কখনও উপচে পড়বে না দুধ, এই ছোট্ট উপয়াটা জেনে নিন, দারুণ কাজে লাগবে!

দুধ ফোটানোর সময় গ্যাস থেকে এক মুহূর্তের জন্যও নজর সরানো যায় না। নইলে দুধ ফুটে ওভেন নোংরা করে ফেলবে। তবে কিছু সহজ টিপস অনুসরণ করলে দুধ ফুটে যাওয়া থেকে রক্ষা পাওয়া সম্ভব। 

Parna Sengupta | Published : Oct 2, 2024 9:02 AM IST

কেউ কেউ চা, কফি পান করতে পছন্দ করেন, আবার কেউ কেউ দুধ পান করতে পছন্দ করেন। দুধ দিয়ে যাই তৈরি করা হোক না কেন, তা অবশ্যই ভালো করে ফুটিয়ে নিতে হবে। কিন্তু গ্যাস থেকে এক মুহূর্তের জন্যও নজর সরালেই, দুধ ফুটে গ্যাস নোংরা করে ফেলে। দুধ ফোটানো আসলে ততটা সহজ কাজ নয়। দুধ যাতে ফুটে না যায়, তা নিয়ন্ত্রণ করা অনেকের কাছেই একটা চ্যালেঞ্জ। তাই দুধ ফোটানোর সময় অনেকেই খুব সাবধানতা অবলম্বন করেন এবং দুধের দিকে কড়া নজর রাখেন।

দুধ ফোটানোর সময় যদি এক মুহূর্তের জন্যও অন্যদিকে নজর দেওয়া হয়, তাহলে দুধ ফুটে যাওয়ার সম্ভাবনা থাকে। এমনকি সিমে আঁচ কমিয়ে দুধ ফোটালেও অনেক সময় দুধ ফুটে যেতে পারে। এই অভিজ্ঞতা অনেকেরই হয়ে থাকে। দুধ ফুটে না গেলেও, অনেকক্ষণ ধরে গ্যাসে় রাখলে দুধ ঘন হয়ে যায় এবং পরিমাণে কমে যায়। 

Latest Videos

দুধ ফুটে যাওয়া থেকে রক্ষা পেতে কি করবেন?

দুধ কখনও ছোট পাত্রে ফোটাবেন না। সবসময় বড় পাত্রে দুধ ফোটান। এছাড়াও, ছোট পাত্রে দুধ ফোটালে গ্যাসে দুধ উপচে পড়ে নোংরা হতে পারে এবং গ্যাসের অপচয় হতে পারে।বড় পাত্রে দুধ ফোটালে দুধ গরম হওয়ার সময় প্রসারিত হওয়ার জন্য পর্যাপ্ত জায়গা পায়। ফলে দুধ ফুটে যাওয়ার সম্ভাবনা কমে যায়। 

দুধ ফুটে যাওয়া থেকে রক্ষা পেতে, দুধ ফোটানোর সময় পাত্রের উপরে আড়াআড়িভাবে একটি কাঠের চামচ রাখুন। এটি দুধ ফুটে যাওয়া থেকে বিরত রাখতে সাহায্য করবে। কাঠের চামচ পাত্রের উপরে রাখলে দুধ ফুটে গিয়েও উপচে পড়বে না। 

এছাড়াও, দুধ ফোটানোর সময় সঙ্গে অবশ্যই এক গ্লাস জল রাখুন। কারণ দুধ ফুটে উঠলেই, দ্রুত পাত্রে কিছুটা জল ঢেলে দিন। এটি দুধ ফুটে যাওয়া থেকে রক্ষা করবে। 

দুধ ফোটানোর আগে পাত্রে সামান্য ঘি বা মাখন নিন। পাত্রে ঘি বা মাখন মাখালে, পাত্রটি পিচ্ছিল হয়ে যায়। ফলে দুধ যতই ফুটুক না কেন, তা ফুটে বাইরে আসতে পারে না। 

দুধ ফুটন্ত অবস্থায় যাতে ফুটে না যায়, তার জন্য লবণ ব্যবহার করতে পারেন। লবণ দুধ ফুটে যাওয়া থেকে রক্ষা করতে সাহায্য করে। দুধ ফুটন্ত অবস্থায় সামান্য লবণ ছিটিয়ে দিন। এটি দুধ ফুটে যাওয়া রোধ করতে খুবই কার্যকরী। দুধ ভালো করে নেড়েচেড়ে ফোটালে, তাপ সমানভাবে সঞ্চালিত হয়। ফলে দুধ ফুটে যাওয়ার সম্ভাবনা কমে যায়। উপরে উল্লেখিত পদ্ধতিগুলি অনুসরণ করে দুধ ফোটালে, দুধ ফুটে যাবে না এবং রান্নাঘরও নোংরা হবে না। 

Share this article
click me!

Latest Videos

'৮৫ হাজার টাকা নিলে মমতার ছবি রাখো, না হলে নিও না' নিদান তৃণমূল বিধায়কের | TMC | Durga Puja 2024 |
বড় বড় মাথারা এলো পদ্মে! নদিয়ায় আরও শক্তিশালী হল BJP | Today Nadia News
RG Kar Protest | বিচারের দাবীতে ফের রাজপথে চিকিৎসকরা | Junior Doctors Protest |
PM Modi Live : গান্ধীজীর জন্মদিনে প্রধানমন্ত্রী মোদীর 'স্বচ্ছতা হি সেবা' কর্মসূচি, সরাসরি
'যত দোষ সব জুনিয়র ডাক্তারদের!' ক্ষোভ প্রকাশ চিকিৎসক কিঞ্জল নন্দের | Kolkata Doctors Strike News