টাক ভরে গিয়ে ঘন কালো চুলে গিজগিজ করবে মাথা! এই তেলের রহস্যময় ম্যাজিক জানেন?

টাক ভরে গিয়ে ঘন কালো চুলে গিজগিজ করবে মাথা! এই তেলের রহস্যময় ম্যাজিক জানেন?

Anulekha Kar | Published : Jul 30, 2024 3:36 PM IST

স্ট্রেস, হরমোনের পরিবর্তন, জিন বা ওষুধের কারণে চুল পড়ে যেতে হতে পারে। প্রোটিন জাতীয় খাবার খেলে বা ডিম থেকে তৈরি পণ্য ব্যবহার করলে চুল পড়া বন্ধ হয় ও মাথায় ঘন কালো চুলে ভরে যায়।

তবে চুলের বৃদ্ধির জন্য আরও একটি ঘরোয়া উপাদান হল কালোজিরার তেল। কালোজিরা তেল নাইজেলা স্যাটিভার বীজ থেকে সংগ্রহ করা তেল, এশিয়া, আফ্রিকা এবং ইউরোপের কিছু অংশে পাওয়া একটি ছোট ফুলের গাছ।

Latest Videos

এই তেল শুধু রান্নায় নয়, চুলের যত্ন নিতেও ব্যবহৃত হয়। এতে এমন পুষ্টি রয়েছে যা স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিতে সহায়তা করতে পারে। চুলের বৃদ্ধির জন্য এটি সরাসরি প্রয়োগ করা যেতে পারে বা অন্যান্য তেলের সঙ্গে মিশিয়েও ব্যবহার করা যেতে পারে। তবে চুলের বৃদ্ধিতে কালোজিরা তেল ব্যবহারের আগে এর সমস্ত উপকারিতা জেনে নিন-

২০১৭ সালে জার্নাল অফ ট্রপিক্যাল মেডিসিনে প্রকাশিত একটি গবেষণা অনুসারে জানা গিয়েছে, কালো জিরের তেল চুল চকচকে, করতে এবং চুলের গ্রোথ ভাল করতে পারে। ছাড়াও এই তেল চুল পড়ার সমস্যা হ্রাস করতে পারে। এ ছাড়াও

চুলের জন্য পুষ্টি সরবরাহ করে। কালো জিরের তেলে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ই এর মতো ভিটামিন রয়েছে, যা চুলের সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী। এই পুষ্টিগুলি মাথার ত্বক এবং চুলের ফলিকগুলিকে পুষ্ট করতে পারে, এ ছাড়াও স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিতে সহায়তা করে এই তেল। মাথার ত্বকের প্রদাহও হ্রাস করতে পারে।

মাথার ত্বকের প্রদাহ চুল পড়া এবং চুলের বৃদ্ধিতে বাধা সৃষ্টি করতে পারে। কালো জিরের তেলে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা মূলত থাইমোকুইনোনের মতো যৌগগুলির কারণে হয়। মাথার ত্বকের প্রদাহ হ্রাস করতে এটি চুলের ফলিকগুলি বাড়ানোর জন্য আরও অনুকূল পরিবেশ তৈরি করতে পারে।

কালো বীজের তেলে থাকা অ্যান্টিঅক্সিড্যান্টগুলি অক্সিডেটিভ স্ট্রেসের কারণে সৃষ্ট ক্ষতি থেকে চুলের ফলিকগুলি রক্ষা করতে সহায়তা করে। বিশেষজ্ঞরা বলেছেন যে এই সুরক্ষা চুলের ফলিকলের স্বাস্থ্য বজায় রাখতে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করতে পারে।

অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের কারণে কালো জিরের তেল ত্বক এবং চুলের যত্নের পণ্যগুলিতে ব্যবহৃত হয়। এটি চুলের বৃদ্ধিতে বাধা দিতে পারে বা মাথার ত্বকের সমস্যা সৃষ্টি করতে পারে এমন জীবাণুগুলির সঙ্গে লড়াই করে মাথার ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে।

Share this article
click me!

Latest Videos

জলের তোড়ে চোখের সামনে তলিয়ে গেল বাইক, অল্পের জন্য রক্ষা পেলেন দুই বাইক আরোহী | Viral Video | Flood
কি অবস্থা দেখুন! নদিয়ায় সরকারি হাসপাতাল চত্বরে ঢুকুঢুকু'র আসর! যা হল দেখুন | Nadia Hospital News |
বিয়ে পাগলা বর! ২ বউ থাকতে তৃতীয় বিয়ে! ফুলশয্যার রাতে ধরা পড়ল বৌ সমেত বর | Maynaguri News Today
ভাসছে ঘাটাল, ভাঙছে একের পর এক বাড়ি, প্রশাসনের দিকে অভিযোগের আঙুল | Ghatal News Today
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News