ঐতিহাসিক জয় ভারতের দুই 'সোনার'মেয়ের, এশিয়ান যুব অ্যাথলেটিক্সে নজির রেজওয়ানার, টেনিসে জোড়া পদক আকাঙ্খার

ভারতের এই গর্বের দিনে দুই অ্যাথলেটকে কুর্নিশ জানাচ্ছে গোটা দেশ। উজবেকিস্তানে যুব এশিয়াডে দ্বিতীয় স্থান দখল ভারতীয় অ্যাথলিটদের, ৬টি সোনা, ১১টি রূপো ও ৭টি ব্রোঞ্জ জিতে চিনের ঘাড়ে নিঃশ্বাস ফেলল ভারত।

Web Desk - ANB | Published : May 1, 2023 7:56 AM IST

এশীয় ক্রীড়া প্রতিযোগিতায় ইতিহাস গড়ল ভারতের দুই তনয়া। বিশ্বের মাটিতে ভারত তথা বাংলার নাম উজ্জ্বল করে নজির গড়ল রেজওয়ানা মল্লিক হিনা এবং আকাঙ্খা ঘোষ। একই দিনে একদিকে যেমন অনূর্ধ্ব-১৬ এশিয়ান জুনিয়র টেনিসে ডাবলসে সোনা ঘরে তুললেন বাংলার মেয়ে আকাঙ্খা, অন্যদিকে সেইদিনই অনূর্ধ্ব-১৮ বিভাগে এশিয়ায় সবচেয়ে দ্রুততম মহিলা হিসাবে নজির গড়লেন রেজওয়ানা মল্লিক হিনা। ভারতের এই গর্বের দিনে দুই অ্যাথলেটকে কুর্নিশ জানাচ্ছে গোটা দেশ। উজবেকিস্তানে যুব এশিয়াডে দ্বিতীয় স্থান দখল ভারতীয় অ্যাথলিটদের, ৬টি সোনা, ১১টি রূপো ও ৭টি ব্রোঞ্জ জিতে চিনের ঘাড়ে নিঃশ্বাস ফেলল ভারত।

উজবেকিস্তানের তাসখন্দে আয়োজিত হয় এশিয়ান যুব অ্যাথলেটিক্স। ভারত থেকে ৪০০ মিটার দৌড়ে অংশ নিয়েছিলেন রেজওয়ানা। মাত্র ৫২.৯৮ সেকেন্ডে তিনি পার করেছেন ৪০০ মিটারের দূরত্ব। ভারতের হয় সোনা জয় তো বটেই, পাশাপাশি ৪০০ মিটার দৌড়ে প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন সালওয়া ইদ নাসেরের রেকর্ড ভেঙে নতুন রেকর্ডও গড়লেন রেজওয়ানা। সালওয়া ইদ নাসেরের রেকর্ড ছিল ৫৩.০২ সেকেন্ড। রেজওয়ানা সেই দূরত্ব অতিক্রম করে মাত্র ৫২.৯৮ সেকেন্ডে। ভারতে তো বটেই, গোটা এশিয়াতে এখনও পর্যন্ত কেউ এই রেকর্ড ছুঁতে পারেনি। অসম্ভবকে সম্ভব করে নজির গড়ল ভারতের সোনার মেয়ে।

 

 

শুধু তাসখন্দেই নয় ভারতের মাটিতেও কামাল করলেন বাংলার মেয়ে আকাঙ্খা। অসমের জোরহাটে বসেছিল অনূর্ধ্ব-১৬ এশিয়ান জুনিয়র টেনিস প্রতিযোগিতার আসর। সেখানেই জোরা পদক জিতে ইতিহাস লিখলেন বাংলার মেয়ে আকাঙ্খা ঘোষ। মহিলাদের ডাবলস ও সিঙ্গলস- দুই বিভাগেই ফাইনালে উঠেছিলেন তিনি। সিঙ্গেলসে রুপোতে সন্তুষ্ট থাকতে হলেও ডাবলসে শোধ তোলেন আকাঙ্খা। সিঙ্গেলসে আহানের কাছে হারের পরের দিন সেই আহানের সঙ্গে জুটি বেঁধেই ডাবলসে খেলতে নামেন আকাঙ্খা। এই ম্যাচে হয় পায় ভারতীয় জুটি। সোনা-রুপো জোড়া পদক নিয়ে বাড়ি ফিরবেন আকাঙ্খা।

আরও পড়ুন- 

৫৮ বছরের অপেক্ষার অবসান, ব্যাডমিন্টন এশিয়া চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় সোনা ভারতের

কুস্তিগীরদের পাশে প্রিয়াঙ্কা, সরকারের পদক্ষেপ নিয়ে প্রশ্ন

গোল্ডেন গ্লোব রেসে দ্বিতীয় স্থানে শেষ করে ইতিহাস গড়লেন অভিলাষ টমি

Share this article
click me!