Sleep Problems: রাতে শুয়েই ঘুমিয়ে পড়ুন, রইল ৫ মিনিটে ঘুম আসার অব্যর্থ টোটকা

চোখ নিদ্রাহীন। জেনে নিন ৫ মিনিটে ঘুমিয়ে পড়ার উপায়, জেনে নিন কিছু টিপস।

Parna Sengupta | Published : Dec 1, 2021 2:57 PM IST

স্লিপ ডিসঅর্ডার (sleep disorder) নতুন কোনও সমস্যা নয়। ঘুমানোর সময় অস্বস্তি, বার বার ঘুম ভেঙে যাওয়া- ঘুম নিয়ে নানা সমস্যায় ভোগেন অনেকে। একে ডাক্তারি পরিভাষায় বলা হয় স্লিপ ডিসঅর্ডার। রাতে শুয়েও একবারে ঘুম(sleep) আসে না। হাজার চেষ্টা করেও খালি এপাশ আর ওপাশ। চোখ নিদ্রাহীন। জেনে নিন ৫ মিনিটে ঘুমিয়ে পড়ার উপায়, জেনে নিন কিছু টিপস।

তবে যাদের ঘুমের সমস্যা রয়েছে তাদের জন্য কিন্তু ঘুমের ওষুধ ছাড়াও আরেকটি “রাম-বাণ” চিকিৎসা পদ্ধতি রয়েছে। চিকিৎসার পরিভাষায় এই পদ্ধতিকে বলা হয় ‘৪-৭-৮’ নিঃশ্বাস পদ্ধতি। অত্যন্ত সহজ এই পদ্ধতি অবলম্বন করলে সহজেই ঘুম এসে যাবে। দুচোখের পাতায় ঘুম নামিয়ে আনার জন্য বিশেষ কসরত করতে হবে না।

আমেরিকার বিশিষ্ট ঘুম বিশেষজ্ঞ এবং চিকিৎসক অ্যান্ড্রু ভাইল বেশ কয়েক বছর পূর্বে এমন চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করেন। মাত্র তিনটি পদ্ধতি অনুসরণ করলেই ঘুম চলে আসবে বলে দাবি করছেন অ্যান্ড্রু ভাইল। কি সেই পদ্ধতি?

প্রথমে চিৎ হয়ে প্রায় ৪ সেকেন্ড সময় জুড়ে নিঃশব্দে নিঃশ্বাস নিতে হবে। এই সময় মুখ সম্পূর্ণভাবে বন্ধ থাকবে। নাকের মাধ্যমে নিঃশ্বাস গ্রহণ করতে হবে। নাকের মাধ্যমে যে নিঃশ্বাস গ্রহণ করা হলো সেটিকে অন্ততপক্ষে ৭ সেকেন্ড বুকে ধরে রাখতে হবে। সবশেষে এই গৃহীত বাতাস মুখের মাধ্যমে ৮ সেকেন্ড ধরে প্রশ্বাসের মাধ্যমে ছাড়তে হবে। এইভাবে প্রশ্বাসের সময় মুখে শিসের মত শব্দ করতে পারলে সব থেকে ভালো কাজ দেবে। এই সম্পূর্ণ প্রক্রিয়াটি ৪ বার করতে হবে। এমনটা করতে পারলেই ঘুম তাড়াতাড়ি চলে আসবে।

আমেরিকার ওই ঘুম বিশেষজ্ঞ জানাচ্ছেন, তার আবিষ্কৃত এই পদ্ধতি ব্যবহার করে উপকৃত হয়েছেন বহু মানুষ। করোনাকালে তা সাধারণ মানুষের আরও বেশি করে কাজে আসবে। এছাড়াও যোগ ব্যায়াম (Exercise) করুন। রাতে ঘুম না হওয়া বা ঘন ঘন ঘুম ভেঙে যাওয়া এমন অনিদ্রা জনিত সমস্যা থেকে মুক্তি পেতে যোগ ব্যায়াম বেশ উপকারী। নির্দিষ্ট কিছু যোগাসন আছে যা অনিদ্রার সমস্যা সমাধান করবে।

ঘুম আশার সময় অসুবিধা, ঘন ঘন ঘুম ভাঙা, ক্লান্তি, উদ্বিগ্নতা, মনোযোগের অভাব, বিরক্তিবোধ বা অবসাদের কারণ অনিন্দ্রা। এই সমস্যা থেকে বাঁচতে বিশেষ কিছু খাবার। খাদ্যতালিকায় রাখুন ডার্ক চকোলেট (Dark Chocolate), বাদাম, অ্যাভোকাডো। এগুলো মানসিক চাপ দূর করে। এই খাবার খেলে অনিদ্রার সমস্যা সমাধান হবে।

Share this article
click me!