বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে দেশকে আশার আলো দেখাচ্ছে 'জ্যাভলিন ক্যুইন অন্নু'

মহিলাদের ইভেন্টে তিনি চতুর্থ স্থান অর্জন করে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছেন। যে ১২ জন জ্যাভলিন নিক্ষেপকারীর মধ্যে, যারা কোয়ালিফিকেশন রাউন্ডে অংশ নেয়, শুধুমাত্র সেরা চার জন ফাইনালে যাওয়ার সুযোগ পায়। তাই ইতিহাস গড়ার সুবর্ণ সুযোগ এখন অন্নুর।
 

deblina dey | Published : Jul 21, 2022 3:22 AM IST

না দৌড়ে না অন্য কোনও বিভাগ, ইন্ডিয়া বর্শা দিয়ে পদক জিতবে। আর, নীরজ চোপড়ার আগে এই কাজটি করতে পারেন অন্নু রানী । জ্যাভলিন থ্রোয়িং-এ অন্নু, ভারতের 'কুইন অফ স্পিয়ার্স', বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে। মহিলাদের ইভেন্টে তিনি চতুর্থ স্থান অর্জন করে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছেন। যে ১২ জন জ্যাভলিন নিক্ষেপকারীর মধ্যে, যারা কোয়ালিফিকেশন রাউন্ডে অংশ নেয়, শুধুমাত্র সেরা চার জন ফাইনালে যাওয়ার সুযোগ পায়। তাই ইতিহাস গড়ার সুবর্ণ সুযোগ এখন অন্নুর।

যোগ্যতায় সর্বশেষ ছিলেন অন্নু রানী
সেই তালিকার শেষ বার্থ নিশ্চিত করে এই টিকিট পেয়েছেন ভারতের অন্নু রানী। বাছাইপর্বে ৫৯.৬০ মিটার জ্যাভলিন থ্রো করে ফাইনালে জায়গা নিশ্চিত করেন অন্নু রানী। তবে, তিনি স্বীকার করেছেন যে এটি তার সেরা নয়। সে তার ইচ্ছে মতো পারফর্ম করতে পারেনি। তবে ফাইনালে বাছাইপর্বে ভুল দূর করে পদকের ওপর জ্যাভলিন নিক্ষেপ করার সর্বোচ্চ চেষ্টা করবেন তিনি।

দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠেছেন অন্নু
২৯ বছর বয়সী অন্নু একজন জাতীয় রেকর্ডধারী। একই মৌসুমে, তিনি ৬৩.৮২ মিটার জ্যাভলিন থ্রো করেছিলেন, যা তাঁর জাতীয় রেকর্ড। উভয় গ্রুপের সেরা ১২ খেলোয়াড় বা যারা ৬২.৫০ মিটার দূরত্ব কভার করে তাঁরা ফাইনালে স্থান পায়। বৃহস্পতিবার, মাত্র তিনজন খেলোয়াড় ৬২.৫০ মিটার দূরত্ব কভার করতে পারে। টানা দ্বিতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছেন অন্নু। এর আগে তিনি ২০১৯ সালে এটি করেছিলেন। তারপরও তিনি ফাইনালে উঠতে সক্ষম হন। সে বছর তার সেরা পারফরম্যান্স ছিল ৬১.১২ মিটার। লন্ডনে অন্নুষ্ঠিত ২০১৭ বিশ্ব চ্যাম্পিয়নশিপে, তিনি ফাইনাল পর্যন্ত যাত্রা সম্পূর্ণ করতে পারেননি।

এই মৌসুমে সেরা পারফর্মার
এই মৌসুমে সেরা পারফর্ম করা আমেরিকার ম্যাগি ম্যালোন ফাইনালে উঠতে পারেননি। তিনি বি গ্রুপে ১২ তম স্থান অর্জন করেছিলেন, যখন তিনি সামগ্রিকভাবে ২২ তম ছিলেন। তিনি মাত্র ৫৪.১৯ মিটার জ্যাভলিন থ্রো করতে পারেন। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কেলসি-লি বার ৬১.২৭ মিটার থ্রো করে পঞ্চম স্থানে ছিলেন। এই বছরের মে মাসে, তিনি জামশেদপুরে ইন্ডিয়া ওপেন জ্যাভলিন থ্রোতে তার জাতীয় রেকর্ড ভেঙেছিলেন। তিনি ৬৩.৮২ মিটার থ্রো করেন। মহিলাদের ৫০০০ মিটারে পারুল চৌধুরী সেমিফাইনালেও উঠতে পারেননি। তিনি দ্বিতীয় হিটে ১৭ তম স্থান অর্জন করেন। তিনি ১৫:৫৩:০৩ করেছেন যখন তার মৌসুমের সেরা ১৫:৩৯:৭৭ এবং ব্যক্তিগত সেরা ১৫:৩৬:০৩।

বাবার অন্নুপ্রেরণায় খেলার মাঠে পৌঁছান অন্নু রানী
১৯৯২ সালের ২৮শে আগস্ট কৃষক অমরপাল সিং-এর ঘরে জন্মগ্রহণ করেন অন্নু রানী পাঁচ বোন ও ভাইয়ের মধ্যে সবার ছোট। অমরপাল সিং জানান, তার ভাগ্নে লাল বাহাদুর এবং ছেলে উপেন্দ্র ভালো রানার্স। তিনি নিজেও শট পুট খেলোয়াড়।বাবার অন্নুপ্রেরণায় খেলার মাঠে পা রাখেন অন্নু রানী। তিনি গ্রামের চক্রদ ও দাবাথুয়া কলেজে অন্নুশীলন করতেন। প্রাথমিকভাবে, তিনি জ্যাভলিন থ্রো, শট থ্রো এবং ডিসকাস থ্রো দিয়ে অন্নুশীলন করতেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি তার ভবিষ্যৎ হিসেবে বেছে নেন জ্যাভলিন নিক্ষেপকে। পরিবার বলছে, অলিম্পিক থেকে স্বর্ণপদক নিয়েই ফিরবেন অন্নু।

কৃষক বাবা অমরপাল সিং বলেন যে তিনি দেড় লাখ টাকা বর্শা পেতে অক্ষম ছিলেন, অন্নু প্রথম বর্শা পেয়েছিলেন ২৫০০ টাকায়। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি একের পর এক সাফল্য। মাতা মুন্নী দেবীও আনন্দ প্রকাশ করেছেন। অন্নু রানীর উচ্চতা প্রায় সাড়ে পাঁচ ফুট। যেখানে বিদেশি নারী খেলোয়াড়দের উচ্চতা ছয় ফুটের বেশি। ২০১০ সালে গুরুকুল প্রভাত আশ্রমের স্বামী বিবেকানন্দ সরস্বতী তাঁকে ডিসকাস এবং শট থ্রোয়ের পরিবর্তে জ্যাভলিন থ্রোতে মনোনিবেশ করার পরামর্শ দিয়েছিলেন এবং তার পরে অন্নু রানীর পৃথিবী বদলে যায়। অন্নু অলিম্পিকের টিকিট পাওয়ার সঙ্গে সঙ্গে, তিনি ইউপি থেকে গেমসের মহা কুম্ভে যাওয়া ১৩তম খেলোয়াড় হয়েছেন।

আরও পড়ুন- ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য অনুশীলনে মগ্ন কেএল রাহুল, কিন্তু কার সাথে

আরও পড়ুন- 'এটিকে মোহনবাগানে যোগ দিয়ে খুশি', সমর্থকদে বিশেষ বার্তা দিলেন সবুজ-মেরুণের বিশ্বকাপার

আরও পড়ুন- এ বার কোহলির পাশে বেন স্টোকস, 'বিরাট' মন্তব্য করলেন ব্রিটিশ অলরাউন্ডার

মিরাটের অনেক খেলোয়াড় অলিম্পিকে যোগ্যতা অর্জন করেছে
মিরাট থেকে খেলোয়াড়দের অলিম্পিকে যাওয়ার রেকর্ড তৈরি হচ্ছে। মিরাটের রেস ওয়াকার প্রিয়াঙ্কা গোস্বামী। শ্যুটার সৌরভ চৌধুরী, হকি খেলোয়াড় বন্দনা কাটারিয়া এবং এখন অন্নু রানী অলিম্পিকের টিকিট পেয়েছেন। প্যারা অ্যাথলিট বিবেক চিকারাও অলিম্পিকের জন্য নির্বাচিত হয়েছেন। মিরাটের পুত্রবধূ সীমা পুনিয়াও অলিম্পিকের জন্য নির্বাচিত হয়েছেন, তবে এবার তিনি নিজেকে অবিবাহিত বলে বর্ণনা করেছেন। সকলের নজর মিরাট-ভিত্তিক অ্যাথলিট পারুল চৌধুরীর দিকে, তিনিও অলিম্পিক কোটা অর্জন করতে পারবেন কিনা। এএফআই শিগগিরই এই বিষয়ে সিদ্ধান্ত নেবে। বলা যায়, এবার টোকিওতে ভারতের জাতীয় পতাকা গর্বিতভাবে উত্তোলন করবে ইউপি।
 

Read more Articles on
Share this article
click me!