"সুনীল ছেত্রী মানে একটা যুগ" একান্ত সাক্ষাৎকারে অকপট প্রাক্তন গোলরক্ষক শিল্টন পাল

আর মাত্র বাকি কয়েকদিন। তারপরই আন্তর্জাতিক ফুটবলের আঙিনা থেকে বিদায় নেবেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী। তাঁকে নিয়েই একান্ত সাক্ষাৎকারে এবার এশিয়ানেট নিউজ বাংলার মুখোমুখি হলেন প্রাক্তন গোলরক্ষক শিল্টন পাল।

Subhankar Das | Published : Jun 2, 2024 3:14 PM IST

আর মাত্র বাকি কয়েকদিন। তারপরই আন্তর্জাতিক ফুটবলের আঙিনা থেকে বিদায় নেবেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী। তাঁকে নিয়েই একান্ত সাক্ষাৎকারে এবার এশিয়ানেট নিউজ বাংলার মুখোমুখি হলেন প্রাক্তন গোলরক্ষক শিল্টন পাল।

কার্যত একটি যুগের অবসান। আগামী ৬ জুন বৃহস্পতিবার, নিজের আন্তর্জাতিক ফুটবল জীবন থেকে অবসর নিতে চলেছেন ভারতীয় ফুটবলের কিংবদন্তী সুনীল ছেত্রী। আসন্ন বিশ্বকাপ এবং এএফসি এশিয়ান কাপের যোগ্যতানির্ধারণী ম্যাচে কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে কুয়েতের মুখোমুখি ব্লু-টাইগার্সরা। ভারতীয় ফুটবল দলের কাছে কার্যত মরণবাঁচন ম্যাচ। আর সবথেকে বড় বিষয় হল যে, ভারতীয় ফুটবলের অন্যতম তারকা সুনীল ছেত্রীর শেষ ম্যাচ।

ইতিমধ্যেই উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে। ফুটবলপ্রেমী বাঙালির ঘরের মাঠে আয়োজিত হতে চলেছে এই ঐতিহাসিক ম্যাচ। নিঃসন্দেহে তা আরও বড় মাত্রা যোগ করেছে। আর এই বিষয়েই এশিয়ানেট নিউজ বাংলার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে প্রাক্তন গোলরক্ষক শিল্টন পাল জানালেন, “আমার মনে হয় সুনীল ছেত্রী মানে একটা যুগ। ইন্ডিয়া টিমের জার্সি গায়ে আর সুনীল ভাইকে দেখা যাবেনা। ওকে খুব কাছ থেকে দেখেছি আমি। আমরা মোহনবাগানে একসঙ্গে খেলেছি। খুব মনযোগী একজন ফুটবলার এবং মানুষ হিসেবেও যথেষ্ট ভালো সুনীল ভাই।”

তাঁর মতে, “আমার মনে হয় যারা ওর সঙ্গে খেলেছে তারা ভীষণ ভাগ্যবান। খারাপ লাগছে। দেশের ফুটবলকে সুনীল ভাই অনেককিছু দিয়েছে। তবে আমার মনে হয়, এইমুহূর্তে ওর জায়গা পূরণ করা কারও পক্ষেই সম্ভব নয়। আরেকটু সময় লাগবে। সুনীল ভাই যেভাবে দলকে নেতৃত্ব দিত, সেই জায়গায় অন্য কারও আসতে অনেকটা সময় লাগবে।”

এশিয়ানেট নিউজ বাংলাকে শিল্টন আরও জানান, “আমি তখন জুনিয়র। অনুশীলনের পর আমাকে গোলে রেখে ও টানা প্র্যাকটিস করে যেত। ভালো ফর্মে ফেরার জন্য অনেক চেষ্টা করতে দেখেছি ওকে। যেদিন ছুটি থাকত, সেদিনও ওকে অনুশীলন করতে দেখেছি। এগুলোই একজন বড় ফুটবলারের লক্ষণ।”

প্রাক্তন এই গোলরক্ষক বলছেন, “দেশের ফুটবলের উন্নতির জন্য সবার আগে প্রয়োজন পরিকাঠামোগত উন্নয়ন। যুব ফুটবলার আরও বেশি করে তুলে আনতে হবে। আমরা চেষ্টা করছি, কিন্তু সবক্ষেত্রে সফল হচ্ছিনা। আগের কয়েকবছর বাদ দিলে এই মুহূর্তে ভালোমানের বাঙালি ফুটবলার উঠে আসছে না। এই কথা বলতে আমার কোনও দ্বিধা নেই। তাই পরিকাঠামো এবং ইউথ ডেভেলপমেন্টে জোর না দিলে, ভারতীয় ফুটবলের জন্য কঠিন দিন অপেক্ষা করে আছে।”

সবমিলিয়ে, সুনীলের অবসর এবং আগামী দিনে ভারতীয় ফুটবলের উন্নতির বিষয়ে মুখ খুললেন প্রাক্তন বঙ্গ গোলরক্ষক শিল্টন পাল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari Live : বাগদায় পদযাত্রা ও সভা করে দেখালেন শুভেন্দু অধিকারী, দেখুন
Agnimitra Paul : মহুয়া মৈত্রকে এ কি বললেন অগ্নিমিত্রা? আসুন দেখে নি গোটা ভিডিও টি
Hardik Pandya : 'যখন সবাই Booing করত, কষ্ট পেলেও মুখ খুলিনি' মোদীর সামনে অকপট হার্দিক
Suvendu on Mamata : 'আবার কেন পেট্রোলের দাম বাড়ল রাজ্যে জবাব দিন মমতা' হুংকার শুভেন্দুর
Suvendu Adhikari : 'তৃণমূলের বি-টিম হল সিপিএম' বিস্ফোরক মন্তব্য শুভেন্দু অধিকারীর