World Sleep Day 2023: জেনে নিন কেন পালিত হয় বিশ্ব ঘুম দিবস, রইল দিনটির তাৎপর্য

২০০৮ সাল থেকে ওয়ার্ল্ড স্লিপ সোসাইটি দ্বারা এই বিশ্ব নিদ্রা দিবস পালন শুরু করে। প্রতি বছর মার্চ মাসে এ দিনটি পালন করা হয়।

Web Desk - ANB | Published : Mar 17, 2023 6:03 AM IST / Updated: Mar 17 2023, 02:07 PM IST

পালিত হচ্ছে বিশ্ব নিদ্রা দিবস। প্রতি বছর মার্চ মাসে পালিত হয় ঘুম দিবস হিসেবে। ২০০৮ সালে দ্য ওয়ার্ল্ড স্লিপ ডে কমিটি, গ্লোবাল স্লিপ সোসাইটির একটি শাখার উদ্বোধন করেন। তাদের উদ্দেশ্য ছিল সুনিদ্রার প্রয়োজনীয়তা তুলে ধরা। ২০০৮ সাল থেকে ওয়ার্ল্ড স্লিপ সোসাইটি দ্বারা এই বিশ্ব নিদ্রা দিবস পালন শুরু করে। প্রতি বছর মার্চ মাসে এ দিনটি পালন করা হয়।

সুস্বাস্থ্যের জন্য সুনিদ্রার প্রয়োজন। নিদ্রাহীনতার সমস্যা ও তার চিকিৎসা সম্পর্কে সাধারণকে সোচ্চার করতে এই দিনটি পালন করা হয়। বিশ্ব নিদ্রা দিবস পালনের এটাই হল মূল লক্ষ্য।

প্রতি বছর এই দিনটির একটি নির্দিষ্ট কোনও থিম থাকে। এবছরের থিম হল ‘সুস্বাস্থ্যের জন্য ঘুম অপরিহার্য’। প্রতিদিনের ব্যস্ততার সামলাতে গিয়ে অধিকাংশই কম সময় ঘুমান। এর কারণে দেখা দিচ্ছে নানান জটিলতা। ঘুম কম হলে সারাদিন দেখা দেয় ক্লান্তি। কোনও কাজে উদ্যোগ আসে না। তেমনই শারীরিক প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। এর কারণে দেখা দেয় হজমের সমস্যা। দেখা দেয় কঠিন রোগ। এই সকল জটিলতা থেকে মুক্তি পেতে প্রয়োজন পর্যাপ্ত ঘুম। যে কারণে যে কোনও ধরনের রোগীকে সব সময় ৭ থেকে ৮ ঘন্টা ঘুমের নির্দেশ দিয়ে থাকেন চিকিৎসকরা। এই প্রসঙ্গে সকলকে সতর্ক করতে পালিত হয় ঘুম দিবস।

বিশেষজ্ঞের মতে, খারাপ ঘুমের অভ্যেস অনিদ্রা, নারকোলেপসি, স্লিপ অ্যাপনিয়া ও রেস্টলেস লেগ সিন্ড্রোমের মতো রোগের কারণ হতে পারে। তাই সময় থাকতে সচেতন হন। বিশ্ব ঘুম দিবসে সকলে ভালো ঘুমের অভ্যেস তৈরিতে উদ্যোগ নিন। নিদ্রা জনিত কোনও রকম সমস্যায় ভুগলে চিকিৎসকের পরামর্শ নিন। সঙ্গে বদল আনুন জীবনযাত্রায়। বদল আনুন খাদ্যাভ্যাসে। সঠিক খাদ্যাভ্যাস ও জীবনযাত্রা উন্নত করবে এই অভ্যেস।

ওয়ার্ল্ড স্লিপ সোসাইটির মতে, বিশ্ব ঘুম দিবস মানুষের সুস্বাস্থ্য সম্পর্কে বার্তা ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্য নিয়ে পালিত হয়। ঘুমের স্বাস্থ্য উন্নত করতে এটি একটি বিশেষ দিন। ভালো ঘুমের গুরুত্ব বোঝানোর জন্য এই দিনটি পালিত হয়। গত কয়েক বছর ধরে এই দিনটি পালিত হয়ে আসছে। সকলের শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতে পালিত হচ্ছে দিনটি। প্রতিদিন পর্যপ্ত সময় ভালো ঘুম একটি মানুষের জন্য কতটা অপরিহার্য তা বোঝাতেই পালিত হচ্ছে দিন।

 

আরও পড়ুন

আপেল-তরমুজ ও আঙুরের মতো ফলের সঙ্গে ভুলেও রাখবেন না এই কয়টি সবজি, দ্রুত ধরতে পারে পচন

প্রায়শই মাথা ব্যথার সমস্যায় ভুগছেন? এই কয়টি বিশেষ পানীয়ের গুণে মিলবে মুক্তি

Health Tips: গ্লুকোমা কাকে বলে, কেন হয় এই রোগ? জানুন এর প্রতিরোধ ও চিকিৎসা সম্পর্কে

 

Share this article
click me!