শীতের শেষে ভারী কম্বল ধোওয়ার দরকার নেই, এই ৪ সহজ উপায়ে তা পরিষ্কার করুন

এই ঠাণ্ডায় মানুষ নিশ্চয়ই রুই-কম্বল অনেক বেশি ব্যবহার করেছে। এখন যখন কুইল্ট ও কম্বলের প্রয়োজন নেই, তখন সেগুলো পরিষ্কার করে আলমারিতে রাখলে ভালো হবে।তবে সবচেয়ে বড় যে প্রশ্নটি উঠে তা হল এই ভারী কম্বল কীভাবে পরিষ্কার করবেন?

 

Web Desk - ANB | Published : Feb 12, 2023 10:21 AM IST

এখন ধীরে ধীরে শীত কমছে। এখন দিনে প্রবল সূর্যালোক রয়েছে, যার কারণে ফেব্রুয়ারি মাসে তাপ অনুভূত হয়, অন্যদিকে রাতের তাপমাত্রাও ২-৩ সপ্তাহ আগে যতটা হত ততটা কমে না। প্রায় দুই মাস ধরে উত্তর ভারতে প্রচণ্ড ঠান্ডা ছিল। এই ঠাণ্ডায় মানুষ নিশ্চয়ই রুই-কম্বল অনেক বেশি ব্যবহার করেছে। এখন যখন কুইল্ট ও কম্বলের প্রয়োজন নেই, তখন সেগুলো পরিষ্কার করে আলমারিতে রাখলে ভালো হবে। তবে সবচেয়ে বড় যে প্রশ্নটি উঠে তা হল এই ভারী কম্বল কীভাবে পরিষ্কার করবেন?

ভারী কম্বল হাত দিয়ে ধোয়া যাবে না বা মেশিনে রাখা যাবে না। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে কম্বল ধোয়ার কিছু সহজ উপায় বলব, যা খুব বেশি পরিশ্রম করবে না এবং আপনার কম্বলও পরিষ্কার হবে।

প্রথম উপায়ে,

প্রথমে একটি শক্ত দড়ি বা তারের উপর রেখে ছাদে ভারী কম্বল বিছিয়ে দিন। এখন একটি লাঠি নিন এবং কম্বলটি জোরে আঘাত করুন। এতে কম্বলের ওপর জমে থাকা ধুলো-বালি অনেকাংশে দূর হবে। ৫-১০ মিনিটের জন্য ভালভাবে মারলে কম্বলটি অনেকাংশে পরিষ্কার হবে।

ধোয়ার পরিবর্তে আরেকটি উপায় , একটি ভেজা কাপড় নিন এবং সেই ভেজা কাপড় দিয়ে ভারী কম্বল পরিষ্কার করুন। এই পদ্ধতি অবলম্বন করার আগে, প্রথমে কম্বলটি ভালভাবে ঝেড়ে নিন এবং তারপরে একটি ভেজা কাপড় ব্যবহার করুন। এতে করে ভারী কম্বল সহজেই পরিষ্কার হয়ে যাবে।

তৃতীয় উপায়:

সময়ে সময়ে সূর্যের আলোতে ভারী কম্বল মেলে দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। প্রতি ১৫-২০ দিনের ব্যবধানে, কম্বলটি ৪ থেকে ৫ ঘন্টার জন্য সূর্যালোকের সংস্পর্শে আনতে হবে। এতে কম্বলে উপস্থিত ব্যাকটেরিয়া মেরে ফেলবে এবং কম্বলের নোংরা গন্ধও চলে যাবে। এটি করলে আপনার কম্বল ধোয়ার প্রয়োজন হবে না।

আরও পড়ুন- অবাক হবেন না, এবার আলু কমাবে পেটের জেদি চর্বি ও শরীরের অতিরিক্ত ওজন, রইল টিপস

আরও পড়ুন- মাত্র সাড়ে ৩ ঘণ্টাতেই জয়পুর, দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের সেরা ১০টি পয়েন্ট দেখুন ছবির সঙ্গে

আরও পড়ুন-  জানেন কী কেন গ্যাস সিলিন্ডারের রং লাল হয়, এর পিছনে রয়েছে বিশেষ কারণ

চতুর্থ উপায়

সর্বদা কম্বলের মধ্যে কভার রাখুন। এটি করলে আপনার কম্বল দ্রুত নোংরা এবং নষ্ট হবে না। আপনার ঘরে যদি বাচ্চা থাকে তবে এই ঝুঁকি আরও বেড়ে যায়। অনেক সময় খাবার ও পানীয় কম্বলে পড়ে যেতে পারে, ফলে কম্বল নষ্ট হয়ে যায়। এমন পরিস্থিতিতে একটি ভারী কম্বলে একটি কভার রাখা প্রয়োজন। এটি দিয়ে আপনার কম্বল নোংরা হবে না এবং এটি পরিষ্কার করাও সহজ হবে।

Share this article
click me!