এসি রুমে পোষ্যকে সঙ্গে নিয়ে ঘুমান, তবে আজ থেকেই এই অভ্যাস বদলে ফেলুন

পোষা প্রাণীও অনেক বাড়িতে বাস করে। তারা পরিবারের সদস্যদের সঙ্গে এসি রুমেও ঘুমায় কিন্তু এটা করা কি নিরাপদ। বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে পোষা প্রাণী রাখা তাদের স্বাস্থ্যের জন্য সঠিক? চলুন জেনে নেওয়া যাক..

 

Web Desk - ANB | Published : Apr 18, 2023 10:53 AM IST

বাংলায় গ্রীষ্মের প্রবল তান্ডব। তাপমাত্রা ক্রমশ বেড়েই চলেছে। ঘরে ঘরে এসির ব্যবহার বেড়েছে। পোষা প্রাণীও অনেক বাড়িতে বাস করে। তারা পরিবারের সদস্যদের সঙ্গে এসি রুমেও ঘুমায় কিন্তু এটা করা কি নিরাপদ। বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে পোষা প্রাণী রাখা তাদের স্বাস্থ্যের জন্য সঠিক? চলুন জেনে নেওয়া যাক..

পোষা প্রাণীদের উপর তাপের প্রভাব

গ্রীষ্মকাল মানুষের জন্য যতটা কঠিন, পোষা প্রাণীর জন্যও ততটাই কঠিন। তাপের কারণে তারাও মানুষের মতো জলশূন্যতা, হিট স্ট্রোক বা ডায়রিয়ায় ভুগতে পারে। এমতাবস্থায় কেউ কেউ তাদের সঙ্গে এসি রুমে নিয়ে ঘুমোন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এয়ার কন্ডিশনার পোষা প্রাণীদের জন্য নিরাপদ। এটি তাদের হিট স্ট্রোকের মতো সমস্যা থেকে বাঁচাতে পারে।

এসি পোষা প্রাণীর জন্য উপকারী বা ক্ষতিকর

বিশেষজ্ঞদের মতে, গরমে পোষা প্রাণীকে এসি-তে ঘুমানোর সুবিধার পাশাপাশি অসুবিধাও রয়েছে। পোষা প্রাণীরা এসিতে থেকে অনেক স্বস্তি পায়। গরমে বেশি সংবেদনশীল পোষা প্রাণীদের জন্য এসি খুবই উপকারী। বুলডগ এবং পাগের মতো চ্যাপ্টা মুখের শাবকদের জন্য, এয়ার কন্ডিশনারগুলি ভাল বলে মনে করা হয়। এই কারণে তাদের হিট স্ট্রোকের সমস্যা হয় না। কারণ পরিবর্তন এবং তাপমাত্রা বৃদ্ধি পোষা প্রাণীদের জন্য ভাল নয়।

পোষা প্রাণী নিয়ে এসি রুমে থাকা কি ঠিক না ভুল?

১) যদি কোনও ঘরে শিশু বা বৃদ্ধরা থাকে এবং এসি চালু থাকে, তাহলে সেখানে পোষা প্রাণী রাখা এড়িয়ে চলতে হবে। এর কারণে অ্যালার্জি হওয়ার আশঙ্কা নেই। এসি রুমে পোষা প্রাণী রাখলে পোষা প্রাণীর ছোট চুলের জন্য সংক্রমণ হতে পারে।

২) এটি একটি গবেষণায় দেখা গিয়েছে যে, আপনি যদি আপনার কুকুরের সঙ্গে একই বেডরুমে ঘুমাতে পারেন তবে একসঙ্গে বিছানা শেয়ার করার চেষ্টা করবেন না। কারণ এতে আপনার ঘুম নষ্ট হতে পারে। এতে স্বাস্থ্যের অবনতি হতে পারে বলে মনে করেন গবেষকরা।

৩) এসি রুমে শিশু ও পোষা প্রাণী একসঙ্গে রাখলে ক্যাচ স্ক্র্যাচ রোগের ঝুঁকি থাকে। এটি ব্যাকটেরিয়া সংক্রমণ। বেশিরভাগই বিড়ালের স্ক্র্যাচ থেকে। এটি শিশু, গর্ভবতী মহিলা বা বয়স্ক বা রোগীদের জন্যও বিপজ্জনক হতে পারে। পোষা বিড়ালের আঁচড় সংক্রমণকে বাড়িয়ে তুলতে পারে।

৪) যদি কুকুরের মধ্যে জুনোটিক স্কিন ইনফেকশনের ঝুঁকি থাকে, তাহলে তার সঙ্গে ঘুমানো এবং বসে থাকলে ত্বকের সংক্রমণ হতে পারে। এটি একটি ছত্রাক দ্বারা ছড়ানো একটি রোগ। এর ফলে ত্বকে ফুসকুড়ি, পিম্পল এবং চুলকানি হতে পারে।

৫) পোষা প্রাণী ভেড়া ও ছাগল থেকে টিবি রোগ হতে পারে। প্রাণীর হাঁচি, শ্লেষ্মা বা ত্বক থেকে ত্বকের সংস্পর্শের মাধ্যমে এই রোগটি দ্রুত ছড়াতে পারে। টিবি-র লক্ষণগুলির মধ্যে রয়েছে বুকে ব্যথা, কাশি, জ্বর, ক্লান্তি এবং দ্রুত ওজন হ্রাস। এসি রুমে কুকুর বা বিড়াল রাখলে তাদের জন্য আলাদা ব্যবস্থা করুন। তাদের খাঁচা জাল দিয়ে ঢেকে রাখুন।

Share this article
click me!