প্রচন্ড সর্দি কাশিতে দারুণ কাজে দেয় পুদিনা পাতা! জানেন কীভাবে ব্যবহার করবেন

পুদিনা পাতা স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। এটি একটি ভেষজ হিসাবে ব্যবহৃত হয়। আসুন আপনাদের বলি পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে।

Parna Sengupta | Published : Mar 24, 2024 12:57 PM IST

পুদিনা পাতা স্বাস্থ্যের জন্য খুবই ভালো। আয়ুর্বেদ অনুসারে, পুদিনা পাতায় ভিটামিন এ, সি, পটাসিয়াম, আয়রন, ক্যালসিয়াম, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-অক্সিডেন্ট সহ অনেক গুণ রয়েছে। পুদিনা পাতা স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। এটি একটি ভেষজ হিসাবে ব্যবহৃত হয়। আসুন আপনাদের বলি পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে।

পুদিনা পাতা খাওয়ার উপকারিতা

সর্দি-কাশি

নাক বন্ধ ও সর্দির সমস্যা দূর করতে পুদিনা পাতা খুবই উপকারী। এর জন্য পুদিনার ক্বাথ তৈরি করে পান করতে পারেন। এর জন্য এক কাপ জলে ১০-১২টি পাতা রেখে সিদ্ধ করে পান করুন। এই পাতার গন্ধ নাক বন্ধ করা থেকেও মুক্তি দেয়।

মাথাব্যথা উপশম

পুদিনা পাতার সুগন্ধ মাথাব্যথা উপশমে সহায়ক। এই পাতা গুঁড়ো করে মাথায় তেল মাখুন। আপনি চাইলে বাজারে পাওয়া পুদিনা তেল দিয়েও মাথায় মালিশ করতে পারেন। এটি করলে মাথা ব্যথা থেকে মুক্তি মিলবে।

অ্যাসিডিটির জন্য

পুদিনার অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য হজম প্রক্রিয়ার জন্য ভাল। এটি হজমশক্তির উন্নতি ঘটায় এবং অ্যাসিডিটির সমস্যা দূর করে। এর জন্য হালকা গরম জলে আধ চা চামচ পুদিনা পাতার রস মিশিয়ে পান করতে হবে।

ত্বকের জন্য

পুদিনা পাতায় অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এগুলো ত্বকের যত্নে ভালো। ব্রণ ও ত্বকের সমস্যা দূর করতে পুদিনা পাতা খাওয়া উচিত।

মুখের স্বাস্থ্য

পুদিনা পাতা চিবানো মুখের স্বাস্থ্যের জন্য ভালো। এই পাতা চিবিয়ে নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে পারে। এটি মুখের ব্যাকটেরিয়াও দূর করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!