ইউরোর মহাযুদ্ধ এবার জার্মানির দশ স্টেডিয়ামে, ভারতীয় সময়ে ম্যাচ দেখবেন কখন?

আসছে ইউরো কাপ। বিশ্ব ফুটবলের অন্যতম সেরা এই প্রতিযোগিতাকে ঘিরে ইতিমধ্যেই উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে। কিন্তু কোন কোন স্টেডিয়ামগুলিতে হতে চলেছে এই ফুটবল যুদ্ধ? আর ভারতীয় সময়েই বা ম্যাচ কখন? চলুন দেখে নিই।

Subhankar Das | Published : May 28, 2024 11:07 AM IST

আসছে ইউরো কাপ। বিশ্ব ফুটবলের অন্যতম সেরা এই প্রতিযোগিতাকে ঘিরে ইতিমধ্যেই উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে। কিন্তু কোন কোন স্টেডিয়ামগুলিতে হতে চলেছে এই ফুটবল যুদ্ধ? আর ভারতীয় সময়েই বা ম্যাচ কখন? চলুন দেখে নিই।

আগামী ১৫ জুন থেকে শুরু হচ্ছে ইউরোপ তথা সমগ্র বিশ্বের অন্যতম এই মেগা ফুটবল প্রতিযোগিতা। আর এই টুর্নামেন্টকে ঘিরে ফুটবলপ্রেমীদের মধ্যে উৎসাহ তুঙ্গে। এই বছর ইউরোর আসর বসতে চলেছে জার্মানিতে। খেলা হবে মোট ১০টি স্টেডিয়ামে। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি জার্মানি বনাম স্কটল্যান্ড। অন্যদিকে, ভারতীয় সময় সন্ধ্যে ৬.৩০ মিনিট, রাত ৯.৩০ এবং ১২.৩০ মিনিটে খেলাগুলি অনুষ্ঠিত হবে।

Latest Videos

প্রথমেই আসা যাক বার্লিনে অবস্থিত অলিম্পিয়াস্টাডিওন স্টেডিয়ামের কথায়। প্রায় ৭০ হাজারের বেশি দর্শকাসন রয়েছে এই মাঠটিতে। এরপর আসি ফুটবল অ্যারেনা মিউনিখের কথায়। জার্মানির অন্যতম একটি বিখ্যাত স্টেডিয়াম এটি। প্রায় ৬৬,০২৬ আসন বিশিষ্ট এই মাঠটি আসন্ন ইউরো কাপের অন্যতম একটু ভেন্যু।

সেইসঙ্গে রয়েছে ডর্টমুন্ড স্টেডিয়াম। এটি জার্মানির বিখ্যাত ফুটবল ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড দলের ঘরের মাঠ হিসেবে পরিচিত। সর্বমোট ৬১ হাজার ৫২৪ জন ফুটবলপ্রেমী মানুষ একসঙ্গে বসে খেলা দেখতে পারেন এই মাঠে। এই স্টেডিয়ামটি তৈরি হয়েছিল ১৯৭৪ সালে। বর্তমানে আরও উন্নত হয়েছে এই মাঠটি।

এবার আসা যাক স্টুটগার্ট স্টেডিয়ামের কথায়। এই মাঠটিতে ৫০ হাজারের বেশি দর্শকাসন রয়েছে। প্রায় ৫০ হাজার ৯৯৮টি আসন বিশিষ্ট এই স্টেডিয়ামে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে। বহুদিনের মাঠ এটি, তৈরি হয়েছিল ১৯৩৩ সালে। এছাড়াও রয়েছে অ্যারেনা অফ শালকে স্টেডিয়াম। যে মাঠের আসন সংখ্যা প্রায় ৪৯,৪৭১।

জার্মানির আরও একটি উন্নতমানের স্টেডিয়াম হল হামবুর্গ স্টেডিয়াম। প্রায় ৫০, ২১৫ জন দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারেন এই মাঠে। তারপ্রই রয়েছে ফ্রাঙ্কফুর্ট স্টেডিয়াম। যে মাঠে প্রায় ৪৮ হাজারের বেশি মানুষ বসে উপভোগ করতে পারেন ম্যাচ। অন্যদিকে, ডাসেলডর্ফ অ্যারেনা স্টেডিয়ামের দর্শকআসন প্রায় ৪৬,২৬৪-র মতো। কলোগ্নে স্টেডিয়ামে একসঙ্গে ৪৬ হাজার ৯২২ জন বসে খেলা দেখতে পারবেন। আর লেইপজিগের আরবি অ্যারেনা স্টেডিয়ামের দর্শকাসন সংখ্যা প্রায় ৪৬,৬৩৫টি।

সবমিলিয়ে, এই ১০টি স্টেডিয়ামেই হতে চলেছে ইউরোর মহাযুদ্ধ। মোট ২৪টি দল অংশ নিচ্ছে এবারের ইউরো কাপে। প্রাথমিক পর্যায়ে এই ২৪টি দলকে ৬টি গ্রুপে ভাগ করে গ্রুপপর্বের খেলাগুলি হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'সারপ্রাইজ পার্টি!' শিলিগুড়ির গেস্ট হাউসে কি হল! ভয়াবহ অভিজ্ঞতা,নাকি অন্য রহস্য! | Siliguri News
'সবচেয়ে বড় ওই মুখপাত্রটা, আগে বলতো চোর আর এখন বলে দিদিই সব' ধুয়ে দিলেন প্রিয়াঙ্কা | BJP Protest
'প্রতারণা করেছে মুখ্যমন্ত্রী, আর কারিগর হচ্ছে কিছু মাকুমূল' 'সত্যি'টা তুলে ধরলেন Shankar Ghosh BJP
এবার কী বন্যায় ভাসবে গোটা বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | Weather Forecast
পুকুর ভরাট করে ফ্লাট নির্মাণ! তৃণমূলের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনলেন বিজেপি নেতা | Chandannagar News