শুধু ৮ই মার্চই কেন পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস, জেনে নিন এর অজানা ইতিহাস

আন্তর্জাতিক নারী দিবস সাধারণভাবে নারী দিবস নামেও পরিচিত। ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান নারী আন্দোলনের পর ২০ শতকের গোড়ার দিকে নারী দিবস শুরু হয়। এই আন্দোলন করেছেন মহিলারা শ্রমিকরা।

Parna Sengupta | Published : Mar 3, 2024 6:02 PM IST / Updated: Mar 04 2024, 11:38 AM IST

আন্তর্জাতিক নারী দিবস প্রতি বছর ৮ মার্চ সারা বিশ্বে পালিত হয়। প্রায় এক শতাব্দী ধরে পালিত হচ্ছে এই বিশেষ দিনটি। এই দিনটি বিশ্বজুড়ে নারীদের অধিকার এবং অর্জনকে সম্মান করার জন্য স্মরণ করা হয়।

কিন্তু কেন এই দিনটি এত বিশেষ হয়ে উঠল, কোথায় এবং কখন এটি শুরু হয়েছিল?

আন্তর্জাতিক নারী দিবস সাধারণভাবে নারী দিবস নামেও পরিচিত। ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান নারী আন্দোলনের পর ২০ শতকের গোড়ার দিকে নারী দিবস শুরু হয়। এই আন্দোলন করেছেন মহিলারা শ্রমিকরা।

নারী দিবসের ইতিহাস কী?

নারী দিবস উদযাপনের কৃতিত্ব আমেরিকা ও ইউরোপের সক্রিয় মহিলাদের। এই আন্দোলনে তারা মহিলাদের কর্মঘণ্টা কমানো, কাজের জন্য ভালো বেতন এবং ভোটের অধিকারের দাবি জানিয়ে আসছিলেন। এই আন্দোলন শুরু হয়েছিল প্রায় ১১৬ বছর আগে ১৯০৮ সালে। নিউইয়র্ক সিটিতে হাজার হাজার নারী তাদের দাবি নিয়ে কুচকাওয়াজ করেছে।

কেন শুধু ৮ই মার্চ দিবসটি পালন করবেন?

৮ মার্চ সারা বিশ্বে নারী দিবস পালিত হয়। এর বিশেষ কারণ এই দিনে আমেরিকার মহিলারা তাদের অধিকারের দাবিতে লড়াই শুরু করে। পরে এই দিনটিকে সমাজতান্ত্রিক দল নারী দিবস হিসেবে পালনের ঘোষণা দেয়। এরপর ইউরোপের মহিলারাও ৮ মার্চ সমাবেশ করে। এরপর ১৯৭৫ সালে রাষ্ট্রসঙ্ঘ ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

পরবর্তীতে ৮ মার্চ দিনটি সারা বিশ্বে মহিলাদের সম্মিলিত সংগ্রাম ও অর্জনের প্রতীক হয়ে ওঠে। এই দিনটি মহিলাদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক অবদানকে সম্মান করার এবং চ্যালেঞ্জ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার একটি দিন। যদিও আন্তর্জাতিক নারী দিবসের প্রথম দিন থেকে অনেক অগ্রগতি সাধিত হয়েছে, লিঙ্গ সমতার সংগ্রাম এখনও শেষ হয়নি। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে নারীরা বিভিন্ন ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!