বয়স মাত্র ১৭, বিশ্ব তিরন্দাজি চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসেবে ব্যক্তিগত সোনা অদিতির

এবারের বিশ্ব তিরন্দাজি চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতের মহিলা তিরন্দাজরা। দলগত বিভাগে প্রথম সোনার পর এবার ব্যক্তিগত বিভাগেও প্রথম সোনা এল।

Soumya Gangully | Published : Aug 5, 2023 4:25 PM IST / Updated: Aug 05 2023, 10:36 PM IST

শুক্রবারই দলগত বিভাগে দেশকে প্রথম সোনা এনে দিয়েছেন। শনিবার বিশ্ব তিরন্দাজি চ্যাম্পিয়নশিপে প্রথম ব্যক্তিগত সোনা জিতলেন ১৭ বছরের অদিতি গোপীচাঁদ স্বামী। শনিবার ফাইনালে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে মেক্সিকোর আন্দ্রিয়া বেসেরাকে ২ পয়েন্টের ব্যবধানে হারিয়ে সোনা জিতলেন অদিতি। তিনি ১৫০ পয়েন্টের মধ্যে ১৪৯ পয়েন্ট পান। দলগত কম্পাউন্ড বিভাগের ফাইনালেও মেক্সিকোকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। সেই মেক্সিকোর তিরন্দাজকে হারিয়েই চ্যাম্পিয়ন হলেন অদিতি। তাঁর পাশাপাশি পুরুষদের কম্পাউন্ড আর্চারিতে ব্যক্তিগত বিভাগেও সোনা জিতেছে ভারত। ১৫০ পয়েন্ট নিয়ে সোনা জিতেছেন নাগপুরের ছেলে ওজাস দেওতালে। অদিতি ও ওজাস সাতারায় একই অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নেন। তাঁদের কোচ প্রবীণ সাবন্ত। 

ইতিহাস গড়ার পর অদিতি বলেছেন, 'আমি অত্যন্ত গর্বিত। আমি বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৫২ সেকেন্ড ধরে জাতীয় সঙ্গীত শুনতে চাইছিলাম। আমি সবে শুরু করলাম। কিছুদিন পরেই এশিয়ান গেমস অনুষ্ঠিত হতে চলেছে। আমি দেশের জন্য সোনা জিততে চাই। দেশের জন্য সোনা জিততে চাই। আমি মাত্র ১৭ বছর বয়সে বিশ্বচ্যাম্পিয়ন হতে পেরেছি। এটা খুবই ভালো ব্যাপার। যাঁরা আমাকে সমর্থন করেছেন, তাঁদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই। ভারতের যাঁরা আমাকে বিশ্বচ্যাম্পিয়ন হতে সাহায্য করেছেন, তাঁদেরও ধন্যবাদ জানাতে চাই। দেশের জন্য প্রথম সোনা জেতার দিকে মন দিয়েছিলাম আমি। আমার প্রতিপক্ষ যে অত্যন্ত অভিজ্ঞ, সেটা আমি জানতাম। আমি ছোটবেলা থেকে তাঁকে দেখে বড় হয়ে উঠেছি। উনিই আমার আদর্শ। তবে ওঁর বিরুদ্ধে লড়াইয়ের সময় আমি নিজের কাজে মন দিয়েছিলাম।'

ভারতীয় তিরন্দাজি সংস্থার সচিব প্রমোদ চন্দুরকর বলেছেন, ‘আমাদের এই সাফল্য ফ্লুক নয়। আমাদের দলগত প্রচেষ্টার ফলেই সাফল্য এল। আমরা ক্রীড়াবিজ্ঞানের উপর জোর দিয়েছি। আমাদের টেকনিক্যাল টিমের উপর ১০০ শতাংশ ভরসা ছিল। আমরা এশিয়ান গেমস থেকে অন্তত ৪টি পদক আশা করছি। এটা ভারতীয় তিরন্দাজির জন্য বড় মুহূর্ত।’

এবারই বিশ্ব তিরন্দাজি চ্যাম্পিয়নশিপে সবচেয়ে ভালো ফল করল ভারত। ৩টি সোনা ও ১টি ব্রোঞ্জ এল। তার মধ্যে ২টি সোনার সঙ্গে জুড়ে থাকল অদিতির নাম। অপর সোনাটি জিতেছেন ওজাস। তিনি রুদ্ধশ্বাস লড়াইয়ে মাথা ঠান্ডা রেখে পোল্যান্ডের লুকাস প্রেজবিলস্কিকে মাত্র ১ পয়েন্টে হারিয়ে দিলেন। 

কম্পাউন্ড আর্চারিতে দুর্দান্ত সাফল্য এলেও, ভারতের রিকার্ভে আর্চারদের খালি হাতেই ফিরতে হল। অলিম্পিক্সে কম্পাউন্ড আর্চারি নেই। কিন্তু রিকার্ভে আর্চারি আছে। ফলে এই ইভেন্টে ব্যর্থতা ভারতীয় তিরন্দাজির পক্ষে চিন্তার ব্যাপার।

আরও পড়ুন-

বিশ্ব তিরন্দাজি চ্যাম্পিয়নশিপে মহিলাদের দলগত বিভাগে প্রথমবার সোনা জয় ভারতের

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসে ১০০ মিটার হার্ডলসে নতুন জাতীয় রেকর্ড গড়ে ব্রোঞ্জ জ্যোতির

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!