পাকিস্তান ভারতেকে যোগ্য জবাব দিতে পারত, ক্ষেপণাস্ত্র ইস্যুতে মন্তব্য ইমরান খানের

৯ মার্চ ভারতীয় সুপারসনিক ক্ষেপণাস্ত্র পাকিস্তানের ভূখণ্ডে প্রবেশ করে। লাহোর থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দূরে মিয়া চান্নুর কাথে একটি বেসরকারি কোল্ড স্টোরেজে আছড়ে পড়ে সেটি। কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি। 

Web Desk - ANB | Published : Mar 14, 2022 3:26 AM IST

ক্ষেপনাস্ত্র (Missile) ইস্যু যে পাকিস্তান (Pakistan) জিয়ে রাখতে  তা আরও একবার প্রমাণ করলেন ইমরান খান (Imran khan)। রবিবার পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পাকিস্তান তার দেশের পঞ্জাব প্রদেশে (Punjab Province) ক্ষেপণাস্ত্র অবতরণের পর ভারতকে যোগ্য জবাব দিতে পারবত। কিন্তু পাকিস্তান তা করনি। বরং পাল্টা সংযম দেখিয়েছে। অথচ গত ৯ মার্চের ঘটনার কথা উল্লেখ করে ভারত সরকার (Indian Govt) আগেই জানিয়ে দিয়েছে যে প্রযুক্তিগত ত্রুটির কারণেই ভারত থেকে মিসাইলটি পাকিস্তান ভূখণ্ডে প্রবেশ করেছিল। গোটা ঘটনার উচ্চপর্যায়ের তদন্ত হবে বলেও জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রক। 

গত ৯ মার্চ ভারতীয় সুপারসনিক ক্ষেপণাস্ত্র পাকিস্তানের ভূখণ্ডে প্রবেশ করে। লাহোর থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দূরে মিয়া চান্নুর কাথে একটি বেসরকারি কোল্ড স্টোরেজে আছড়ে পড়ে সেটি। কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি। তবে ভারত সরকার জানিয়েছে, এটি অনিচ্ছাকৃত ত্রুটি। রক্ষণাবেক্ষণের সময় এজাতীয় দুর্ঘটনা ঘটেছে। 

মিসাইল ইস্যুতে রবিবার প্রথম মন্তব্য করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, মিয়ান চান্নুতে ভারতীয় ক্ষেপণাস্ত্র পড়ার পর পাকিস্তান যোগ্য জবাব দিতে পারবত। কিন্তু পাকিস্তান তা করেনি। বরং পাকিস্তান সংযম দেখিয়েছে। কিন্তু পাক রাজনীতিতে যথেষ্ট চাপের মধ্যে রয়েছে ইমরান খান। তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হয়েছে। সেই অবস্থায় রবিবার তিনি পঞ্জাবের হাফিজাবাদে একটি জনসভায় ভাষণ দিচ্ছিলেন। তখনই এজাতীয় মন্তব্য করেন ইমরান। 

এদিন ইরমান খান পাকিস্তানের প্রতিরক্ষা সম্পর্কেও কথা বলেন। তিনি বলেন, দেশের প্রতিরক্ষা ব্যবস্থা যথেষ্ট উন্নত। তা দেশকে রক্ষা করার পক্ষেও যথেষ্ট। তবে আগেই পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, পঞ্জাব প্রদেশে ভারতীয় মিসাইল আছড়ে পড়া নিয়ে ভরত যে ব্যখ্যা দিয়েছে, তা অত্যান্ত সরল- তাতে তারা সন্তুষ্ট নয়। পাকিস্তান গোটা ঘটনার যৌথ তদন্তেরও দাবি জানিয়েছে। একই সঙ্গে পাকিস্তান প্রশাসন 
দেশের নিরাপত্তা নিয়েও প্রশ্ন তুলেছে। 

যদিও ভারত জানিয়েছেন প্রযুক্তিগত ত্রুটির কারণে এই দুর্ঘটনা। রুটিন রক্ষণাবেক্ষণ অপারেশনের সময় ক্ষেপণাস্ত্রটি চালু হয়। এর জন্য আদালতের নির্দেশে উচ্চ পর্যায়ের তদন্ত হবে। ১১ মার্চ এই বার্তা দিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। কিন্তু তারপরেই পাকিস্তান বিষয়টি নিয়ে জল ঘোলা করছে। 

কংগ্রেসের আত্মদর্শন প্রয়োজন, পাঁচ রাজ্যে হারের পর পরামর্শ তৃণমূল নেতা সৌগত রায়ের

'বাড়ি ফিরতে চাই', ইউক্রেনের হয়ে যুদ্ধ করা ভারতীয় ছাত্রের ফোন বাবাকে

'আমার ছেলে নয়, মোদীজির ছেলে', চোখে জল নিয়ে কেন এই কথা বললেন এক বাবা

Share this article
click me!