ত্বকের সমস্যা দূর করতে পার্লার ট্রিটমেন্ট নয়, ভরসা রখুন সুগার ট্রিটমেন্টে

রোদে পোড়া জেল্লাহীন ত্বকের সমস্যার সমাধানের উপায় কিন্তু রয়েছে আপনার রান্নাঘরেই। রোজের রান্নায় যে চিনি দেন সেই চিনিতেই দূর হবে ত্বকের নানাবিধ সমস্যা। চিনি একেবারে ম্যাজিকের মতো কাজ করবে। দেখে নিন চিনি কী কী উপায়ে আপনার ত্বকের সমস্যা দূর করবে।

Kasturi Kundu | Published : Apr 9, 2022 12:53 PM IST

গরম মানেই বাইরে চড়া  রোদ। আর সেই রোদে পুড়ে ত্বকের জেল্লা যেন একেবারে গায়েব। সব সময় পার্লারে যাওয়াও সম্ভব হয় না। অনেক ক্ষেত্রে টাকা পয়সার সমস্যা থাকে তো কখনও আবার সময়ের অভাবে পার্লারে যাওয়া হয় না। এর ফলে ত্বক একেবারে শুষ্ক প্রাণহীন হয়ে পরে। ত্বকে বিন্দুমাত্র জেল্লা থাাকে না। যাঁরা আবার পার্লার ট্রিটমেন্টে বিশ্বাসী তাঁরা ত্বকে পুনরায় জেল্লা ফেরাতে পার্লারে ছোটেন। কিন্তু লাভের লাভ যেন কিছুই হয় না। উল্টে কেমিক্যালের কারণে ত্বকের সমস্যা আরও জটিল হয়ে যায়। এর ফলস্বরুপ ত্বকে কলো ছোপ পড়ে। সেই সঙ্গে চোখের নীচে দেখা যায় বলিরেখা। মুখের চামড়া যেন দিন দিন জেল্লা হারিয়ে একেবারে ফ্যাকাশে হয়ে যায়। তবে এই সকল সমস্যা থেকে কিন্তু খুব সইজেই মুক্তি পাাওয়া যায়। তাও আবার একবারে ঘরোয়া উপায়ে। 

রোদে পোড়া জেল্লাহীন ত্বকের সমস্যার সমাধানের উপায় কিন্তু রয়েছে আপনার রান্নাঘরেই। রোজের রান্নায় যে চিনি দেন সেই চিনিতেই দূর হবে ত্বকের নানাবিধ সমস্যা। চিনি একেবারে ম্যাজিকের মতো কাজ করবে। দেখে নিন চিনি কী কী উপায়ে আপনার ত্বকের সমস্যা দূর করবে। কফি পাউডারের সঙ্গে কিছুটা পরিমাণ চিনি মিশিয়ে নিতে হবে। তার মধ্যে অল্প মধু ঢেলে ভাল করে মিশিয়ে নিয়ে মুখে কিছু ম্যাসাজ করতে হবে। ২০ মিনিট রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলতে হবে। বলিরেখা দূর করতে এই ফেসপ্যাক দারুণ উপকারী। চনি যেমন বলিরেখা দূরলকরতে পারে তেমনই ব্রণ দূর করতেও চিনির জুড়ি মেলা ভার। তাই আপনি যদি ব্রণ-র সমস্যায় ভোগেন তাহলে গ্রিন টি পাতার সঙ্গে চিনি মিশিয়ে নিন। তারপর এর মধ্যে কিছুটা অলিভ ওয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট সপ্তাহে অন্তত তিনদিন ব্যবহার করলে ব্রণ-র সমস্যা থেকে মুক্তি পাবেন। 

আরও পড়ুন-সামান্য একটু চিনিতেই কেল্লাফতে, নিমেষে কাটবে জন্মকুন্ডলীর গ্রহদোষ

আরও পড়ুন-আপনি কী একজন সুগারের রোগী? তাহলে জেনে নিন কোন ফল খাবেন আর কোনটা খাবেন না

আরও পড়ুন-ডায়াবেটিস রোগীদের আম খাওয়া কতটা নিরাপদ, জেনে নিন কতটা ভুল ধারনা ছিল এই বিষয়ে

এবার জেনে নিন ত্বকের জেল্লা ফেরাতে চিনি কীভাবে কাজ করে। এক টেবিল চামচ হলুদ গুঁড়োতে এক চা চামচ চিনি মেশাতে হবে। তার মধ্যে দিতে হবে এক চা চামচ মধু। এবার এটিকে ভালভাবে মেশাতে হবে। তারপর এই প্যাকটি পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিতে হবে। ত্বকের জেল্লা ফেরাতে দারুণ কাজ করবে সুগার ট্রিটমেন্ট। একটি টমেটো অর্ধেক কেটে তার ওপর এক চা চামচ চিনি ছড়িয়ে দিতে হবে। এবার এটা দিয়ে ধীরে ধীরে গোটা মুখে ঘষতে থাকুন। কিছুক্ষণ স্ক্রাব করার পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তারপর মুখে অবশ্যই ময়েশ্চারাইজার লাগান। এর ফলে মুখের কালো ছোপ দূর হবে। এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ চিনি মিশিয়ে ভাল করে পুরো মুখে লাগাতে পারেন। ২০ থেকে ৩০ মিনিট রেখে শুকিয়ে নিতে হবে। তারপর জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলতে হবে। রোদের পোড়া ভাব দূর করতে দারুণ কাজ করে চিনি মিশ্রিত এই প্যাকটি। 

Share this article
click me!