মাটি ছাড়াই জন্মাবে এই সব গাছ, ঘর আলো করে বাড়বে তরতরিয়ে-দেখে নিন

কেউ কেউ বাড়িতে একটি গাছ লাগাতে চান, কিন্তু মাটি দিয়ে ঘর নোংরা করতে চান না, তাই তারা এটি থেকে দূরে সরে যান। আপনিও যদি সেই মানুষদের একজন হয়ে থাকেন, তাহলে আজ আমরা আপনাকে এমন কিছু গাছের কথা বলব, যেগুলির জন্য মাটির প্রয়োজন হয় না।

Web Desk - ANB | Published : Jan 20, 2023 8:34 PM IST

আজকাল মানুষ বাড়ির বারান্দা, উঠান বা অন্যান্য জায়গায় ফুল ও গাছের চারা লাগাতে পছন্দ করে। এতে শুধু ঘরের সৌন্দর্যই বৃদ্ধি পায় না, চারপাশের পরিবেশও থাকে বিশুদ্ধ। প্রায় সব গাছপালা মাটিতে জন্মায়। এমতাবস্থায়, কেউ কেউ বাড়িতে একটি গাছ লাগাতে চান, কিন্তু মাটি দিয়ে ঘর নোংরা করতে চান না, তাই তারা এটি থেকে দূরে সরে যান। আপনিও যদি সেই মানুষদের একজন হয়ে থাকেন, তাহলে আজ আমরা আপনাকে এমন কিছু গাছের কথা বলব, যেগুলির জন্য মাটির প্রয়োজন হয় না। এমন পরিস্থিতিতে, আপনি সহজেই আপনার বাড়িতে এই গাছপালা লাগাতে পারেন। এই গাছগুলো দেখতেও খুব সুন্দর লাগে।

ফিলোডেনড্রন

ফিলোডেনড্রন তার সৌন্দর্য এবং হৃদয় আকৃতির পাতার জন্য পরিচিত। এই উদ্ভিদ কম এবং উজ্জ্বল উভয় আলো সহ্য করে। সেজন্য কম যত্নের প্রয়োজন হয়। ফিলোডেনড্রন এমন একটি পাত্রে জন্মে যা মাটি ছাড়াও বৃদ্ধি পেতে পারে।

এয়ার প্ল্যান্টস

এয়ারপ্লান্ট একটি কম রক্ষণাবেক্ষণের উদ্ভিদ যা মাটির পরিবর্তে বাতাসে বৃদ্ধি পায়। এয়ারপ্লান্টের ৬৫০ টিরও বেশি প্রজাতি রয়েছে। এর পাতাগুলি রোসেটের আকারে বিকশিত হয়, যা বাতাস থেকে জল এবং পুষ্টি সংগ্রহ করে। আপনি সহজেই তাদের আলংকারিক কাচের বয়াম বা পাত্রে বৃদ্ধি করতে পারেন। এই গাছটি দেখতে খুব সুন্দর লাগে।

অ্যারো হেড প্ল্যান্ট

এই গাছটি সহজেই বাড়ির যে কোনও অংশে স্থাপন করা যায়। আপনি সহজেই এগুলি জলে জন্মাতে পারেন। এর সবুজ পাতা ফুলদানি বা স্বচ্ছ বয়ামে খুব সুন্দর দেখায়।

স্প্যানিশ মস

এই উদ্ভিদ ধূসর এবং সবুজ রঙের হয়। এসব গাছের বিশেষত্ব হলো পরিবেশ থেকে পুষ্টি পায়। যার কারণে ঘরে লাগানোর জন্য মাটির প্রয়োজন হয় না। কিন্তু তাদের বৃদ্ধির জন্য পরোক্ষ সূর্যালোক এবং উচ্চ আর্দ্রতা প্রয়োজন।

Share this article
click me!