জেনে নিন কেন পালিত হয় বিশ্ব মানবাধিকার দিবস, দেখে নিন দিনটির নেপথ্যের কাহিনি

মানবাধিকার হল সেই সকল মৌলিক অধিকার, যেগুলো জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে কোনও মানুষ যেমন বঞ্চিত না হয় সে প্রসঙ্গে সতর্ক করতেই পালিত হচ্ছে আজকের দিনটি।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 7:02 AM IST

পালিত হচ্ছে বিশ্ব মানবাধিকার দিবস। প্রতি বছর ১০ ডিসেম্বর দিনটি পালিত হয় এই বিশেষ দিবস হিসেবে। ইতিহাস ঘাঁটলে জানা যায়, ১৯৪৮ সালে বিশ্ব মানবাধিকার দিবস পালনের প্রস্তাব ওঠে। তারপর ১৯৫০ সালে জাতিসংঘ সিদ্ধান্ত নেয় ১০ ডিসেম্বর দিনটি বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে স্থির করে। মানুষের সামাজিক, সাংস্কৃতিক অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে এই দিনটি পালন করা হয়। মানবাধিকার হল সেই সকল মৌলিক অধিকার, যেগুলো জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে কোনও মানুষ যেমন বঞ্চিত না হয় সে প্রসঙ্গে সতর্ক করতেই পালিত হচ্ছে আজকের দিনটি।

ভারতেও বিশ্ব মানবাধিকার দিবস দিনটি বেশ গুরুত্বপূর্ণ। ১৯৯২ সাল থেকে মানবাধিকার আইন কার্যকর হয়ে ওঠে। প্রতি বছর এই বিশেষ দিনে পালিত হয় বিশ্ব মানবাধিকার দিবস। প্রতি বছর এই দিনটি নানান কর্মসূচি গ্রহণ করা হয়। বিভিন্ন শিক্ষ প্রতিষ্ঠানে এই বিশ্ব মানবাধিকার দিবসের গুরুত্ব বোঝাতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। তেমনই অনেক অফিসেও অনুষ্ঠিত হয় বিশেষ অনুষ্ঠান। প্রতি বছর দিনটি একেবারে অন্য ভাবে পালিত হয়।

এবছর পালিত হচ্ছে ৭৪ তম বিশ্ব মানবাধিকার দিবস। সারা বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয় এই দিনটি। সারা বিশ্বের মানুষ অব্যাহতভাবে গণতন্ত্র, আইনের শাসন ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধা জানাতে প্রতি মুহূর্তে লড়াই করে চলেছে। সেই লড়াইকে সম্মান জানাতে পালিত হচ্ছে বিশ্ব মানবাধিকার দিবস।

প্রায়শই এমন বিশেষ বিশেষ দিন পালিত হয়ে থাকে। গতকাল ৯ ডিসেম্বর দিনটি পালিত হয় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস হিসেবে। দুর্নীতি কবল থেকে সমাজকে রক্ষা করার প্রয়োজন। দুর্নীতি সকলের জীবনে সকল উন্নতির বাধার কারণে। এই দুর্নীতি দূর করতে সকলের প্রয়োজন সতর্ক হওয়া। সমাজের সর্বস্তরকেই প্রভাবতি করে দুর্নীতি। যা সকল অবনতির কারণ। এই দুর্নীতি দূর করতে হলে সমাজের সকল মানুষের একত্রিত হওয়া প্রয়োজন। এই দুর্নীতি প্রসঙ্গে সতর্কতার প্রচার করতেই পালিত হচ্ছে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস। তেমনই ৫ ডিসেম্বর ছিল মৃত্তিরা দিবস। দিনটি কৃষকদের সঙ্গে সঙ্গে মাটির গুরুত্ব সম্পর্কে সচেতন করে সকলকে। ২ ডিসেম্বর পালিত হয়েছে জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস। ১৯৮৪ সালের ভয়াবহ ভোপালে গ্যাস দুর্ঘটনার কথা সকলেরই জানা। এই ভয়াবহ দিনটি কথা মনে করাতে পালিত হয় জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস।

 

আরও পড়ুন-

বীটের গুণে কমবে ওজন, শীতের মরশুমে এই কয় উপায় বীট খান, দ্রুত মিলবে উপকার

অ্যানিমিয়া কিংবা থাইরয়েডের মতো সমস্যা উপেক্ষা করবেন না, শরীরে হতে পারে কপারের ঘাটতি

দিন শুরু হয় লেবু-মধুর ডিটক্স ওয়াটার দিয়ে, জানেন কি এই পানীয়ের অধিক সেবনে বাড়ছে জটিলতা

 

Share this article
click me!