ফের হাতির হানা পুরুলিয়ার ঝাড়খন্ড সীমান্তবর্তী বাঘমুন্ডি এলাকায়, নষ্ট বিঘের পর বিঘে জমির ফসল

কৃষি ঋণ নিয়েই চাষবাস করেন এই গ্রামের বেশিরভাগ মানুষ। এমতাবস্থায় হাতির হানায় অকালে ফসল চলে যাওয়ায় ক্ষতিপূরণের দাবি তুলেছেন অনেকে। 

Jaydeep Das | Published : Feb 9, 2022 3:14 PM IST

পুরুলিয়ার জঙ্গল মহলের বাগমুন্ডি এলাকায় আবার গজরাজের আগমনে আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। ইতিমধ্যেই ডাংডুং গ্রামের বেশ কয়েকটি বাড়ি ভাঙচুর ও কয়েক বিঘা জমির কাচা ফসল নষ্ট করে ফেলেছে বুনো হাতির দল। মঙ্গলবার ভোর রাত থেকে দাপিয়ে বেড়াচ্ছে দাঁতালের দল। ইতিমধ্যে একটি কাঁচা দেওয়ালের বাড়ি ভাঙচুর করে কয়েক কুইন্টাল চালের পাশাপাশি ধানের গোলাতেও আক্রমণ চালিয়েছে হাতির দল। কয়েক বিঘা জমির ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা যাচ্ছে। 


এদিকে হাতির দলের হাত থেকে অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছে এক মহিলা সহ তাঁর পরিবারের অন্যান্য সদস্যরা। তারপর থেকেই বাঘমুন্ডি ব্লকের তুন্তুরী সুইসা অঞ্চলের অন্তর্গত ঝাড়খন্ড লাগুয়া সুবর্ণরেখা নদীর তীরে অবস্থিত ডাংডুং গ্রামের বাসিন্দারা হাতির হামলার ভয়ে তটস্থ হয়ে রয়েছেন। সূত্রের খবর, মঙ্গলবার ভোর রাতেই ঝাড়খন্ড থেকে সুবর্ণরেখা নদী পেরিয়ে ডাংডুং গ্রামের প্রবেশ করে প্রায় ৬-৭ টি বুনো হাতির দল,সঙ্গে একটি বাচ্চা হাতিও রয়েছে। এদিকে শীতকালে জঙ্গলমহলে হাতির হানার খবর নতুন নয়। প্রতি বছরই খাবারের খোঁজে লোকালয়ে ঢুকে পড়ে প্রচুর দাঁতালের দল। তবে এবারে দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গ প্রতি জায়গাতেই ব্যাপক হানা দিতে দেখা গিয়েছে দাঁতালদের। 

আরও পড়ুন-ভোটমুখী উত্তরপ্রদেশে দুর্নীতি ঠেকাতে তৎপর প্রশাসন, সরকারি কর্মকর্তাদের 'বাড়তি' আয়ে বিশেষ নজর


আরও পড়ুন- বস্তাবন্দি অবস্থায় উদ্ধার নাবালিকার অর্ধনগ্ন দেহ, শিলিগুড়িতে ধর্ষণ করে খুনের অভিযোগে ব্যাপক চাঞ্চল্য

এদিকে পুরুলিয়ার ঘটনা প্রসঙ্গে স্থানীয় সূত্রে জানা যায়,প্রথমে  নদীর তীরে থাকা  লাউ, বিম, বেগুন,আলু, ফুল কপী সহ বেশ কিছু ফসল খেয়ে নষ্ট করে দেয়। সব মিলিয়ে প্রায় ৮-১০ বিঘা জমির ফসল নষ্ট হয়ে গিয়েছে। ওই গ্রামেরই বাসিন্দা যোগেশ্বর মাহাতো,তিলক মাহাতো, বুধেস্বর মাহাতোরা জানান তাদের বিঘার পর বিঘার ফসল নষ্ট হয়ে গিয়েছে। এদিকে কৃষি ঋণ নিয়েই চাষবাস করেন এই গ্রামের বেশিরভাগ মানুষ। এমতাবস্থায় হাতির হানায় অকালে ফসল চলে যাওয়ায় ক্ষতিপূরণের দাবি তুলেছেন অনেকে। ক্ষতিপূরণ না পেলে কী ভাবে  ঋণ শোধ হবে তা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে তাদের সকলেরই কপালে। সকলেই ক্ষতিপূরণের আর্জি জানিয়েছেন। যাতে বন দপ্তর ক্ষতিপূরণের ব্যবস্থা করে সে দাবিও করেছেন তারা। এদিক এই ঘটনার পর বন বিভাগের বন কর্মী ও হুলা পার্টি দ্বারা ওই ৬-৭ টি বুনো হাতির দলকে সুবর্ণরেখা নদী পার করে দেওয়া হলেও নদী পেরিয়ে আবার লোকালয়ে ঢোকার আশঙ্কা করছেন এলাকাবাসী। আর তাতেই নতুন করে বাড়ছে ভয়।  

আরও পড়ুন-বাংলার মতো উত্তরপ্রদেশেও হারবে বিজেপি, অখিলেশের পাশে দাঁড়িয়ে যোগী ব্রিগেডকে আক্রমণ মমতার

আরও পড়ুন- উত্তরপ্রদেশেও 'খেলা হবে', বল হাতেই বিজেপিকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ মমতার

Share this article
click me!