কলকাতার সবচেয়ে উঁচু ভবন থেকে বেস জাম্প, নতুন উচ্চতায় পৌঁছে গেল ডুরান্ড কাপ

দিল্লি ছেড়ে কলকাতায় আসার পর থেকেই বদলে গিয়েছে ডুরান্ড কাপ। বিশ্বের অন্যতম প্রাচীন ফুটবল টুর্নামেন্টের আকর্ষণ বেড়ে গিয়েছে। এবারের ডুরান্ড কাপও অত্যন্ত আকর্ষণীয় হতে চলেছে।

Soumya Gangully | Published : Jul 25, 2023 12:51 PM IST / Updated: Jul 25 2023, 07:08 PM IST

ভারতীয় সেনাবাহিনীর নিজস্ব টুর্নামেন্ট ডুরান্ড কাপ। শিমলায় শুরু হওয়া এই টুর্নামেন্ট বিশ্বের অন্যতম প্রাচীন। বহু বছর ধরে দিল্লিতে আয়োজিত হয়েছে ডুরান্ড কাপ। তবে এখন কলকাতায় হচ্ছে এই টুর্নামেন্ট। ডুরান্ড কাপে সফলতম ২ ক্লাব ইস্টবেঙ্গল ও মোহনবাগান। ফলে কলকাতায় ডুরান্ড কাপ কলকাতায় হওয়ায় খুশি লাল-হলুদ ও সবুজ-মেরুন সমর্থকরা। গতবারের মতোই এবারও ডুরান্ড কাপে একই গ্রুপে ইস্টবেঙ্গল ও মোহনবাগান। ফলে মরসুমের শুরুতেই ডার্বি ঘিরে উত্তেজনা তৈরি হয়েছে। ১২ আগস্ট মরসুমের প্রথম কলকাতা ডার্বি হতে চলেছে। এই ম্যাচ ঘিরে এখন থেকেই সরগরম গড়ের মাঠ।

দিল্লি থেকে শুরু হয়েছিল এবারের ডুরান্ড কাপের ট্রফি ট্যুর। দেশের বিভিন্ন শহর ঘুরে বিখ্যাত ট্রফি এসে পৌঁছে গিয়েছে কলকাতায়। মঙ্গলবার দুপুরে অভিনব ঘটনার সাক্ষী থাকল গড়ের মাঠ। কলকাতার সবচেয়ে উঁচু ভবন 'দ্য ৪২' থেকে বেস জাম্পের রোমাঞ্চকর অনুভূতি উপহার দিলেন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল সত্যেন্দ্র ভার্মা ও অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন কমল সিং ওবের। ভারতীয় ফুটবলে এই ঘটনা অভিনব। এর আগে কখনও ডুরান্ড কাপ উপলক্ষে এরকম জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান দেখা যায়নি।

সেনাবাহিনীর পক্ষ থেকে আগেই ঘোষণা করা হয়েছিল, কলকাতায় অভিনব কায়দায় ডুরান্ড কাপ ট্রফি প্রকাশ্যে আনা হবে। সেই ঘোষণা অনুযায়ী মঙ্গলবার দুপুরে কলকাতার সবচেয়ে উঁচু ভবন থেকে ঝাঁপ দেন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল ও অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন। তাঁরা প্যারাশুটের মাধ্যমে গড়ের মাঠে নেমে আসেন।

১৮৮৮ সালে শুরু হয় ডুরান্ড কাপ। শুরুতে শিমলায় হত সেনাবাহিনী আয়োজিত এই টুর্নামেন্ট। পরবর্তীকালে দিল্লিতে সরিয়ে আনা হয় ডুরান্ড কাপ। শুরুর দিকে শুধু ব্রিটিশ ভারতীয় সেনা দলগুলি ছাড়া অন্য কোনও দল ডুরান্ড কাপে যোগ দেওয়ার সুযোগ পেত না। পরে বিভিন্ন ভারতীয় ক্লাব ডুরান্ড কাপে খেলার সুযোগ পায়। ডুরান্ড কাপ চ্যাম্পিয়ন হওয়া দলকে ৩টি ট্রফি দেওয়া। সেগুলি হল ডুরান্ড কাপ, শিমলা ট্রফি ও প্রেসিডেন্টস কাপ। ডুরান্ড কাপ মূল ট্রফি। ১৯০৪ সালে শিমলা ট্রফি উপহার দেন শিমলার বাসিন্দারা। ১৯৫৬ সালে ভারতের প্রথম রাষ্ট্রপতি ড. রাজেন্দ্র প্রসাদ প্রেসিডেন্টস কাপ উপহার দেন। এখন এই ৩টি ট্রফিই দেওয়া হয়।

কয়েক বছর আগে পর্যন্ত শীতকালে দিল্লিতে হত ডুরান্ড কাপ। তবে আইএসএল চালু হওয়ার পর এখন মরসুমের শুরুতেই হচ্ছে ডুরান্ড কাপ।

আরও পড়ুন-

৩ আগস্ট কলকাতায় শুরু হচ্ছে ডুরান্ড কাপ, ২৭ বছর পর যোগ দিচ্ছে বিদেশি দল

ডুরান্ড কাপ জেতালেন সুনীল ছেত্রী, অথচ তাঁকেই ছবি তোলার সময় ঠেলে সরিয়ে দিলেন রাজ্যপাল লা গণেশন!

কেরালা ব্লাস্টার্সে যোগ দিতে চললেন প্রবীর, চোখের জলে বিদায় মায়ের, আবেগপ্রবণ গীতশ্রীও

Share this article
click me!