ত্বকের জ্বালা-পোড়া মিনিটে কমাবে এইসব উপাদান! নিমেষের মধ্যে কমবে চুলকানিও

ত্বকের জ্বালা-পোড়া মিনিটে কমাবে এইসব উপাদান! নিমেষের মধ্যে কমবে চুলকানিও

Anulekha Kar | Published : Jul 30, 2024 2:49 PM IST

রোদে হোক বা বৃষ্টিতে বা মশার কামড়ে হঠাৎ করেই ত্বক লাল হয়ে জ্বালা-পোড়া হতে থাকে অনেকের। কোনও মতেই ত্বকের জ্বালা-পোড়া বা চুলকানি কমতে চায় না। সেক্ষেত্রে ঘরোয়া টোটকাই আরাম দিতে পারে। আসুন জেনে নেওয়া যাক সেই সব টোটকা কী কী?

ওটস 

Latest Videos

ওটস চুলকানি, জ্বালাভাব ও দাগ কমানোর ক্ষেত্রে ভীষণ উপকারী। ওটস ব্যবহার করতে ওটস ও জল মিশিয়ে একটি ওটমিল পেস্ট তৈরি করতে হবে। এরপর ১০ মিনিটের জন্য আক্রান্ত ত্বকে মেখে রাখতে হবে এতে আরাম বোধ হবে নিমেষেই।

বরফ

 বরফ প্রদাহ হ্রাস করতে পারে। এ ছাড়া বরফ ত্বককে অসাড় করে দিতেও সাহায্য করে,তাই ঝটপট আরাম দিতে পারে বরফ। আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি (এএডি) মশার কামড়ের কারণে সৃষ্ট চুলকানি, বা রোদে পোড়া জ্বালাভাব বা বর্ষাকালে ত্বকের সমস্যা উপশম করতে একটি শীতল, স্যাঁতসেঁতে কাপড় বা আইস প্যাক ব্যবহার করার পরামর্শ দেয়।

মধু 

মধুতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। তাই ত্বকের যে স্থানে সমস্যা রয়েছে সেখানে মধু ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা

 অ্যালোভেরা জেল পোড়া থেকে সৃষ্ট ব্যথা কমাতে এবং দ্রুত নিরাময় করতে সাহায্য করে। অতএব, পোকামাকড়ের কামড়ের ক্ষত নিরাময়ের জন্যও এটি একটি ভাল বিকল্প হতে পারে। এ ছাড়া অন্যান্য যেকোনও ত্বকের সমস্যা নিরাময়ে সাহায্য করে অ্যালোভেরা। এটি ব্যবহারের জন্য অ্যালোভেরার একটি ছোট অংশ কেটে ফেলুন। এরপর ত্বকের আক্রান্ত জায়গায় অ্যালোভেরা জেল প্রয়োগ করুন। এরপর এটি শুকিয়ে যেতে দিন এবং প্রয়োজনে পুনরায় প্রয়োগ করুন।

Share this article
click me!

Latest Videos

বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
'আমরা ভরসা হারাচ্ছি! কর্মবিরতি উঠবে না' বৈঠক শেষে কড়া বার্তা Junior Doctors-দের | RG Kar Protest |