতে অধিকাংশই সময়ই ময়লা জমে যায়। বেসিন আর সিঙ্কে ময়লা জমা নিত্যদিনের ঘটনা। আর জয়ের ট্যাঙ্ক নিয়ম করে অনেক বাড়িতে বছরে একবার পরিষ্কার করা হয়। আর বেসিন আর সিঙ্কের জন্য যে বছরে কতবার প্লাম্বার ডাকতে হয় তার ইয়ত্তা নেই। তাই প্লাম্বারের পিছনে গাদা গাদা টাকা খরচ না করে এই উপায় আপনি আপনার বাড়ির ট্যাঙ্ক আর বেসিন - সিঙ্ক পরিষ্কার রাখতে পারেন।

জলের ট্য়াঙ্ক পরিষ্কার-

Latest Videos

যেকোনও দোকান থেকে ব্লিচিং পাউডার এবং হাইড্রোজেন পারক্সাইড কিনুন। একটি ছোট বোতল হাইড্রোজেন পারক্সাইড এবং ৫০-৮০ গ্রাম ব্লিচিং পাউডার ৩-৪ বালতি জলে মিশিয়ে নিন। পুরো জলের ট্যাঙ্কটি খালি করুন এবং এই মিশ্রণটি ট্যাঙ্কে ঢেলে দিন। এর পরে, মিশ্রণটি ৫ মিনিটের জন্য ভাল ভাবে মেশান এবং তারপরে ঘরের সমস্ত কল খুলুন। ট্যাঙ্কের সমস্ত পাইপে মিশ্রণটি ছড়িয়ে পড়লে, সমস্ত ট্যাপ বন্ধ করে সারারাত রেখে দিন। পরে সকালে বাড়ির সব কল খুলে দিন। তাতে বাডির সব কল বা জলের পাইপ একজন পরিষ্কার হয়ে যাবে। মাথায় রাখবেন, এই কাজ করার আগে অবশ্যই আপনার খায়ার জলের কল একদম ট্যাঙ্ক থেকেই বন্ধ করে রাখবেন। না হলেই বিপদ! ট্যাঙ্কে জমা জল বের করে দেওয়ার পরে ৩০০-৪০০ লিটার জল ঢালুন। আর বাড়ির সব কল খোলা রাখান। তাতে জলের পাইপ পরিষ্কার হয়ে যাবে। ট্যাঙ্কের তলায় জমে থাকা অবশিষ্টস মিশ্রণও বেরিয়ে যাবে। তারপর ট্য়াঙ্ক ভাল করে ধুয়ে পরিষ্কার কনে নতুন করে জলের ট্য়াঙ্ক ভর্তি করুন।

সিঙ্ক আর বেশিন পরিষ্কারের নিয়ম-

রান্নাঘরের সিঙ্ক আর বেসিনের পাইপে প্রায়ই ময়লা জমে জল যাওয়া বন্ধ হয়ে যায়। এতে রান্নাঘরে দুর্গন্ধ ছড়ায়। এক্ষেত্রে ডিমের খোসে মিহি করে গুঁড়িয়ে নিন। তারপর রাতের বেলা সিঙ্ক বা বেসিনের জল বেরিয়ে যাওয়া পাইপের মুখে ঝাঁঝরিতে দিয়ে অল্প করে জল ঢেলে দিন। রাতভর এভাবেই রেখে দিন। তারপর পরের দিন সকালে সিঙ্ক আর বেসিনের কল খুলে দিন। দেখবেন পাইপ পুরো পরিষ্কার হয়ে গেছে।

দ্বিতীয় টিপস- বেসিন বা সিঙ্কের ড্রেনে ঝাঁঝরিতে আধকাপ লবণ ঢেলে দিন। কিছু সময় রেখে দিন। তারপর কিছুটা গরম জল ঢালুন। তাতেও পাইপ পরিষ্কার হয়ে যায়।

তৃতীয় টিপস-আধপাক বেকিং সোডা ঢেলে দিন। কিছুক্ষণ রেখে এককাপ সাদা ভিনিগার ঢেলে দিন। কিছুক্ষণ অপেক্ষার পরে গরম জল ঢেলে দিলে পাইপ পরিষ্কার হয়ে যাবে।

চতুর্থ টিপস-জল ফুটিয়ে কয়েক চামচ ডিটারজেন্ট মেশান। ফেনা উঠে গেলে ঢেলে দিন বেসিনে। এটিও পাইপে জমে থাকা ময়লা দূর করতে সাহায্য করবে।

 

 

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors