ইন্দোরে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচের পিচ নিয়ে আইসিসি-র অবস্থানে কিছুটা বদল

ইন্দোরে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচের পিচ নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়। এই টেস্ট ম্যাচে ভারতীয় দল হেরে যায়। পিচ নিয়ে খারাপ রিপোর্ট দেয় আইসিসি।

Web Desk - ANB | Published : Mar 27, 2023 8:38 AM IST / Updated: Mar 27 2023, 03:20 PM IST

ইন্দোর টেস্ট ম্যাচের পিচ নিয়ে আইসিসি-র অবস্থান বদল। এই পিচকে প্রথমে 'নিম্নমানের' বলা হলেও, এখন সেই অবস্থান বদলে 'গড়পরতা পিচের চেয়ে খারাপ' বলে আখ্যা দিয়েছে আইসিসি। ইন্দোরের পিচ ও আউটফিল্ড ফের খতিয়ে দেখার আবেদন জানায় বিসিসিআই। সেই আবেদন খতিয়ে দেখে আইসিসি পিচ অ্যান্ড আউটফিল্ড মনিটরিং প্রসেসের মাধ্যমে পিচ সংক্রান্ত রিপোর্টে কিছুটা বদল আনা হল। এরপরেই আইসিসি-র অবস্থানে বদল হল। ইন্দোর টেস্ট ম্যাচের ফুটেজ খতিয়ে দেখেন আইসিসি অ্যাপিল প্যানেলের সদস্য আইসিসি জেনারেল ম্যানেজার-ক্রিকেট ওয়াসিম খান ও আইসিসি মেনস ক্রিকেট কমিটির সদস্য রজার হার্পার। তাঁরা জানিয়েছেন, ম্যাচ রেফারি আইসিসি-র বিধি মেনে ঠিক সিদ্ধান্তই নিয়েছেন। তবে এই পিচকে নিম্নমানের বলার মতো অসম বাউন্স ছিল  না। সেই কারণেই ইন্দোরের পিচকে গড়ের চেয়ে খারাপ বলা যায়। আইসিসি-র এই নতুন অবস্থানে হোলকার স্টেডিয়ামের বদনাম কিছুটা ঘুচল বলেই মত বিসিসিআই কর্তাদের।

ইন্দোর টেস্ট ম্যাচের পিচকে নিম্নমানের বলার পাশাপাশি ৩ ডিমেরিট পয়েন্টও দেন আইসিসি ম্যাচ রেফারি ক্রিস ব্রড। তবে এখন এই পিচ গড়পরতা পিচের চেয়ে খারাপ আখ্যা পাওয়ায় হোলকারের ডিমেরিট পয়েন্ট ৩ থেকে কমে হল ১। ২০১৮ সালের ৪ জানুয়ারি নতুন আইসিসি পিচ অ্যান্ড আউটফিল্ড মনিটরিং প্রসেস চালু করা হয়। সেই প্রসেসেই পিচ বা আউটফিল্ড খারাপ বলে বিবেচিত হলে কত ডিমেরিট পয়েন্ট দেওয়া হবে তা ঠিক হয়। সেই পদ্ধতি অনুযায়ীই ইন্দোরের পিচকে প্রথমে ৩ ডিমেরিট পয়েন্ট দেন আইসিসি ম্যাচ রেফারি। তবে এখন পিচ নিয়ে আইসিসি-র অবস্থান বদলানোয় ১ ডিমেরিট পয়েন্ট দেওয়া হল। এই ডিমেরিট পয়েন্ট ৫ বছর পর্যন্ত কার্যকর থাকবে।

পিচ ও আউটফিল্ড সংক্রান্ত আইসিসি-র নতুন নিয়ম অনুযায়ী, পিচ যদি নিম্নমানের বা খেলার উপযুক্ত না হয়, তাহলে ৩ থেকে ৫ ডিমেরিট পয়েন্ট দিতে পারেন ম্যাচ রেফারি। আউটফিল্ডকে যদি গড়পরতার চেয়ে খারাপ আখ্যা দেওয়া হয়, তাহলে কোনও ডিমেরিট পয়েন্ট দেওয়া হবে না। কিন্তু যদি আউটফিল্ড নিম্নমানের বা খেলার অনুপযুক্ত হয়, তাহলে ২ থেকে ৫ ডিমেরিট পয়েন্ট দেওয়া হবে। যদি কোনও স্টেডিয়াম ৫ ডিমেরিট পয়েন্ট পায়, তাহলে ১২ মাস কোনও আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে পারবে না। কোনও স্টেডিয়াম ১০ ডিমেরিট পয়েন্ট পেলে ২৪ মাস কোনও আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে পারবে না।

আরও পড়ুন-

বিসিসিআই-এর কেন্দ্রীয় চুক্তিতে অবনমন রাহুলের, পদোন্নতি জাদেজা-অক্ষরের

মরসুমের প্রথম আম মাকে খাওয়ালেন সচিন তেন্ডুলকর, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও

WPL Final: উইমেনস প্রিমিয়ার লিগ ফাইনালে নো-বল বিতর্ক, দিল্লিকে হারিয়ে চ্যাম্পিয়ন মুম্বই

Read more Articles on
Share this article
click me!