পদক জয়ের আশা জাগিয়েও হল না শেষরক্ষা, ফাইনালে সপ্তম স্থানে শেষ করলেন অন্নু রানি

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (World Athletics Championship 2022) মহিলাদের জ্যাভলিন থ্রোয়ে ফাইনালে হতাশ করলেন ভারতের অন্নু রানি (Annu Rani)। সপ্তম স্থানে শেষ করলেন তিনি।

Web Desk - ANB | Published : Jul 23, 2022 9:00 AM IST

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মহিলাদের জ্যাভলিন থ্রোয়ে ফাইনালে উঠে পদক জয়ের আশা জাগিয়েছিলেন অন্নু রানি। ফাইনালে ওঠার লড়াইয়ে যে পারফরম্যান্স তিনি দিয়েছিলেন তাতে দেশবাসীও ফাইনালে আরও ভালো পারফরম্যান্স আশা করেছিল। কিন্তু শেষ রক্ষাটা হল না তার। ফাইনালে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেও পদক জিততে পারলেন না উত্তরপ্রদেশের মিরাটের  মেয়ে। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে সপ্তম স্থানে শেষ করলেন অন্নু রানি। ফাইনালের ফলাফলের পর হতাশ দেখায় ভারতীয় অ্যাথলিটকে। ফাইনালে মোট ছটি থ্রো করেন অন্নু রানি। তার মধ্যে দ্বিতীয় প্রয়াসে  ৬১.১২ মিটার জ্যাভলিন থ্রো করেন ভারতীয় অ্যাথলিট। সেটাই তার সেরা পারফরম্য়ান্স ফাইনালে। পদক জিততে না পারলেও তার লড়াইয়ের প্রসংশা করেছেন সকলেই।

ফাইনালে এদিন অন্য়ান্য প্রতিযোগিরা অনেকটাই এগিয়ে ছিলেন অন্নু রানির থেকে। এই ইভেন্টে সোনা জিতেছেন অস্ট্রেলিয়ার কেলসি-লি বারবের, রূপো জিতেছেন আমেরিকার কারা উইঙ্গার, ব্রোঞ্জ জিতেছেন জাপানের হারুকা কিতাগুচি। এদিন ফাইনালে অস্ট্রেলিয়ার কেলসি-লি বারবের ৬৬.৯১ মিটার জ্যাভলিন থ্রো করেন। আমেরিকার কারা উইঙ্গার জ্যাভেলিন থ্রো করেন ৬৪.০৫ মিটার। ৬৩.২৭ মিটার জ্যাভলিন থ্রো করেন জাপানের হারুকা কিতাগুচি। প্রথম দুজনের থ্রো অন্নু রানির জীবনের সেরা থ্রো থেকেও বেশি। মে মাসে জামশেদপুরে ইন্ডিয়ান ওপেনে জীবনের সেরা দূরত্বে জ্যাভলিন ছুড়েছিলেন তিনি। সেই দূরত্ব ছিল ৬৩.৮২ মিটার। অন্নু যদি এই দূরত্বও অতিক্রম করতে পারতেন তাহলে ব্রোঞ্জ জিততে পারেননি। ফাইনালে  ৬১.১২ মিটার জ্যাভলিন থ্রো করেই থামেন অন্নু রানি।

আরও পড়ুনঃনামিবিয়ায় টি২০ প্রতিযোগিতায় অংশ নেবে বাংলা, ১৬ জনের দল ঘোষণা করল সিএবি

আরও পড়ুনঃবাংলা ছাড়ার পর পেলেন সম্মান, ঋদ্ধিমান সাহাকে বঙ্গভূষণ দিচ্ছে রাজ্য সরকার

প্রসঙ্গত, ছোট বেলা থেকে অনেক লড়াই করে এই জায়গায় পৌছেছেন অন্নু রানি। তার লড়াই অনেকর কাছেই অনুপ্রেরণার যোগ্য। আন্তর্জাতিক মঞ্চে উত্তরপ্রদেশের মিরাটের বাসিন্দার সেরা পারফরম্যান্স ২০১৯ সালে এশিয়ান চ্যাম্পিয়নশিপে রুপো জয়। ২০১৪ সালে আন্তঃরাজ্য অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৫৮.৮৩ মিটার জ্যাভলিন ছুড়ে ১৪ বছরের পুরনো জাতীয় রেকর্ড ভেঙে দেন। তার পর বেশ কয়েক বার নিজের রেকর্ড উন্নত করেছেন অন্নু। পরপর দুবার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার নজির গড়লেও পদক জয়ের হতাশা রয়েছে অন্নু রানির। এই হার থেকে শিক্ষা নিয়ে ঘুড়ে দাঁড়ানোর বিষয়ে আত্মবিশ্বাসী ভারতীয় ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিট।

Share this article
click me!